JanaBD.ComLoginSign Up

সূর্যে মহাকাশযান পাঠাচ্ছে নাসা!

বিজ্ঞান জগৎ 27th Feb 2017 at 11:56pm 1,028
সূর্যে মহাকাশযান পাঠাচ্ছে নাসা!

চাঁদে, মঙ্গলে ও অন্যান্য দূর গ্রহে অভিযান তো চলেছে, চলছেও। কিন্তু গণগনে আগুনের গোলা সূর্যে অভিযান বিস্ময়কর। আর এই অবাক করা পরিকল্পনাটাই এবার করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

এনডিটিভি জানিয়েছে, আগামী বছরই সূর্য অভিযানে যাচ্ছে নাসার রোবটিক মহাকাশযান। জ্বলন্ত সূর্যের বায়ুমন্ডল সম্পর্কে তথ্য সংগ্রহ করতে এর ৬০ লক্ষ কিলোমিটার দূরত্বে প্রদক্ষিণ করবে মাহাকাশযানটি।

অভিযানের নাম দেওয়া হয়েছে ‘সোলার প্রোব প্লাস’ মিশন। নাসার বিজ্ঞানী এরিক ক্রিস্টিয়ান বলেন, “সূর্যে এটিই হতে চলেছে আমাদের প্রথম অভিযান।”

পৃথিবী থেকে ১৫ কোটি কিলোমিটার দূরে থাকা সূর্যের উপরিভাগে যাওয়া সম্ভব হবে না বলে জানালেও গবেষক ক্রিস্টিয়ান বলেন, “তবে এ মহাকাশযানটি সূর্যের যতটা সম্ভব কাছে গিয়ে তিনটি গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর খুঁজে আনবে।”

আশা প্রকাশ করে তিনি বলেন, এ মিশন থেকেই হয়ত আমরা জানতে পারব সূর্যের পৃষ্ঠ যাকে বলা হয় ফোটোস্ফেয়ার সেটি এর এটমোসফেয়ার কোরোনার মত এতটা উত্তপ্ত নয় কেন।

নাসার হিসাবমতে, সূর্যের উপরিভাগের তাপমাত্রা মাত্র ৫ হাজার ৫০০ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু এর বায়ুমন্ডলের তাপমাত্রা ২০ লাখ ডিগ্রি সেলসিয়াস।

“সূর্যের পৃষ্ঠদেশের চেয়ে বায়ুমন্ডল এতবেশি উত্তপ্ত কেন এটি একটি রহস্য”, বলেন ক্রিস্টিয়ান ।

এ বিষয়টি ছাড়াও সূর্য অভিযানে বিজ্ঞানীরা আরও জানতে চান সোলার উইন্ডের গতি এত বেশি হয় কিভাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 128 - Rating 5.4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)