JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

বেয়াদপ সন্তানদের ঘাড়ধাক্কা দিতে পারবেন বাবা-মায়েরা, নির্দেশ আদালতের!

আন্তর্জাতিক 19th Mar 2017 at 9:23pm 173
বেয়াদপ সন্তানদের ঘাড়ধাক্কা দিতে পারবেন বাবা-মায়েরা, নির্দেশ আদালতের!

যে সন্তানরা নিজের বাবা-মায়ের সঙ্গে একই বাড়িতে থেকে তাদের সঙ্গেই দুর্ব্যবহার করেন, তাদের বাড়ি থেকে ঘাড়ধাক্কা দিয়ে বের করে দিতে পারেন অভিভাবকেরা। এক্ষেত্রে সম্পত্তির ভাগ থেকেও তাদের বঞ্চিত করা হতে পারে।

এক্ষেত্রে সেই বাড়িটি বাবা-মায়ের নামেই হতে হবে অথবা তাদের নামে থাকতে হবে এমন কোনও মানে নেই। দিল্লি হাইকোর্টের বিচারপতি মনমোহন এমনই নির্দেশ শুনিয়েছেন।

এক মামলায় রায় শোনাতে গিয়ে বিচারপতি মনমোহন বলেছেন, যতক্ষণ বাবা-মায়ের সম্পত্তির উপরে আইনি অধিকার রয়েছে, তারা তাদের সাবালক সন্তানদের বাড়ি থেকে বের করে দিতে পারেন। কারণ নানা রায়ে বারবার উল্লেখ করা হয়েছে যে বরিষ্ঠ নাগরিকদের শান্তিতে ও সম্মানের সঙ্গে বাঁচার পূর্ণ অধিকার রয়েছে।

দিল্লির এক প্রাক্তন পুলিশকর্মী ও তার ভাইকে বাড়ি থেকে বের করে দেওয়া হয়। দুজনে তাদের বৃদ্ধ বাবা-মায়ের সঙ্গে থাকতেন। তাদের উপরে অত্যাচারের অভিযোগ ওঠে দুজনের বিরুদ্ধে। বাড়ি থেকে বের করে দেওয়া নিয়ে আদালতে মামলা করলে সেই রায়ের প্রেক্ষিতেই ৫১ পাতার রায়ে আদালত জানিয়েছে, দুই ভাই তাদের বৃদ্ধ বাবা-মাকে শারীরিক ও মানসিক নির্যাতন করতেন। এক্ষেত্রে দশ বছর আগে বয়স্কদের সুস্থ জীবন নিশ্চিত করতে তৈরি করা আইনে স্পষ্ট বলা হয়েছে, প্রতিটি বয়স্ক নাগরিককে সুস্থভাবে ও শান্তিতে বাঁচার অধিকার রয়েছে। ফলে ছেলে-মেয়ে যিনিই এই শান্তি ভঙ্গের চেষ্টা করবে তাকে বাড়ি থেকে বের করায় কোনও আইনি বাধা থাকবে না।

কারণ এর সঙ্গে বৃদ্ধ নাগরিকদের সুস্থভাবে বেঁচে থাকার মতো গুরুত্বপূর্ণ বিষয় জড়িয়ে রয়েছে। এর পাশাপাশি দিল্লি সরকারকে উচ্চ আদালত নির্দেশ দিয়েছে একটি অ্যাকশন প্ল্যান তৈরি করে বয়স্ক নাগরিকদের সুরক্ষিত জীবন দিতে হবে।

তারা যাতে ভয়হীন ও নিঃসঙ্কোচে জীবন অতিবাহিত করতে পারে তা নিশ্চিত করতেও আদালত সরকারকে নির্দেশ দিয়েছে।

- ইন্টারনেট

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 13 - Rating 4.6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)