JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

ত্বকের যত্নে ফলের খোসার ৬ ব্যবহার

রূপচর্চা/বিউটি-টিপস 19th Apr 2017 at 10:40am 94
ত্বকের যত্নে ফলের খোসার ৬ ব্যবহার

ত্বকের যত্নে ফলের রসের উপকারীতা সম্পর্কে কম বেশি সবার জানা। ফলের রসের মতো ফলের খোসাও ত্বকের জন্য উপকারী। ফলের খোসায় রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এবং প্রোটিন যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার পাশাপাশি ত্বক স্ক্রাব করে থাকে। শুনলে অবাক হবেন কলা থেকে শুরু করে ডালিমের খোসা পর্যন্ত ত্বকের জন্য উপকারী। ত্বকে যত্নে ফেলনা ফলের খোসা নিয়ে আজকের এই ফিচার।

১। কলার খোসা
কলার খোসা ত্বকের যত্নে বিভিন্ন ভাবে ব্যবহার করা হয়। কলার খোসাতে প্রচুর পরিমাণ ভিটামিন এবং প্রোটিন রয়েছে। কলার ভিতরের নরম অংশটুকু ত্বকে ব্যবহার করুন। এছাড়া কলার খোসা রোদে শুকিয়ে নিয়ে গুঁড়ো করে নিন। কলার খোসার গুঁড়ো, টকদই দিয়ে প্যাক তৈরি করে সেটি ত্বকে ব্যবহার করতে পারেন। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

২। লেবুর খোসা
২ টেবিল চামচ লেবুর খোসা গুঁড়ো, ১ টেবিল চামচ ব্রাউন সুগার, ১ টেবিল চামচ মধু এবং ১ টেবিল চামচ বাদাম তেল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। অল্প একটু প্যাক নিয়ে মুখে ম্যাসাজ করুন। তারপর বাকী প্যাকটুকু ত্বকে লাগিয়ে নিন। ১০ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের ব্যাকটেরিয়া প্রতিরোধ করে এবং জ্বালাপোড়া কমাতে লেবুর খোসা বেশ কার্যকরী। এর সাইট্রিক এসিড ত্বককে উজ্জ্বল ও স্বাস্থ্যকর করতে সাহায্য করে থাকে।

৩। পেঁপের খোসা
একটি পরিষ্কার পাকা পেঁপের খোসা ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট করে নিন। পাকা পেঁপে পেস্ট, ২ টেবিল চামচ মধু এবং ১ চা চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। মুখ ও ঘাড়ে ভাল করে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বক ময়োশ্চারাইজ করে ত্বকের কালো দাগ দূর করে থাকে।

৪। ডালিমের খোসা
২ টেবিল চামচ ডালিমের খোসার গুঁড়ো, ১ টেবিল চামচ লেবুর রস এবং ১ টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে ভাল করে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ডালিমের খোসায় অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে এটি ত্বকের বলিরেখা দূর করতে কার্যকর। এটি ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি করে থাকে।

৫। আলুর খোসা
আলুর রস চোখের নিচের কালি দূর করতে যেমন কার্যকর তেমনি এর খোসা চোখের নিচের ফোলাভাব দূর করতে পারে। আলুর খোসা কুচি করে চোখের উপরে ব্যবহার করুন। এটি চোখের কালি এবং চোখের ফোলাভাব দূর করবে।

৬। কমলার খোসা
২ টেবিল চামচ কমলার খোসা গুঁড়ো, ১ টেবিল চামচ টক দই মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে লাগান। ২০ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। অতিরিক্ত শুষ্ক ত্বকের অধিকারীরা প্যাকে ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে নিতে পারেন। কমলার খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেল আছে। যা ত্বকের কালো দাগ দূর করে ত্বককে ভিতর থেকে উজ্জ্বল করে থাকে।

Googleplus Pint
Like - Dislike Votes 8 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)