JanaBD.ComLoginSign Up

ঘর থেকে গরম তাড়াতে যা করবেন!

টুকিটাকি টিপস Mar 29 at 8:34pm 309
ঘর থেকে গরম তাড়াতে যা করবেন!

গরমের দিন চলে এসেছে। এসময় যতটা সতেজ থাকা যায় ততই গরমের অনুভূতি কম হবে। নিজেকে সতেজ রাখার পাশাপাশি এসময় চারপাশের পরিবেশও সুন্দর রাখতে হবে।

ঘরদোর পরিষ্কার রাখার পাশাপাশি বেছে নিতে পারেন বিশেষ কিছু কৌশল। তাতে গরম অনেকটাই কম অনুভূত হবে। গরম দূর করতে ঘর থেকে অপ্রয়োজনীয় জিনিস সরিয়ে ফেলুন।

নজর রাখুন, ঘরে যেন খবরের কাগজ স্তূপাকৃতভাবে না থাকে। সিল্কের জিনিসপত্র সরিয়ে ফেলুন। মেঝেতে উলের কার্পেট পাতা থাকলে তুলে ফেলুন। কাচের পাত্রে বা পাথরের থালা অথবা বাটিতে পানি ঢালুন। পানিভর্তি পাত্রে কিছু পাথর রাখুন।

কিছু ফুল দিয়ে দিন। এবার যে দরজা বা জানলা দিয়ে সবচেয়ে বেশি বাতাস আসে, তার সামনে রেখে দিন।

টেবিলফ্যানের সামনে বাটিভর্তি বরফ রাখুন। এটি খুব সহজ পদ্ধতি। এতে বরফে লেগে ফ্যানের বাতাস আরও ঠান্ডা হবে এবং সেই ঠান্ডা বাতাস ঘরে ছড়িয়ে যাবে।

ঘরে অযথা বাতি জ্বালিয়ে রাখবেন না। যত অত্যাধুনিক বৈদ্যুতিক ল্যাম্পই জ্বালান না কেন, অপ্রয়োজনে জ্বালিয়ে রাখবেন না। ল্যাম্পের আলো ঘরের বাতাসকে গরম করে তোলে। সম্ভব হলে ঘরে কম পাওয়ারের আলো লাগান।

ঘরে ক্রস ভেন্টিলেশন রাখুন। মানে যে দিকের দরজা বা জানলা খুলবেন, তার বিপরীতের দরজা এবং জানালা খুলে রাখুন। এতে ঠান্ডা বাতাস ঘরে প্রবেশ করবে এবং বিপরীত দিক দিয়ে গরম বাতাসকে বের করে দেবে।

চালভর্তি বালিশ তৈরি করুন। চাল খুব ঠান্ডা থাকে। তাই গরমকালে চালের তৈরি বালিশ মাথায় দিতে পারেন। এতে চোখে-মুখে ঠান্ডার সতেজতা পাবেন। বালিশে চাল ভরার আগে এর মধ্যে কিছু নিমপাতা মিশিয়ে দিন। এতে চালে পোকা হবে না।

ইলেক্ট্রিক প্লাগ অন রাখবেন না। প্লাগে কোনো গ্যাজেট গুঁজে রাখলে তার কাজ শেষ হতেই সুইচ বন্ধ করে দিন এবং ইলেক্ট্রনিক গ্যাজেটকে প্লাগ থেকে খুলে নিন।

ঘরে অর্কিড জাতীয় গাছ রাখুন। গাছ ঘরের মধ্যে থাকা গরম বাতাস থেকে কার্বনডাই-অক্সাইড সংগ্রহ করে সালোকসংশ্লেষণ প্রক্রিয়া চালু রাখে। এতে ঘরের গরম বাতাস হাল্কা হয় এবং তাতে প্রচুর পরিমাণে জলকণা সঞ্চিত হয়। তাই ঘরে ঠান্ডা থাকে।

বারান্দায় বা জানলায় খসখস অথবা বাঁশের পর্দা ব্যবহার করুন। এতে পানি দিয়ে দিন। এমন ঠান্ডা অনুভব করবেন যে, এসির কথা ভুলে যাবেন।

একটি প্লাইউডে ছোট ছোট গর্ত করে তাঁর মধ্যে প্লাস্টিক বোতল গুঁজে দিন। এর আগে প্লাস্টিকের বোতলগুলিকে মাঝখান থেকে কেটে নিতে হবে। বোতলের উপরের দিকের অংশ কাজ লাগবে। বোতলের ছিপিতে ছিদ্র করে দিন। এরপর অর্ধেক কাটা বোতলগুলিকে প্লাইউডে করা গর্তগুলিতে জুড়ে দিন। জানলার সঙ্গে প্লাইউডকে সাঁটিয়ে দিন। বোতলের মধ্যে থাকা গরম বাতাস ছিপির ছোট ছিদ্র দিয়ে বের হওয়ার চেষ্টা করবে। কিন্তু, ঠান্ডা বাতাস হালকা হওয়ায় আগে ঘরে প্রবেশ করবে।

চেষ্টা করুন ঠান্ডা ফল খেতে। প্রচুর পরিমাণ পানি পান করুন। ঠান্ডা লিকার চা-এর মধ্যে একটু বরফ, লেবু এবং কারি পাতা মিশিয়ে নিন। এরপর তা মাঝে মাঝে পান করুন। পারলে রোজ তরমুজ খান। কোল্ড কফিও ট্রাই করতে পারেন।

একটা ব্র্যাকেটে বা ঝুড়িতে টবে লাগানো গাছ দিয়ে ভর্তি করুন এবং দরজা বা জানলার সামনে রেখে দিন।

ছাদের রঙ সাদা করে ফেলুন। দেখবেন, গরম অনেকটা কমে গিয়েছে।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 17 - Rating 5.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
যেভাবে দূর করা যাবে ইদুর, তেলাপোকা, মাছি, ছারপোকা, টিকটিকি ও মশা যেভাবে দূর করা যাবে ইদুর, তেলাপোকা, মাছি, ছারপোকা, টিকটিকি ও মশা
Oct 14 at 2:14pm 429
টিপস : বড় সমস্যার সহজ সমাধান টিপস : বড় সমস্যার সহজ সমাধান
Oct 14 at 12:05pm 190
লেবুর কিছু ব্যতিক্রমী ব্যবহার লেবুর কিছু ব্যতিক্রমী ব্যবহার
Oct 13 at 8:04am 284
ঘর ধুলোমুক্ত রাখতে ঘর ধুলোমুক্ত রাখতে
Oct 11 at 8:08pm 124
টাটকা মাছ চিনবেন যেভাবে টাটকা মাছ চিনবেন যেভাবে
Oct 10 at 8:12am 113
বিভিন্ন জিনিসের দাগ তোলার নানা উপায় বিভিন্ন জিনিসের দাগ তোলার নানা উপায়
Oct 07 at 5:02pm 179
আরও যেসব পরিষ্কার করে টুথপেস্ট আরও যেসব পরিষ্কার করে টুথপেস্ট
Oct 06 at 3:39pm 167
ডিমের খোসার ৭ ভিন্নধর্মী ব্যবহার ডিমের খোসার ৭ ভিন্নধর্মী ব্যবহার
Sep 28 at 5:47pm 428

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

৬ জিবি র‌্যামে এলো নকিয়া এইট
বলিউডের যে তারকারা সম্পর্কে ভাই-বোন!
মেসিকে আজীবন ধরে রাখতে চায় বার্সা
চুল ঘন করে ক্যাস্টর অয়েল
এবার কোচের সঙ্গে রাগারাগি নেইমারের
সরফরাজের অভিযোগ তদন্ত করছে আইসিসি
অধিনায়ক মাশরাফির ৫০
আজ রাত ৮টায় লড়াই হবে ব্রাজিল-জার্মানির, দেখাবে যেসব চ্যানেল