JanaBD.ComLoginSign Up
JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী

হাতের লেখা ভালো করার ৭ কৌশল

সাহায্য ও পরামর্শ 26th Jan 17 at 8:07am 5,488
Googleplus Pint
হাতের লেখা ভালো করার ৭ কৌশল

প্রযুক্তির উৎকর্ষের এই সময়ে এসে আমরা কম্পিউটার আর ট্যাবলেট জাতীয় স্মার্ট ইলেকট্রনিক্স ডিভাইসগুলোর কাছে কৃতজ্ঞ। এর অনেকগুলো কারণের মধ্যে একটা হল- এখন ‘সুন্দর হাতের লেখা’ নিয়ে কিছুটা হলেও কম চিন্তা করতে হয় আমাদের।

কিন্তু ‘সুন্দর হাতের লেখা’ বা ‘হাতের সুন্দর লেখা’ যাই বলি না কেন এখনও একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। ছোটবেলায় আদর্শ লিপিতে আমরা পড়েছিলাম- ‘হস্তাক্ষর সুন্দর হইলে পরীক্ষায় অধিক নম্বর পাওয়া যা’। শুধু তা-ই নয়, সুন্দর হাতের লেখা আপনার ব্যক্তিত্বকে এক ভিন্ন মাত্রা দান করে।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন নামী-দামী শিক্ষাপ্রতিষ্ঠানে হাতের লেখার ক্লাস নেন হাতের লেখা বিশেষজ্ঞ লরা হুপার। বিজনেস ইনসাইডারসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি হাতের লেখা সুন্দর করার জন্য ৭টি পরামর্শ দিয়েছেন।

১. সঠিক উপাদান নির্ধারণ করা : লেখা শুরু করার আগে সেই জিনিসগুলো নির্বাচন করুন যেগুলো ব্যবহার করে আপনি স্বাচ্ছন্দ্যবোধ করবেন। অনেকেই মনে করে থাকেন সুন্দর হাতের লেখার জন্য ‘ফাউন্টেন পেন’ অত্যাবশকীয়। আসলে এমন কোনো বাধ্যবাধকতা নেই। এমন একটি কলম বা পেন্সিল বেছে নিন যা আপনার আঙুলের সঙ্গে সহজে মানিয়ে যাবে এবং লেখার সময় কাগজের ওপর যাকে জোরে চাপ দিতে হবে না। আর কাগজ হিসেবে ‘নোটবুক’ জাতীয় লাইন টানা কাগজ ব্যবহার করা যেতে পারে।

২. হাত এবং কবজি নমনীয় করা : ‘লেখা শুরুর আগে আমি আমার হাত হালকা করে নিই এবং কবজি দুটোকে হালকা মুচড়ে নিই যাতে এগুলো লেখার জন্য নমনীয় হয়’- হুপার বলেন। ‘বিশেষ করে যদি আপনি একটানা বেশ কয়েকদিন ধরে না লিখেন তাহলে অন্যান্য মাংসপেশীর মতো কবজি বা হাতেও একধরনের জড়তা অনুভব করবেন।’

৩. অঙ্গবিন্যাস ঠিক করা : সোজা হয়ে বসুন এবং আপনার অনভ্যস্ত হাতটিকে (যেমন ডানহাতিদের ক্ষেত্রে বাঁ হাত) কাগজ বা খাতাটিকে ধরে রাখার জন্য ব্যবহার করুন। হুপার বলেন, ‘লেখার সময় আমি আমার অনভ্যস্ত হাতটিকে সামঞ্জস্য রক্ষার্থে ব্যবহার করি। এটা আমাকে স্থির থাকতে এবং ডান হাতের ওপর নিয়ন্ত্রণ বাড়াতে সাহায্য করে।’ তবে এজন্য অবশ্যই চেয়ার-টেবিল ব্যবহার করা উত্তম।

৪. কলম ধরা : কলম বা পেন্সিল নিব এর কাছাকাছি ধরে লিখুন, তবে শক্তভাবে ধরে নয়। যদি নিবের কাছাকাছি ধরে লিখতে আপনি স্বাচ্ছন্দ্যবোধ না করেন, তাহলে দুশ্চিন্তার কিছু নেই। কারণ কলম বা পেন্সিল ধরার আসলে নির্দিষ্ট কোনো নিয়ম নেই। এটা সম্পূর্ণই আপনার হাতের গড়নের ওপর নির্ভর করে।

৫. বাহু এবং কবজির অবস্থান : বেশিরভাগ মানুষই লেখার সময় শুধু আঙুল ব্যবহার করে থাকেন। কিন্তু হস্তাক্ষরবিদরা আঙুল দিয়ে কলম-পেন্সিল আঁকড়ে ধরেন মাত্র এবং লেখার সময় নিজেদের বাহু এবং কবজিকে সমান অবস্থানে রেখে লিখে থাকেন। হুপার বলেন, ‘এটি রপ্ত করার জন্য আপনি একটি কলম ধরে কল্পনায় (বাতাসের ওপরে) বড় বড় অক্ষর লিখতে পারেন।’

৬. তুলনামূলক ধীরগতি অবলম্বন করা : বেশিরভাগ মানুষের মধ্যে যত দ্রুত পারা যায় লেখা শেষ করার একটা প্রবণতা লক্ষ্য করা যায়। হুপার বলেন, ‘লেখা কোনো দৌড় প্রতিযোগিতা নয়। কত দ্রুত তা শেষ করবেন এটাকে গুরুত্ব না দিয়ে, প্রতিটি অক্ষর কিভাবে সুন্দর করবেন সেটাকে গুরুত্ব দিন। একটু ধীরে লিখুন এবং অক্ষরকে তার শ্রেষ্ঠ চেহারায় রূপ দিন।’ অক্ষরকে সুন্দরভাবে রূপ দিতে প্রথমে বড় বড় করে লেখার অভ্যাস করুন। ধীরে ধীরে স্বাভাবিক লেখার স্টাইল ছোট আকারে হ্রাস করুন।

৭. অনুশীলন, অনুশীলন এবং অনুশীলন : হাতের লেখা ভালো করার জন্য অনুশীলনের কোনো বিকল্প নেই। উপরোক্ত নিয়মগুলো মেনে আপনি যত বেশি অনুশীলন করবেন ততই দক্ষতা বাড়বে। -রাইজিংবিডি

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 106 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
সাবলীল ইংরেজি লিখতে চান? সাবলীল ইংরেজি লিখতে চান?
27th Sep 17 at 8:55pm 2,323
সহজেই ইংরেজি ভাষায় দক্ষতা বাড়ানোর ৭ উপায় সহজেই ইংরেজি ভাষায় দক্ষতা বাড়ানোর ৭ উপায়
30th Jul 17 at 4:09pm 3,797
গণিতে ভালো করার তিন উপায় গণিতে ভালো করার তিন উপায়
28th Apr 17 at 8:47pm 3,784
কিভাবে সঠিক নিয়মে পড়ালেখা করা যায়? কিভাবে সঠিক নিয়মে পড়ালেখা করা যায়?
29th Mar 17 at 10:07pm 3,413
গণিত ও বাংলাদেশ নিয়ে ভালো করতে হলে! গণিত ও বাংলাদেশ নিয়ে ভালো করতে হলে!
9th Jan 17 at 12:48pm 2,304
দ্রুত ইংরেজি শেখার ১১ টি দুর্দান্ত কৌশল দ্রুত ইংরেজি শেখার ১১ টি দুর্দান্ত কৌশল
15th Dec 16 at 12:16am 6,120
যেভাবে পড়াশোনা করে ভাল ছাত্ররা যেভাবে পড়াশোনা করে ভাল ছাত্ররা
15th Dec 16 at 12:11am 3,806
এসএসসি পরীক্ষার্থীদের জন্য পরামর্শ এসএসসি পরীক্ষার্থীদের জন্য পরামর্শ
11th Nov 16 at 12:28am 4,248

পাঠকের মন্তব্য (1)

Recent Posts আরও দেখুন
মাজন বা টুথপেস্ট ব্যবহার করলে কি রোজার ক্ষতি হবে?মাজন বা টুথপেস্ট ব্যবহার করলে কি রোজার ক্ষতি হবে?
57 minutes ago 23
এক পলকে দেখে নিন সর্বকালের সেরা ২০ ক্রিকেট রেকর্ডএক পলকে দেখে নিন সর্বকালের সেরা ২০ ক্রিকেট রেকর্ড
2 hours ago 157
আর্জেন্টিনা সব ম্যাচ হারবে বললেন ম্যারাডোনাআর্জেন্টিনা সব ম্যাচ হারবে বললেন ম্যারাডোনা
3 hours ago 143
তাঁদের বিয়ের প্রস্তাব সিনেমাকেও হার মানায়তাঁদের বিয়ের প্রস্তাব সিনেমাকেও হার মানায়
3 hours ago 127
রণবীর-দীপিকার নতুন বিয়ের তারিখ ১৯ নভেম্বররণবীর-দীপিকার নতুন বিয়ের তারিখ ১৯ নভেম্বর
3 hours ago 48
এইচটিসির চার ক্যামেরার ফোন বাজারেএইচটিসির চার ক্যামেরার ফোন বাজারে
5 hours ago 96
রোজা রাখতে সম্পূর্ণ অক্ষমদের জন্য ফিদিয়ারোজা রাখতে সম্পূর্ণ অক্ষমদের জন্য ফিদিয়া
7 hours ago 98
ব্র্যাকে চাকরির সুযোগব্র্যাকে চাকরির সুযোগ
8 hours ago 118