JanaBD.ComLoginSign Up

৫ মিনিটে পরিষ্কার করে ফেলুন আপনার কম্পিউটার

কম্পিউটার টিপস 6th Mar 2017 at 3:57pm 777
৫ মিনিটে পরিষ্কার করে ফেলুন আপনার কম্পিউটার

শেষ কবে আপনার ডেস্কটপ অথবা ল্যাপটপটাকে পরিষ্কার করেছিলেন? আপনি হয়তো জানেন না, নিয়মিত পরিষ্কার করা না হলে বাথরুমের কমোডের চাইতেও বেশী ময়লা হতে পারে আপনার কম্পিউটার। শুধু তাই নয়, কম্পিউটার পরিষ্কার রাখলে তা কাজও করে বেশী ভালো এবং দ্রুত। কম্পিউটার নিয়মিত পরিষ্কার রাখতে আপনার ঘরের কিছু উপাদানই যথেষ্ট। দেখে নিন কীভাবে ঘরোয়া উপাদানে মাত্র ৫ মিনিটে কম্পিউটার পরিষ্কার করতে পারেন আপনি।

শুরুতেই কম্পিউটার এবং সব ডিভাইস পাওয়ার অফ করে নিন। এরপর একটি নরম মাইক্রোফাইবার কাপড় (চশমা বা ক্যামেরার লেন্স পরিষ্কারের কাপড়) দিয়ে ধুলো মুছে নিন। পেপার টাওয়েল বা টিস্যু ব্যবহার করবেন না কারণ এতে স্ক্রিনে আঁচড় পড়তে পারে। এরপর ব্যবহার করতে পারেন নিচের চারটি উপায়ের যে কোনো একটি...

বেবি ওয়াইপ
এই উপকরণটি আপনার কীবোর্ড পরিষ্কারের কাজে লাগবে। কীবোর্ড মাঝে মাঝে ঝাঁকিয়ে নিলে এর ভেতর থাকা ধুলো কিছুটা পরিষ্কার হয় বটে। কিন্তু ভালোভাবে পরিষ্কারের জন্য ব্যবহার করতে পারেন বেবি ওয়াইপ। এটা কীবোর্ডের ওপ পড়ে থাকা খাবারের গুঁড়ো, শুকিয়ে যাওয়া পানীয় এবং অন্যান্য ময়লা দূর করতে সাহায্য করে।

মাউথওয়াশ
গ্লাস ক্লিনারের কাজ করতে পারে মাউথওয়াশ। আপনার কম্পিউটারের স্ক্রিন পরিষ্কারে একে ব্যবহার করতে পারেন। একটি কাপড় মাউথওয়াশে ভিজিয়ে সেটা ব্যবহার করে মুছে নিন আপনার গ্লাস স্ক্রিন। কিন্তু এলিসিডি স্ক্রিনের ক্ষেত্রে তা করবেন না।

নেইল পলিশ রিমুভার
কীবোর্ড পরিষ্কারে নেইল পলিশ রিমুভারও ব্যবহার করতে পারেন। একটি পুরনো টুথব্রাশ এতে ভিজিয়ে তা দিয়ে কীবোর্ড বেশ ভালোভাবে মুছে নিতে পারবেন। লুকিয়ে থাকা ময়লাও এতে পরিষ্কার করা যাবে।

ভিনেগার
- শুধুমাত্র সাদা ভিনেগার ব্যবহার করবেন এক্ষেত্রে।

- সমপরিমাণ সাদা ভিনেগার এবং পানি একটি পাত্রে মিশিয়ে নিন। এরপর একটি কাপড় এতে ভিজিয়ে খুব ভালো করে নিংড়ে নিন। এরপর তা দিয়ে মুছে নিন কম্পিউটারের বাইরের অংশ।

- কিছু কটন বাড সাথে রাখুন। এই মিশ্রণে ভিজিয়ে তা দিয়ে পরিষ্কার করে নিতে পারেন কীবোর্ডের কী-গুলোর মাঝের ময়লা।

- পুরনো ধাঁচের বল-সহ মাউস থাকলে বল খুলে নিন। বল এবং মাউস আলাদাভাবে মুছে পরিষ্কার করে নিন এই কাপড় দিয়ে। বলটা ভালো করে শুকিয়ে তারপর মাউসের ভেতরে আবার রেখে দিন।

Googleplus Pint
Like - Dislike Votes 41 - Rating 5.1 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)