JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

যা করলে আপনার ফেসবুক থাকবে সুরক্ষিত!

ফেসবুক টিপস 16th Apr 2017 at 9:02pm 1,086
যা করলে আপনার ফেসবুক থাকবে সুরক্ষিত!

ফেসবুক একনাম্বার সোস্যাল সাইট, ফেসবুক আমরা প্রায় সবাই ব্যবহার করি। সারাদিন ফেসবুকে থাকেন কত বন্ধু আপনার। হঠাৎ একদিন দেখলেন আপনার ফেসবুকটি বন্ধ হয়ে গেছে আর খুলছে না। তখন অবশ্যই অনেক মন খারাপ হবে।

আসুন জেনে নেই কিভাবে রাখবেন আপনার ফেসবুক সুরক্ষিত–

১। কঠিন পাসওয়ার্ড দিনঃ

ফেসবুক নিরাপদ রাখার ক্ষেত্রে পাসওয়ার্ড খুব জরুরী একটা বিষয়। আপনার পাসওয়ার্ড যত মজবুত হবে অ্যাকাউন্ট তত নিরাপদ হবে। অনেকেই আছেন যারা এই দিকটা খেয়াল করে না। তারা পাসওয়ার্ড অনেক ছোট বা সহজ ভাবে দেন। যার ফলে একদিন দেখা যায় তার ফেসবুক বন্ধ হয়ে গেছে।

পাসওয়ার্ড দেবার ক্ষেত্রে কিছু ধাপ মাথায় রেখে কাজ করা উচিৎ –

ক) পাসওয়ার্ড কখনো আপনার মোবাইল নাম্বার দিবেন না।

খ) আপনার নাম বা আপনার কোন প্রিয় ব্যক্তির নাম দিবেন না।

গ) আপনার পোষা প্রাণির নাম দিবেন না।

ঘ)পাসওয়ার্ড অবশ্যই ১৫ থেকে ৩০ অক্ষরের মধ্যে দিবেন এবং সেখানে কিছু অক্ষর,নাম্বার, কিছু সিম্বল দিবেন। আরো ভালো হয় যদি মাঝে কোন স্পেচ দেন। যেমন- jhb768jhbc@#~kha-/

ঙ) এবং পাসওয়ার্ড অবশ্যই নিয়মিত আপডেট করবেন।


আপনার পাসওয়ার্ড যেভাবে পরিবর্তন করবেনঃ

প্রথমে Account Settings এ যান তারপর দেখুন পাসওয়ার্ড অপশন আছে এবার এখানে দেখুন এডিট লেখা আছে এডিট এ ক্লিক করুন আপনার এখনকার পাসওয়ার্ড দিন তারপর দুইবার আপনার নতুন পাসওয়ার্ড দিন এবার সেভ করুন।

২। বিশ্বাশযোগ্য নাম্বার যোগ করেঃ

এই বিশ্বস্ত নাম্বার যোগ করে যদি কখনো ফেসবুকে সমস্যা হয় তাহলে আপনি তাদের মাধ্যমে আপনার অ্যাকাউন্টকে ফিরে পেতে পারেন। এখানে আপনি তিনজনকে বিশ্বস্ত নাম্বার হিসাবে রাখতে পারবেন। অবশ্যই আপনি যাদের চেনেন এবং যারা বিপদে সাহায্য করবে তাদের সিলেক্ট করবেন।

যেভাবে নাম্বার টি সিলেক্ট করবেন

আপনার ফেসবুক Account Setting থেকে Security তে যান এখানে Trusted Contact এর এডিট এ ক্লিক করে তিনজন কে সিলেক্ট করে সেভ করুন।

৩। ইমেইল এবং পাসওয়ার্ড ভেরিফিকেশনঃ

ফেসবুক অ্যাকাউন্ট খোলার সময় একটি ভেরিফিকেশন কোড পাঠায় ইমেইলে অনেকে সেটি কনফার্ম করে না। অবশ্যই সেটি কনফার্ম করে নিন। এবং আপনার মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক ভেরিফিকেশন করে নিন।

যেভাবে মোবাইল ভেরিফিকেশন করবেনঃ

প্রথমে ফেসবুক Account Security তে যান। তারপর মোবাইল এ ক্লিক করুন এবার এখানে একটি মোবাইল নাম্বার দিন, দেখুন আপনার মোবাইল এ একটি মেসেজ আসছে সেখানে একটি কোড দেয়া আছে সেটি কনফার্ম করুন।

৪। মোবাইল লগিন কনফার্ম কোডঃ

যখন আপনি আপনার ফেসবুকে লগিন করবেন তখন ফেসবুক থেকে আপনার মোবাইল এ একটি কনফার্ম কোড পাঠাবে সেই কোডটি দিয়ে আপনাকে লগইন কনফার্ম করতে হবে। এটির মাধ্যমে আপনি যখনি লগইন করবেন তখনই আপনাকে এই কোডটি দিয়ে কনফার্ম করতে হবে। তবে আপনার নিজের পিসি দিয়ে অবশ্য বারবার কোড দিতে হবে না।

যখন অন্য কোন ব্যক্তি আপনার ফেসবুকে লগিন করার চেষ্টা করবে তখন আপনার মোবাইল এ কোড আসবে তার মানে আপনি যখন কোডটি পাবেন তখন আপনি বুঝতে পারবেন যে অন্য কেউ আপনার অ্যাকাউন্ট এ ঢুকতে চেষ্টা করছে। তখনি আপনি ব্যবস্হা নিতে পারবেন।

ফেসবুক অ্যাকাউন্ট রাখুন সুরক্ষিত, থাকুন চিন্তা মুক্ত!

কিভাবে এটি করবেনঃ

প্রথমে আপনার অ্যাকাউন্ট এর Account Setting এ যান, তারপর Security Setting এ যান এবার Login Approvals এ ক্লিক করুন । Require a security code to access my account from unknown browsers, এটিতে টিক দিন এবার একটি বক্স আসবে। সেখানে Get Started এ ক্লিক করুন।

এবার আর একটি বক্স আসবে এখান থেকে আপনার কি ধরনের মোবাইল সেটা সিলেক্ট করুন এবার Continue এ ক্লিক করুন।

আপনার যদি Android/I phone ফোন হয় তাহলে তাহলে আপনার ফোন থেকে ফেসবুক অ্যাপ্লিকেশান এ ক্লিক করে এটি অ্যাক্টিভ করতে হবে। অন্য কোন ফোন হলে আপনাকে ফেসবুক একটি কোড দিবে সেটি দিয়ে আপনাকে কনফার্ম করতে হবে।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 27 - Rating 5.2 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)