JanaBD.ComLoginSign Up
৫০০০৳ নগদ পুরস্কার স্বাধীনতা দিবস উপলক্ষ্যে UC Browser নিয়ে এসেছে ! দেখে নিন আপনিও কিভাবে পেতে পারেন ।

উচ্চমাধ্যমিক পাসেই নৌবাহিনীতে অফিসার ক্যাডেট ব্যাচে নিয়োগ

সরকারি চাকরি 18th Mar 2017 at 1:44pm 320
উচ্চমাধ্যমিক পাসেই নৌবাহিনীতে অফিসার ক্যাডেট ব্যাচে নিয়োগ

জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌকমান্ডো ও সাবমেরিনার হওয়ার সুযোগ দিচ্ছে বাংলাদেশ নৌবাহিনী। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ২০১৮ সালের অফিসার ক্যাডেট ব্যাচের প্রথম পর্বে শুধু পুরুষ প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা
বিজ্ঞান বিষয়ে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন। উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ এবং গণিত ও পদার্থবিজ্ঞানে জিপিএ ৪.০০ থাকতে হবে। পাশাপাশি শুধু সরবরাহ শাখার জন্য ব্যবসায় শিক্ষা বিষয়ে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় জিপিএ কমপক্ষে ৪.৫০ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবেন। ২০১৭ সালের উচ্চমাধ্যমিক পাস পুরুষ প্রার্থীরাও আবেদন করার সুযোগ পাবেন।

ইংরেজি মাধ্যমের প্রার্থীদের জন্য ও লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে এ গ্রেড ও দুটিতে বি গ্রেড থাকতে হবে। এ লেভেলের ক্ষেত্রে প্রার্থীদের ন্যূনতম দুটি বিষয়ে বি গ্রেড প্রাপ্ত হতে হবে।

এ ছাড়া সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচইটি) অথবা সেনাবাহিনী বা বিমানবাহিনীর সমমানের পরীক্ষায় উত্তীর্ণরাও আবেদন করার সুযোগ পাবেন।

শারীরিক যোগ্যতা
প্রার্থীদের ন্যূনতম উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি এবং ওজন ৫০ কেজি হতে হবে। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় হতে হবে ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি।

অন্যান্য যোগ্যতা
প্রার্থীদের অবিবাহিত ও বাংলাদেশের প্রকৃত নাগরিক হতে হবে।

বয়স
আবেদনকারীর বয়স ১ জানুয়ারি, ২০১৮ অনুযায়ী সাড়ে ১৬ বছর থেকে ২১ বছর হতে হবে। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়সের পরিসীমা ১৮ থেকে ২৫ বছর।

আবেদন প্রক্রিয়া
সরাসরি ও অনলাইন পদ্ধতিতে আবেদন করা যাবে। অনলাইন পদ্ধতিতে নৌবাহিনীর ওয়েবসাইট (www.joinnavy.mil.bd) থেকে আবেদন করা যাবে। তবে অনলাইনে আবেদনের জন্য আবেদন ফি জমা দিতে প্রার্থীদের ট্রাস্ট ব্যাংকের মোবাইল অ্যাকাউন্ট থাকতে হবে। এ ছাড়া সরাসরি আবেদনের জন্য বিজ্ঞপ্তিতে উল্লেখিত স্থান থেকে আবেদন ফরম সংগ্রহ করে আবেদন করতে হবে। আবেদন প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন করতে বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়ম অনুসরণ করতে হবে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩১ মে, ২০১৭।

বিস্তারিত দেখুন প্রকাশিত বিজ্ঞপ্তিটি. . .

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)