JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

তৈলাক্ত ত্বকের জন্য কার্যকরী ৫টি স্ক্রাব

রূপচর্চা/বিউটি-টিপস 21st Mar 2017 at 2:17pm 183
তৈলাক্ত ত্বকের জন্য কার্যকরী ৫টি স্ক্রাব

তৈলাক্ত ত্বকে যে কোনো পণ্য ব্যবহার করা যায় না। তৈলাক্ত ত্বকের অধিকারীদের পণ্য ব্যবহারে তাই থাকতে হয় অনেক বেশি সাবধান। ব্রণ, ব্ল্যাক হেডস, লোমকূপ বড় করা সহ নানান সমস্যায় পড়তে হয় তৈলাক্ত ত্বকের অধিকারীদের। আর এই কারণে তারা বাজারের কেমিক্যাল পণ্য ব্যবহারে থাকতে হয় অনেক বেশি সর্তক। ত্বক থেকে মৃত কোষ দূর করে ত্বকের অভ্যন্তরীণ ময়লা, তেল বের করতে স্ক্রাব বেশ কার্যকর। বাজারের স্ক্রাবের পরিবর্তে ঘরে তৈরি করা স্ক্রাব ব্যবহার করা নিরাপদ। সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান ফল দিয়ে তৈরি করে নিতে পারেন দারুণ কার্যকরী স্ক্রাব।

১। আনারসের স্ক্রাব
কয়েক টুকরো আনারস কেটে নিন এবং এর সাথে দুই চা চামচ অলিভ অয়েল এবং পার্সলি পাতা কুচি মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে ত্বক ম্যাসাজ করুন ৩-৪ মিনিট। তারপর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

২। কলার স্ক্রাব
একটি কলা চটকে পেস্ট করুন। এরসাথে কাঁচা দুধ এবং ওটমিল মিশিয়ে নিন। এই স্ক্রাবটি একটি তুলোর বলে লাগিয়ে ত্বকে ম্যাসাজ করুন। কয়েক মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। স্ক্রাব ত্বকে ব্যবহারের আগে মুখ ধুয়ে নিন।

৩। অরেঞ্জ স্ক্রাব
এক টেবিল চামচ কমলার রসের সাথে এক চা চামচ চিনি এবং মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকে কয়েক মিনিট ম্যাসাজ করে লাগান। স্ক্রাব ব্যবহারের আগে ত্বক পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪। স্ট্রবেরি স্ক্রাব
দুটি স্ট্রবেরি এবং এক টেবিল চামচ টকদই একসাথে মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। এই স্ক্রাবটি ত্বকে আলতো হাতে ম্যাসাজ করে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্রাকৃতিক স্ক্রাবটি মাসে দুইবার ব্যবহার করতে পারেন। ত্বক থেকে বাড়তি তেল কমাতে বেশ উপকারী।

৫। পেঁপে স্ক্রাব
দুই বা তিন টুকরো পেঁপের সাথে এক চা চামচ টমেটো পিউরি এবং লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকে স্ক্রাবের মতো ব্যবহার করুন। ত্বকের ছিদ্র সংকুচিত করে ত্বকে আলাদা গ্লো নিয়ে আসে। এটি সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন।

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)