JanaBD.ComLoginSign Up

মুখের কথা বুঝবে রিমোট কন্ট্রোল!

নতুন প্রযুক্তি 5th Mar 2017 at 12:44pm 334
মুখের কথা বুঝবে রিমোট কন্ট্রোল!

বিশ্ব পাল্টাচ্ছে এবং সেটা খুব দ্রুত। এই দ্রুত পরিবর্তনের পেছনে বড় ভূমিকা রাখছে প্রযুক্তি। দূর নিয়ন্ত্রণের মাধ্যমে এত দিন টেলিভিশন থেকে শুরু করে গাড়ি নিয়ন্ত্রণ করার কথা আমরা শুনেছি। কিন্তু এই নিয়ন্ত্রণের যন্ত্রে যদি বসিয়ে দেওয়া হয় কৃত্রিম বুদ্ধিমত্তা? তাহলে অনেকটা মানুষের মতো কথা বলে চালানো হবে যন্ত্রগুলোকে।

এমনই এক যন্ত্রের কথা বলব এখানে, যা বাজারে আসছে আগামী কয়েক দিনের মধ্যেই। ছোট এই যন্ত্র দেখতে রিমোট কন্ট্রোল স্টিকের মতোই হবে দেখতে। ব্রিটিশ গণমাধ্যম ইনডিপেনডেন্টের বরাতে জানা গেল, কণ্ঠস্বর চিহ্নিত করে নির্দেশনা পৌঁছে দেওয়ার যন্ত্রটি বাজারে ছাড়ছে অ্যামাজন, এই যন্ত্রটি পরিচিত হবে পরবর্তী প্রজন্মের ফায়ার টিভি স্টিক নামে।

নাম শুনেই বুঝতে পারছেন, প্রধানত টেলিভিশন পরিচালনা করতেই ব্যবহার হবে এটি। তবে এতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স যোগ হচ্ছে বলেই ব্যবহারকারীরা অনেক সুবিধা পাবেন। এর আগে অ্যামাজনের ইকো স্পিকারসহ বিভিন্ন সরঞ্জামে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার হয়েছে।

অ্যামাজন থেকে জানানো হয়, পাশে বসা বন্ধুকে বলার মতো করে বললেই হবে, ফায়ার টিভি স্টিক সেটি চিহ্নিত করে টিভির উপযোগী তরঙ্গ তৈরি করে ফেলবে। তাঁরা বলছেন, ‘শুধু বলবেন, সাসপেন্স থ্রিলার খোঁজ বা নেটফিক্সটা খোল।

অ্যালেক্সা (দূর নিয়ন্ত্রণের জন্য অ্যামাজনের একটি অ্যাপলিকেশন) সাড়া দেবে আপনার কণ্ঠস্বরে। আবার অ্যামাজনের ভিডিওগুলো সামনে এগিয়ে দেখা বা পেছনে ফিরিয়ে দেখা দুটোই করতে পারবেন আপনার কণ্ঠস্বরের মাধ্যমে। শুধু অ্যালেক্সাকে আদেশ করবেন, ভিডিওটিকে ৩০ সেকেন্ড পেছনে নাও বা দুই মিনিট সামনে নাও।’

নতুন এই ফায়ার টিভি স্টিক দিয়ে কিন্তু আরো কাজ করা সম্ভব হবে অ্যালেক্সা অ্যাপের কারণে। এই রিমোট দিয়ে আপনার স্মার্ট হোম ডিভাইসগুলোও কাজ করবে। শুধু কি তাই? রিমোটের কাছে জিজ্ঞেস করে নিতে পারবেন আবহাওয়ার খবর, খেলার স্কোর, ছাড়তে পারবেন গান। শুধু তাই নয়, বাজারের সদাই থেকে বাইরে খেতে বা ঘুরতে যাওয়ার জন্য গাড়িও ভাড়া করতে পারবেন এই রিমোট দ্বারাই।

অ্যামাজন ডিভাইস ইন্টারন্যাশনালের ভাইস প্রেসিডেন্ট জররিট ভ্যান ডার মিউলেন বলেন, ‘নতুন অ্যামাজন টিভি স্টিক সম্পূর্ণভাবে নতুন প্রযুক্তিতে তৈরি করা হয়েছে।

এর অবিশ্বাস্য ক্ষমতা এবং শক্তিশালী কণ্ঠস্বর অনুসন্ধানের সঙ্গে অ্যালেক্সা শক্তিসম্পন্ন রিমোট তাৎক্ষণিকভাবে আপনাকে সুবিশাল ছবি, টিভির অনুষ্ঠান, গেম বাছাইয়ের সুযোগ করে দেবে। যা প্রকাশ করবে অ্যালেক্সার দক্ষতা।’

অ্যামাজনের দাবি, তাদের নতুন টিভি স্টিক আগের সংস্করণ থেকে ৩০ শতাংশ দ্রুত এবং এর নতুন ইউজার ইন্টারফেস দেবে। টিভির পেছনের এইচডিএমআই পোর্টে ফায়ার টিভি স্টিকের সংযোগ দেওয়ার সঙ্গে সঙ্গে ইন্টারনেটের মাধ্যমে আপনি ঢুকে যাবেন সুবিশাল বিনোদনের জগতে। যেখানে অপেক্ষা করছে নেটফ্লিক্স, বিবিসি আই প্লেয়ার, আইটিভি হাব, অল ফোর, মাই ফাইভ ও অ্যামাজন প্রাইম ভিডিও। ৩৯.৯৯ পাউন্ডের এই ফায়ার টিভি স্টিক বাজারে আসছে ৬ এপ্রিল।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 24 - Rating 4.2 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)