JanaBD.ComLoginSign Up

Bangla Love Sms

যদি যান তাইওয়ান, স্মৃতিতে থাকবে আজীবন

দেখা হয় নাই 18th Mar 17 at 3:39pm 701
যদি যান তাইওয়ান, স্মৃতিতে থাকবে আজীবন

ছোট্ট একটা দ্বীপ, কিন্তু সৌন্দর্য-আনন্দ আর নানা সুযোগ-সুবিধায় ভরপুর। দ্বীপটির নাম তাইওয়ান। একবার ঘুরে আসতে পারলে তা আজীবন মনে থাকবে। ভ্রমণপিপাসুদের সেরা ভ্রমণের তালিকায় সব সময় রয়েছে তাইওয়ান। এর বিচিত্র বৈশিষ্ট্যসম্পন্ন ভূখণ্ড সত্যিই অনন্য।

এখানে রয়েছে সবুজে ছেয়ে থাকা পর্বতমালা যা উদ্ভিদ আর প্রাণীতে ভরপুর, সাগর এবং প্রকৃতির ঘুম কেড়ে নেওয়া বসন্ত। এখানকার লেকগুলো বনভূমিতে ঘেরা। রোমাঞ্চকর ভ্রমণের জন্য তাইওয়ান এক কথায় সেরাদের মধ্যে অন্যতম।

এখানে রয়েছে সান মুন লেক। ইউচি টাউনশিপে অবস্থিত পর্যটনের সেরা আকর্ষণ। প্রকৃতি প্রদত্ত এক বিশাল লেক এটি। সূর্য ও চন্দ্রাকৃতি চেহারার জন্যই এমন নামকরণ হয়েছে। এ অঞ্চলকে অসাধারণ করে তুলেছে সবুজে ঢাকা পর্বতমালা।

তাইওয়ানে রয়েছে ৮টি ন্যাশনাল পার্ক যাদের ভৌগলিক বৈশিষ্ট্য আগ্নেয়গিরির জ্বালামুখের মতো। এগুলোতে রয়েছে গভীর খাদ, লেক আর সাদা কোরাল। তাইপেই এবং কিলুংয়ের মাঝে অবস্থিত ওয়ানলি শহরে রয়েছে ইহলিউ জিওপার্ক। এখানে পর্যটকরা প্রাকৃতিরভাবে গঠিত পাথর দেখতে পান যা কিনা সাগরের মধ্যে ১৭০০ মিটার পর্যন্ত চলে গেছে। সেখানে গেলে এর জলের নিচের জীবন না দেখাটা বড় ধরনের ভুল।

এখানে মাইন্টেন বাইকিং, কায়াকিং, প্যারাগ্লাইডিং এবং সার্ফিংয়ের দারুণ সুযোগ রয়েছে। পাহাড়ে ও বনে-বাদারে হাইকিং এবং ট্র্যাকিংয়ের সুযোগও বিস্তর। পাহাড়ি পথ ও বিস্তৃত ট্রেইলের জন্য তাইওয়ান পৃথিবীর শীর্ষতম মাউন্টেন বাইকিংয়ের গন্তব্য হয়ে উঠেছে।

দেশটির রাজধানী তাইপেই আপনার রাতের জীবনটাকে গতানুগতিক ধারা থেকে একটানে স্বপ্নীল করে দেবে। শপিং থেকে শুরু করে মুখরোচক তাওয়ানিজ খাবার রাতকে করে তুলবে উপভোগ্য।

এখানে রয়েছে রাতজুড়ে ব্যস্ততায় পরিপূর্ণ বাজার। তাইপেই এবং কিলুং মিয়াওকই নাইট মার্কেটের মধ্যে সবচেয়ে বৃহত্তমটি শিলিং নাইট মার্কেট। পোশাক, অলংকার, বাসা-বাড়ির সামগ্রী, খেলনা এবং দারুণ সব গেজেট মিলবে এখানে। দামও কিন্তু সহনীয়।

ফ্রাইড প্রনস, স্পাইসি মিট, পার্ল মিল্ক টি এবং ডেজার্ট ছাড়া রাতের স্ট্রিট ফুড জমে না। মিলবে দারুণ সব আইসক্রিম আর টাটকা ফল।

ফ্যাশন এবং ব্র্যান্ডের বিভিন্ন সামগ্রী পাওয়া যাবে তাইপেই ১০১-এ। ঝোনজোজিয়াও ই রোড তেমনই এক স্থান যেখানে বিশ্বের সব বিখ্যাত ব্র্যান্ডের পণ্য মিলবে।

পৃথিবীর সবচেয়ে আকর্ষণীয় হট স্প্রিং দেখতে যে কটা সেরা স্থান রয়েছে তার মধ্যে সেরা ১৫ এর মধ্যে রয়েছে তাইওয়ান। এখানে বসন্তই রয়েছে কয়েক ধরনের। হট স্প্রিং, কোল্ড স্প্রিং, মাড স্প্রিং আর সিবেড হট স্প্রিং।

তাইওয়ানের রেস্টুরেন্টগুলোর খাবার তৈরির জন্য দুই ধরনের সার্টিফিকেট রয়েছে্ একটি 'তাওয়ান হালাল ইন্টিগ্রিটি ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (টিএইচআইডি)' এবং 'চাইনিজ মুসলিম অ্যাসোসিয়েশন'।

মুসলমানরা সব হালাল রেস্টুরেন্টের মালিক। আর মুসলিমবান্ধব রেস্টুরেন্টগুলো অমুসলিমদের মালিকানাধীন। উভয় সার্টিফিকেটের মাধ্যমে এখানকার রেস্টুরেন্টগুলো হালাল খাবার নিশ্চিত করে। কাজেই মুসলমানদের খাবার বাছাই নিয়ে কোনো দুশ্চিন্তায় ভুগতে হবে না। সূত্র: এমিরাটস

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 52 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
ঘুরে আসুন পাথুরে জাদুঘর থেকে ঘুরে আসুন পাথুরে জাদুঘর থেকে
12 Mar 2018 at 8:44am 1,167
ঘুরে আসুন নান্দনিক সৌন্দর্যের অভয়ারন্য ফয়েজলেক ঘুরে আসুন নান্দনিক সৌন্দর্যের অভয়ারন্য ফয়েজলেক
03 Mar 2018 at 9:52am 1,585
ঢাকার কাছেই ঘুরে আসুন ‘ছোট কক্সবাজার’ থেকে ঢাকার কাছেই ঘুরে আসুন ‘ছোট কক্সবাজার’ থেকে
22 Jan 2018 at 6:50pm 1,414
স্বর্গের ঝলক- বিরিশিরি স্বর্গের ঝলক- বিরিশিরি
26th Dec 17 at 8:51am 1,075
ভ্রমণ : প্রাচীনতম রেইন ফরেস্ট 'তামান নেগারা' ভ্রমণ : প্রাচীনতম রেইন ফরেস্ট 'তামান নেগারা'
7th Dec 17 at 9:21pm 826
দেখি বাংলার রূপ দেখি বাংলার রূপ
5th Dec 17 at 6:08pm 780
এটাই বিশ্বের প্রথম ভাসমান দেশ, বিস্তারিত জানলে অবাক হবেন এটাই বিশ্বের প্রথম ভাসমান দেশ, বিস্তারিত জানলে অবাক হবেন
3rd Dec 17 at 11:27pm 1,133
শীতে ভ্রমণপিপাসুর জন্য জ্যোৎস্নাবাড়ি শীতে ভ্রমণপিপাসুর জন্য জ্যোৎস্নাবাড়ি
26th Nov 17 at 1:10pm 444

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
স্নাতক পাশেই আবুল খায়েরে চাকরি সুযোগস্নাতক পাশেই আবুল খায়েরে চাকরি সুযোগ
ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়ার সঙ্গে দিবা-রাত্রির টেস্ট খেলবে না ভারতওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়ার সঙ্গে দিবা-রাত্রির টেস্ট খেলবে না ভারত
বাংলাদেশকে নিয়ে নিদাহাস ট্রফি খেলে অবিশ্বাস্য আয় শ্রীলঙ্কারবাংলাদেশকে নিয়ে নিদাহাস ট্রফি খেলে অবিশ্বাস্য আয় শ্রীলঙ্কার
ত্বককে উজ্জ্বল রাখতে ৬টি ঘরোয়া পদ্ধতিত্বককে উজ্জ্বল রাখতে ৬টি ঘরোয়া পদ্ধতি
নারীর যে ৯ বিষয়ে তীক্ষ্ণ দৃষ্টি রাখে পুরুষনারীর যে ৯ বিষয়ে তীক্ষ্ণ দৃষ্টি রাখে পুরুষ
বলিউডে কে কত পারিশ্রমিক নেন!বলিউডে কে কত পারিশ্রমিক নেন!
২৭ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড২৭ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড
একাধিক পদে ওয়ালটনে চাকরির সূযোগএকাধিক পদে ওয়ালটনে চাকরির সূযোগ