JanaBD.ComLoginSign Up

জাকির নায়েকের এনজিও'র ১৮ কোটি রুপির সম্পদ জব্দ

আন্তর্জাতিক 20th Mar 2017 at 11:39pm 393
জাকির নায়েকের এনজিও'র ১৮ কোটি রুপির সম্পদ জব্দ

ভারতের আলোচিত ইসলাম প্রচারক ড. জাকির নায়েক প্রতিষ্ঠিত এনজিও ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের (আইআরএফ) প্রায় ১৮ কোটি রুপির সম্পদ জব্দ করেছে দেশটির অর্থনৈতিক গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

অর্থ আত্মসাতের মামলায় জড়িয়ে সোমবার মুম্বাইয়ের দক্ষিণাঞ্চলীয় দংরি এলাকাভিত্তিক এ ফাউন্ডেশনের সম্পদ জব্দ করেছে ইডি। খবর এনডিটিভির।

সন্ত্রাস দমন আইনে মামলা দায়ের হওয়ার পর জাকির নায়েককে ৩০ মার্চ নয়াদিল্লিতে এনআইএ দফতরে হাজিরার জন্য সমন পাঠিয়েছে এনআইএ। সোমবার জাকিরের মুম্বাইয়ের বাসভবনে সমন নোটিশ পাঠানো হয়েছে। এ নিয়ে দ্বিতীয়বার তাকে নোটিশ পাঠানো হল। আগের নোটিশটি পাঠানো হয়েছিল ১৪ মার্চ।

সোমবার আইআরএফের মুম্বাই কার্যালয়ের ১৮ কোটি ৩৭ লাখ রুপির সম্পদ জব্দ করে ইডি। জাকির নায়েক ও তার এনজিওর বেশ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে ধর্মের ভিত্তিতে 'সাম্প্রদায়িক বিদ্বেষ' ছড়ানোর অভিযোগও আনা হয়েছে। তাকে এর আগে একাধিক সমন পাঠিয়েছে ইডি।

ঢাকায় গুলশান হামলায় জড়িত জঙ্গিরা 'জাকির নায়েকের ভাষণে' উদ্বুদ্ধ হয়েছিল বলে প্রকাশ্যে জানানোর পর থেকেই ভারত সরকার তার বিরুদ্ধে তদন্ত শুরু করে। বর্তমানে সম্ভবত সৌদি আরবে রয়েছেন জাকির নায়েক। জেরার মুখোমুখি হতে এনআইএর সামনে না এলে তার কয়েক কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হতে পারে।

গত বছরের নভেম্বরে জাকির নায়েক ও তার সঙ্গীদের নামে এফআইআর দায়ের করে এনআইএ। তাদের অভিযোগ, মুসলিম যুবকদের ক্ষেপিয়ে তুলে 'সন্ত্রাস ছড়ানোর' ছক ছিল জাকির নায়েকের।

ইউএপিএ'র আওতায় কেন্দ্র এরই মধ্যে জাকির নায়েকের এনজিওকে বেআইনি সংস্থা বলে ঘোষণা করেছে। সম্প্রতি দিল্লি হাইকোর্ট সেই পদক্ষেপ সঠিক বলে রায় দিয়েছেন।

তথ্যসূত্রঃ যুগান্তর

Googleplus Pint
Like - Dislike Votes 12 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)