JanaBD.ComLoginSign Up

এই সহজ ঘরোয়া কৌশলে মাত্র ১০ সেকেন্ডে ফুল চার্জ করে নিন আপনার মোবাইল

মোবাইল টিপস 17th Jan 2017 at 9:23pm 5,229
এই সহজ ঘরোয়া কৌশলে মাত্র ১০ সেকেন্ডে ফুল চার্জ করে নিন আপনার মোবাইল

কাজে বেরোবেন। হাতে এক মুহূর্ত সময় নেই। তাড়াহুড়ো করছেন। কিন্তু মোবাইলটা হাতে নিয়ে দেখলেন, ফোনে চার্জ নেই একদম। অথচ চার্জ দিতে গেলে কাজের দেরি হয়ে যাবে। এই রকম সময়ে কি মনে হয় না, অতি দ্রুত কোনও প্রক্রিয়ায় যদি ফোনটা চার্জ দিয়ে নেওয়া যেত, বেশ হত তা হলে! আশার কথা, প্রযুক্তিবিদরা জানাচ্ছেন, হাতে রয়েছে এমন এক কৌশল, যার সাহায্যে মাত্র ১০ সেকেন্ডে মোবাইলকে ফুল্‌লি চার্জড করে নেওয়া সম্ভব। আসুন, জেনে নেওয়া যাক সেই কৌশল সম্পর্কে।

প্রথমে জেনে নেওয়া যাক, কী কী লাগবে এই কৌশলকে কার্যকর করতে। লাগবে সামান্য একটি জিনিস— একটি অ্যালুমিনিয়াম ফয়েল। হ্যাঁ, সেই অ্যালুমিনিয়াম ফয়েল, যেগুলি খাবার গরম রাখার কাজে ব্যবহৃত হয়। আর হ্যাঁ, অবশ্যই লাগবে আপনার মোবাইল ফোনের চার্জার, এবং মোবাইল ফোনটি।

এ বার জেনে নিন, কী করতে হবে। প্রথমে মোবাইল ফোনটিকে মুড়ে দিন অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে। তবে খেয়াল রাখবেন, মোবাইলের চার্জিং পোর্টটি (অর্থাৎ যেখানে চার্জারটি কানেক্ট করতে হয়) যেন ফয়েলে ঢাকা না পড়ে যায়। এই ভাবে মোবাইলটিকে মুড়ে নিয়ে চার্জারটি মোবাইলের সঙ্গে কানেক্ট করুন। চার্জারের অন্য প্রান্তটি প্লাগ পয়েন্টে লাগিয়ে স্বাভাবিক ভাবে চার্জ দিন। এ বার ১০ সেকেন্ড অপেক্ষা করুন। তার পর অ্যালুমিনিয়াম ফয়েলটি খুলে দেখুন, মোবাইলটি ফুল চার্জ হয়ে গিয়েছে।

কী ভাবে কাজ করে এই অদ্ভুত কৌশল? প্রযুক্তিবিদরা জানাচ্ছেন, মোবাইল ফোনের ব্যাটারি যখন চার্জ হয়, তখন সেই ব্যাটারি থেকে ইলেকট্রোম্যাগনেটিক ওয়েভ বিচ্ছুরিত হয়, চার দিকে ছড়িয়ে পড়ে ইলেকট্রন। অ্যালুমিনিয়াম ফয়েল সেই বিচ্ছুরণকে প্রতিহত করে ইলেকট্রন কণাকে ফোনের মধ্যেই সীমাবদ্ধ রাখে। ফলে ব্যাটারির কার্যকারিতা বহু গুণে বৃদ্ধি পায়।

প্রসঙ্গত উল্লেখ্য, সমস্ত মোবাইলের ব্যাটারির কার্যক্ষমতা এক রকম নয়। স্বাধারণত উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি এই প্রক্রিয়ায় ১০ সেকেন্ডেই পুরো চার্জ হয়ে যায়। অন্যান্য ব্যাটারি চার্জ হতে তার চেয়ে বেশি সময় লাগতেই পারে। কিন্তু এটুকু নিশ্চিত যে, এই প্রক্রিয়ায় স্বাভাবিকের তুলনায় অনেক কম সময়ে ব্যাটারি চার্জ করা সম্ভব।

সূত্রঃ এবেলা

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 29 - Rating 5.9 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (1)