JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

আস্ত তেলাপিয়া ভুনা

রেসিপি টিপস 19th Mar 2017 at 4:57pm 115
আস্ত তেলাপিয়া ভুনা

শহুরে জীবনে খাবারের তালিকায় মাছের বৈচিত্র্য খুব একটা চোখে পড়ে না। বিশেষ করে ব্যাচেলরদের খাবার তালিকায় রুই আর তেলাপিয়া মাছই বেশি থাকে। দামেও তুলনামূলক সহজ্যলভ্য এবং রান্না-খাওয়াতেও খুব একটা ঝামেলা নেই বলে তেলাপিয়ার চাহিদা রয়েছে বেশ। এই তেলাপিয়া মাছই একটু চেষ্টাতেই সুস্বাদু করে রান্না করা সম্ভব। আজ থাকলো আস্ত তেলাপিয়া ভুনা রেসিপি।

উপকরণ : গোটা তেলাপিয়া মাছ মাঝারি একটি, ফিশ সস ২ টেবিল-চামচ, লেবুর রস ২ টেবিল-চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, জিরাবাটা ১ চা-চামচ, পেঁয়াজবাটা ২ টেবিল-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, কাঁচামরিচ ৫-৬টি, টমেটো সস সিকি কাপ, ধনেপাতাকুচি ১ টেবিল-চামচ, তেল পৌনে দুই কাপ।

প্রণালি : মাছ পরিষ্কার করে ছুরি দিয়ে দুই পাশ থেকে চিরে নিয়ে মাছের গায়ে দাগ কেটে রাখতে হবে। ফিশ সস, লেবুর রস, সামান্য হলুদ, লবণ একসঙ্গে মিলিয়ে মাছের দুই পাশে ও পেটের ভেতর ভালো করে লাগিয়ে ২৫-৩০ মিনিট ম্যারিনেট করে রাখতে হবে। দেড় কাপ তেল গরম করে মাছ বাদামি রং করে ভেজে তেল থেকে মাছ উঠিয়ে পরিবেশন পাত্রে রাখতে হবে। সিকি কাপ তেল গরম করে সব বাটা ও গুঁড়া মশলা কষিয়ে লবণ, টমেটো সস, কাঁচা মরিচ, ধনেপাতাকুচি দিয়ে কিছুক্ষণ ভুনে মাছের ওপর ঢেলে দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)