JanaBD.ComLoginSign Up

ক্যান্সারের আগাম কিছু লক্ষণ জানুন

সাস্থ্যকথা/হেলথ-টিপস Mar 20 at 2:10pm 294
ক্যান্সারের আগাম কিছু লক্ষণ জানুন

সারা বিশ্বেই বর্তমানে ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে চলেছে দিন দিন। খাবারে ভেজাল, অনিয়ন্ত্রিত জীবনযাপনসহ নানা কারণে কান্সারে আক্রান্ত হতে পারেন যেকোনো মানুষ। অনেক সময় ক্যান্সারের লক্ষণ ভালোভাবে না জানার কারণে শরীরে ছড়িয়ে পড়ে ক্যান্সার।

যা বেশিমাত্রায় ছড়ানোর পর চিকিৎসা করে ভালো করা সম্ভব হয় না। ক্যান্সারের লক্ষণগুলোকে ভালোভাবে জানলে প্রাথমিক পর্যায়ে চিকিৎসার মাধ্যমে ক্যান্সারকে নির্মূল করা সম্ভব হয়। তাই সঠিক সময়ে ক্যান্সার নির্ণয় ও চিকিৎসা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু লক্ষণ।

১. হঠাৎ ওজন কমে যাওয়া
সমস্যা হলো কোনো প্রকার ডায়েটিং কিংবা খাদ্যাভ্যাস পরিবর্তন না করে ওজন কমতে থাকলে। এবং বেশিমাত্রায় কমতে থাকলে। অবশ্যই ডাক্তারের কাছে চেকআপের জন্য যাওয়া দরকার।

২. ক্রমাগত জ্বর এবং কাশি হওয়া
হঠাৎ যদি টানা জ্বর ওঠা এবং কাশি থাকা শুরু করে তবে অবশ্যই ডাক্তারের কাছে যাওয়া প্রয়োজন। কারন ক্রমাগত জ্বর ওঠা এবং কাশি হতে পারে ব্লাড ক্যান্সার, লিম্ফোমা, লিউকোমিয়ার লক্ষণ। ক্রমাগত জ্বর এবং কাশি থাকা অবহেলা করবেন না কখনোই।

৩. মাথা এবং মেরুদণ্ড ব্যথা
একটানা অতিরিক্ত মাথা ব্যথা হওয়া ভালো লক্ষণ নয়। ডাক্তারের কাছে পরামর্শর জন্য চেকআপ করান। অতিরিক্ত মাথা ব্যথা হতে পারে 'ব্রেইন ক্যান্সারের' লক্ষণ। আবার একটানা বসে থাকলে পিঠ না মেরুদণ্ড ব্যথা হয় বলে আমরা মেরুদণ্ড ব্যথাকে পাত্তা দেই না। কিন্তু এটিও হতে পারে ক্যান্সারের লক্ষণ।

৪. চামড়ার নিচে ফোলা বা দলা
ক্যান্সারের প্রথম এবং প্রধান লক্ষণ হচ্ছে শরীরের চামড়ার নিচে গুটি গুটি হয়ে ফুলে ওঠা বা দলা পাকানো গোটার মতো অনুভব করা। তবে এই গুটিগুলো বুক বা বুকের আশপাশে অথবা যৌনাঙ্গে দেখা দিলে ক্যান্সারের লক্ষণ হিসেবে ধরা হয়। শরীরের অন্যান্য অংশ যেমন হাত, পায়ে দেখা দিলে ভয়ের কিছু নেই।

৫. অস্বাভাবিক রক্তপাত
কফ বা কাশির সাথে রক্ত যাওয়া ফুসফুসের ক্যান্সারের লক্ষণ হিসেবে ধরা হয়। এ ছাড়া প্রস্রাব-পায়খানার সাথে রক্ত পড়াও হতে পারে ব্লাডার ক্যান্সারের কারণ। স্তন থেকে রক্ত পড়া স্তন ক্যান্সারের লক্ষণ। এইসব লক্ষণ দেখার সাথে সাথে ডাক্তারের শরণাপন্ন হওয়া প্রয়োজন।

৬. ত্বকে পরিবর্তন
চামড়ায় ছোট ছোট দানা হওয়া কিংবা শরীরের চামড়ার মাঝে মাঝে রংয়ের পরিবর্তন, কোনো কারণ ছাড়াই জখমের মতো দাগ হওয়া সবই মেলানোমার লক্ষণ। অর্থাৎ চামড়ার ক্যান্সারের লক্ষণ। এইসব দাগ কিংবা পরিবর্তনের দিকে লক্ষ রাখুন। চামড়ায় কোনো ধরনের পরিবর্তনে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করুন।

৭. দ্রুত ক্লান্ত হয়ে পড়া
বিশ্রাম নেওয়ার পরও এই ক্লান্তি দূর হয় না বলে আমরা ভাবি আমাদের পরিমিত বিশ্রাম হচ্ছে না। কিন্তু আমরা ভাবতেও পারি না এটিও হতে পারে ক্যান্সারের লক্ষণ। সামান্যতেই ক্লান্ত এবং অবসাদবোধ হওয়াকে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 25 - Rating 4.8 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
পুরুষদের যে খাবারগুলো পরিহার করা উচিত পুরুষদের যে খাবারগুলো পরিহার করা উচিত
Yesterday at 11:26am 340
তাড়াতাড়ি ওজন বাড়াতে কোন কোন খাবার খাবেন জেনে নিন তাড়াতাড়ি ওজন বাড়াতে কোন কোন খাবার খাবেন জেনে নিন
Sun at 10:30am 278
দীর্ঘজীবী হতে চাইলে নিয়মিত খেতে হবে এই ৮টি ভেষজ খাদ্য দীর্ঘজীবী হতে চাইলে নিয়মিত খেতে হবে এই ৮টি ভেষজ খাদ্য
Sat at 4:25pm 288
পেশিবহুল শরীর গড়তে করনীয় পেশিবহুল শরীর গড়তে করনীয়
Sat at 11:22am 476
যেসব খাবার দৃষ্টিশক্তি ঠিক রাখে যেসব খাবার দৃষ্টিশক্তি ঠিক রাখে
Fri at 11:16am 261
এক্সপার্টের টিপসে জানুন কেন কিছুতেই কমছে না আপনার পেটের মেদ! এক্সপার্টের টিপসে জানুন কেন কিছুতেই কমছে না আপনার পেটের মেদ!
Thu at 12:45pm 196
লিভারের সুস্থতায় তেঁতুল লিভারের সুস্থতায় তেঁতুল
Thu at 11:15am 91
আলু খাবেন যে কারণে আলু খাবেন যে কারণে
Thu at 12:20am 109

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

গাড়ির নাম্বার নিয়ে বেজায় কুসংস্কারাচ্ছন্ন এই তারকারা!
ওয়ালটন প্রিমো 'জেডএক্স-থ্রি'
নকিয়ার বাঁকানো ডিসপ্লের ফোন
সমস্যাটা কি বোলিং কোচের? নাকি বোলারদের?
আমি নেইমার-কাভানির কাজের পোলা না : আলভেজ
চিকন বেজেলে বাজারে আসছে এইচটিসি ইউ১১ প্লাস
অ্যালোভেরার ফেসপ্যাক: দূর হবে ব্রণের দাগ
একসঙ্গে নাচলেন শাহরুখ ও রণবীর