JanaBD.ComLoginSign Up

ইসলাম মৃত্যু কামনা প্রসঙ্গে কী বলে?

ইসলামিক শিক্ষা 19th Apr 2017 at 3:16pm 439
ইসলাম মৃত্যু কামনা প্রসঙ্গে কী বলে?

দুনিয়া মুমিন বান্দার জন্য পরীক্ষাগার। এখানে আল্লাহ তাআলা মানুষকে বিপদ-আপদ, রাগ-ক্ষোভ, অভাব-অনটন, দমন-পীড়ন, অর্থ-সম্পদ ও সন্তান-সন্তুতি ইত্যাদির মাধ্যমে পরীক্ষা করে থাকেন।

অনেকেই বিপদে অধৈর্য হয়ে যান। এক পর্যায়ে নিজেরাই নিজেদের মৃত্যু কামনা করে বসেন। যা কামনা করা ইসলামের নিষেধাজ্ঞা রয়েছে। কেননা মৃত্যু কামনা প্রসঙ্গে ইসলামের বিধি-নিষেধ রয়েছে। সংক্ষেপে তার কিছু তুলে ধরা হলো-

>> হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমাদের মধ্যে কেউ মৃত্যুর আকাঙ্ক্ষা করবে না আর মৃত্যুর পূর্বে তজ্জন্যে দোয়াও করবে না। কেননা মৃত্যুর সঙ্গে সঙ্গে মানুষের আমলের দরজা বন্ধ হয়ে যায়। আর মুমিনের জীবন (জীবিত থাকা) কল্যাণ বা নেকিই বৃদ্ধি করে। (মুসলিম)

>> হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমরা কোনো বিপদের কারণেই কোনো অবস্থাতেই মৃত্যু কামনা করো না। যদি একান্ত এর আকাঙ্ক্ষা করতেই হয় এবং এ ছাড়া কোনো গত্যন্তর না থাকে; তবে এতটুকু বলবে, হে আল্লাহ! যতদিন আমার জীবন উত্তম হয় ততদিন জীবিত রাখুন, আর যখন মৃত্যু উত্তম হয় তখন মৃত্যু দান করুন। (বুখারি ও মুসলিম)

কেননা কোনো ব্যক্তি তাঁর নিজের মৃত্যুর কামনা করা হাদিসে বিশেষভাবে নিষেধ করা হয়েছে। কিন্তু কোনো ব্যক্তি যদি ধর্মীয় ফেতনার কারণে মৃত্যু কামনা করে; তবে তা নিষিদ্ধ নয়। কেননা হাদিসে এসেছে-

>> হজরত সওবান রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত আছে যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজের দোয়ায় এভাবে প্রার্থনা করতেন- হে আল্লাহ! আপনি যখন মানুষকে ফেতনার মধ্যে নিক্ষেপ করেন তখন আমাকে সে ফেতনা থেকে হিফাজত করে আপনার নিজের কাছে ডেকে নিন।

>> ইমাম মালেক রাহমাতুল্লাহি আলাইহি বর্ণনা করেন যে, ‘হজরত ওমর রাদিয়াল্লাহু আনহু নিজের দোয়ায় এ কথা বলতেন- ‘হে আল্লাহ! আমার শক্তি কমে গেছে, আমার বয়স বেড়ে গেছে এবং আমার ক্ষমতার এলাকা সম্প্রসারিত হয়েছে; হে আল্লাহ! নিরাপদে কারও হক্ব নষ্ট না করার আগেই আমাকে আপনার কাছে ডেকে নিন।’ এ দোয়ার এক মাসের মধ্যেই হজরত ওমর রাদিয়াল্লাহু আনহু ইন্তেকাল করেন।

পরিশেষে...
মুমিন মুসলমানের মৃত্যু কামনার ধরণ হোক এমন, যেভাবে হজরত ইউসুফ আলাইহিস সালাম আল্লাহর দরবারে প্রার্থনা করেছিলেন- হে আল্লাহ! আমাকে ইসলামের অবস্থায় মৃত্যু-মুখে পতিত করো এবং তোমার নেককার বান্দাগণের সঙ্গে একত্রিত করো।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে অন্যায়ভাবে মৃত্যু কামনা থেকে হেফাজত করুন। ইসলামের পুর্ণাঙ্গ অনুসারী হিসেবে মৃত্যু লাভের তাওফিক দান করুন। আমিন।

সূত্রঃ জাগো নিউজ

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 9 - Rating 5.6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)