JanaBD.ComLoginSign Up
৫০০০৳ নগদ পুরস্কার স্বাধীনতা দিবস উপলক্ষ্যে UC Browser নিয়ে এসেছে ! দেখে নিন আপনিও কিভাবে পেতে পারেন ।

পৃথিবীর মতো সাত গ্রহের সন্ধান

বিজ্ঞান জগৎ 23rd Feb 2017 at 9:59am 535
পৃথিবীর মতো সাত গ্রহের সন্ধান

সৌর জগতের নিকটবর্তী একটি নক্ষত্রকে ঘিরে ঘূর্ণায়মান অন্তত সাতটি গ্রহের সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। যেগুলো দেখতে অনেকটা পৃথিবীর মতো ।

বুধবার ন্যাচার জার্নাল প্রকাশিত হয় বিজ্ঞানীদের নতুন এই আবিষ্কার। এ ছাড়া যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে নাসার সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনেও এই বিষয়ে জানানো হয়।

নতুন আবিষ্কৃত এই গ্রহগুলো পৃথিবী থেকে ৪০ আলোকবর্ষ (২৩৫ ট্রিলিয়ন মাইল) দূরের একটি নক্ষত্রকে ঘিরে প্রদক্ষিণ করছে। অত্যন্ত শীতল ও অপেক্ষাকৃত ছোট আকৃতির ওই নক্ষত্রের নাম দেওয়া হয়েছে টিআরএপিপিআইএসটি-১। গবেষণায় নেতৃত্ব দেওয়া বেলজিয়ামের লিজ বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিদ মাইকেল গালোন বলেন, এই প্রথম একই নক্ষত্র ঘিরে এ ধরনের এতগুলো গ্রহ পাওয়া গেছে।

নাসা তাদের স্পিৎজার স্পেস টেলিস্কোপ ও ভূমিতে বসানো টেলিস্কোপের সাহায্যে এই গ্রহগুলোর সন্ধান পেয়েছে।

এ ঘটনাকে বিরল হিসেবে মনে করছেন বিজ্ঞানীরা। এর কারণ হিসেবে তারা বলছেন, এসব গ্রহ পৃথিবীর আকৃতির এবং এগুলোর পৃষ্ঠে পানি থাকতে পারে। তার অর্থ গ্রহগুলোর আবহাওয়া প্রাণের জন্য উপযুক্ত হতে পারে। এর মধ্যে তিনটি গ্রহে (টিআরএপিপিআইএসটি-১ ই, এফ ও জি) সম্ভাবনা বেশি। কেননা এগুলোতে তরল পানি কিংবা মহাসাগর থাকতে পারে।

তারা বলছেন, গ্রহগুলো শক্ত গঠনের। তবে এগুলো বৃহস্পতি গ্রহের মতো গ্যাসীয় নয়, বরং শিলা দ্বারা গঠিত হতে পারে। এর মধ্যে টিআরএপিপিআইএসটি-১এফ প্রাণের জন্য সবচেয়ে উপযুক্ত। কেননা এই গ্রহটি পৃথিবীর চেয়ে কিছুটা শীতল।

Googleplus Pint
Like - Dislike Votes 13 - Rating 4.6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)