JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

আয়ারল্যান্ড ও চ্যাম্পিয়ন্স ট্রফিতে ১০ ব্যাটসম্যান ৬ পেসার!

ক্রিকেট দুনিয়া 19th Apr 2017 at 10:08pm 432
আয়ারল্যান্ড ও চ্যাম্পিয়ন্স ট্রফিতে ১০ ব্যাটসম্যান ৬ পেসার!

দেখতে দেখতে বয়ে গেল সময়। শ্রীলঙ্কা সফর শেষে চলে এলো আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সফর ও চ্যাম্পিয়ন্স ট্রফি। সব কিছু ঠিক থাকলে আগামী ২৬ এপ্রিল ইংল্যান্ডের রাজধানী লন্ডনের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে মাশরাফির দল।

তার মানে দিনক্ষণের হিসেবে আর ঠিক এক সপ্তাহ পর দেশ ছাড়বে জাতীয় ক্রিকেট দল। যদিও মূল লক্ষ্য চ্যাম্পিয়ন্স ট্রফি। তবে তার আগে আয়ারল্যান্ডে তিন জাতি ক্রিকেট সিরিজে অংশ নেবে টাইগাররা।

স্বাগতিক আয়ারল্যান্ড ছাড়াও যে আসরে প্রতিপক্ষ হিসেবে থাকবে নিউজিল্যান্ডও। ১২ মে থেকে শুরু ওই তিন জাতি আসর। ডাবল লেগের ঐ টুর্নামেন্ট খেলতে ডাবলিন যাওয়ার আগে ইংল্যান্ডের সাসেক্সে ১০থেকে ১২ দিন থাকবেন মাশরাফি-সাকিবরা।

ওই স্বল্প সময়ের প্রস্তুতি ও অনুশীলন পর্বে দুটি গা গরমের ম্যাচও থাকবে। সেখান থেকে মে মাসের প্রথম সপ্তাহে আয়ারল্যান্ড যাত্রা। সেখানে তিন জাতি ক্রিকেটে মাঠে নামার আগেও এক জোড়া প্রস্তুতি ম্যাচ আছে।

তারপর ১ জুন থেকে চ্যাম্পিয়ন্স ট্রফিতে পর্যায়ক্রমে ইংল্যান্ড (১ জুন ওভালে খেলা), অস্ট্রেলিয়া (৫ জুন ওভালে) আর নিউজিল্যান্ডের বিরুদ্ধে (৯ জুন কার্ডিফে), চ্যাম্পিয়ন্স ট্রফির মূল পর্বে খেলা। জানা গেছে, চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর আগেও দুটি প্র্যাকটিস ম্যাচ খেলবে মাশরাফির দল।

সব মিলে লম্বা সফর। প্রস্তুতি ম্যাচ, আয়ারল্যান্ডে তিন জাতি আসর আর চ্যাম্পিয়ন্স ট্রফি মিলে ১৩ থেকে ১৪টা ম্যাচ। সাকিব আল হাসান আর মোস্তাফিজুর রহমান (আইপিএল খেলতে ভারতে) ছাড়া জাতীয় দলের বাকিসব ক্রিকেটারই এখন প্রিমিয়ার লিগ খেলায় ব্যস্ত।

ধারণা করা হচ্ছে আমাগী ২৪ এপ্রিল প্রিমিয়ার লিগের যে চতুর্থ রাউন্ড শেষ হবে, ওই পর্ব পর্যন্তই খেলবেন জাতীয় দলের ক্রিকেটাররা। দলে কি কোন বড় ধরনের কোনো পরিবর্তন আসছে?

শ্রীলঙ্কা সফরের শেষ অংশে টি-টোয়েন্টি ফরম্যাট থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। জোর গুঞ্জন ছিল, টি-টোয়েন্টি ফরম্যাট থেকে মুশফিকুর রহীমকেও নাকি বাদ দেয়ার চিন্তা-ভাবনা চলছিল।

এবার আয়ারল্যান্ড সফর ও চ্যাম্পিয়ন্স ট্রফির দলেও কী এমন পরীক্ষা নিরীক্ষা চালানো হবে? কোচ, নির্বাচক, টিম ম্যানেজমেন্ট তথা বোর্ড কি ওয়ানডে দল সাজানোয়ও নতুন ছক কষছেন? ভক্ত, সমর্থকদের মাঝে কৌতুহলি প্রশ্ন।

আয়ারল্যান্ডের তিন জাতি টুৃর্নামেন্ট আর চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে কারা যাচ্ছেন? তা জানতে রাজ্যের কৌতুহল সবার। সব কিছু ঠিক থাকলে হয়ত আগামীকাল দুপুরের মধ্যেই সে কৌতুহলি প্রশ্নের জবাব মিলবে।

যতদুর জানা গেছে বৃহষ্পতিবার দুপুরে শেরেবাংলা স্টেডিয়ামে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে দল ঘোষণা করা হবে। আজ বিকেলে সাথে আলাপকালে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু এমনটাই জানিয়েছেন।

হঠাৎ প্রয়াত বোর্ড পরিচালক নাজমুল করিম টিংকুর জানাজা শেষে বুধবার সকালে দল গঠন ও ক্রিকেটার নির্বাচন প্রক্রিয়ায় বসেছিলেন নির্বাচকরা। প্রধান নির্বাচক জানিয়েছেন, ‘দল নির্বাচন শেষ। এখন শুধু বোর্ড সভাপতির অনুমোদনও হয়ে গেছে। কাল বেলা ১২টায় আনুষ্ঠানিক ঘোষণা।’

মিনহাজুল আবেদিন আরও জানিয়েছেন, বোর্ড পরিচালক নাজমুল করিমের অকস্মিক মৃত্যুতে বোর্ডে একটা শোকাচ্ছন্ন পরিবেশ। এমন অবস্থায় আজ প্রেস কনফারেন্স ডেকে দল ঘোষণার পূর্ব নির্ধারিত সূচি স্থগিত করা হয়েছে। তবে সম্ভাব্য রূপরেখা তৈরি হয়ে গেছে। কাল দুপুরের মধ্যেই দল ঘোষণা করা হবে।

ওপরের তথ্যর বাইরে সাথে দল নিয়ে আর একটি কথাই বলেছেন প্রধান নির্বাচক। জানিয়েছেন, আয়রল্যান্ড সফর ও চ্যাম্পিয়ন্স ট্রফিসহ দুই টুর্নামেন্ট ও সিরিজের জন্য মোট ১৮ জনের দল করা হবে। এর মধ্যে আয়ারল্যান্ডে তিনজাতি সিরিজ শেষে তিনজনকে বাদ দেয়া হবে। চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য ১৫ জনের দল চূড়ান্ত করা হবে।

প্রধান নির্বাচকের কথায় পরিষ্কার, আয়ারল্যান্ডে তিন জাতি সিরিজ ও আগেপরে প্রস্তুতি ম্যাচের ফর্ম দেখেই চ্যাম্পিয়ন্স ট্রফির ১৫ জনের দল চূড়ান্ত করা হবে। দল গঠন ও ক্রিকেটার নির্বাচন নিয়ে কোনোরকম মন্তব্য করতে রাজি না হলেও প্রধান নির্বাচক একটা তথ্য দিয়েছেন, ‘১৮ জনের দলে কোন নতুন মুখ নেই। দল নিয়ে কোন রকম পরীক্ষা নিরীক্ষা চালানো হয়নি। যারা অতীতে খেলেছেন, মোটামুুটি প্রতিষ্ঠিত পারফরমার, তাদের দিয়েই দল সাজানো হয়েছে।’

যেহেতু লম্বা সফর ও বেশ অনেকগুলো ম্যাচ, তাই ১৮ জনের দলে ব্যাকআপ পারফরমার নেয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচক। একজন ব্যাকআপ উইকেটরক্ষক এবং বাড়তি একজন করে ব্যাটসম্যান এবং পেস বোলারের অন্তর্ভুক্তির সম্ভাবনা একরকম নিশ্চিত বলেই জানা গেছে। বিকল্প কিপারের কথা উঠলেই হয়ত ভাবছেন লিটন দাসের কথা।

শ্রীলঙ্কা সফরে বুকে বল লেগে ব্যাথা পাওয়া লিটন দাসের ফিটনেস নিয়ে এখনো সংশয় আছে নির্বাচকদের। তাই নুরুল হাসান সোহানের দলে থাকা একরকম নিশ্চিত। তামিম, ইমরুল, সৌম্য, সাব্বির, মুশফিক, সাকিব, মাহমুদউল্লাহ ও মোসাদ্দেক হোসেন সৈকতের সঙ্গে ব্যাটসম্যান কোটায় নির্বাচকরা এবং টিম ম্যানেজমেন্ট অবশেষে নাসির হোসেনের কথাই ভাবছেন।

বোর্ডের উচ্চ পর্যায়ের একটি নির্ভরযোগ্য সুত্র মোটামুটি নিশ্চিত করেছে, অভিজ্ঞতা ও সাম্প্রতিক ভাল ফর্মের কারণে নাসির বিশেষ বিবেচনায় এসেছেন। এর বাইরে পেসার কোটায় অধিনায়ক মাশরাফি, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, শুভাশীষ রায়ের সাথে তরুণ সাইফউদ্দীনের দলভুক্তিও মোটামুটি নিশ্চিত বলে জানা গেছে।

নাসিরকে ধরে ৯ ব্যাটসম্যান আর ৬ পেসারের সাথে অন্য তিন সদস্য হলেন অফস্পিনার মেহেদী হাসান মিরাজ, বাঁ-হাতি স্পিনার সানজামুল হোসেন ও রিজার্ভ কিপার নুরুল হাসান সোহান।

তাহলে এবার ১৮ জন মিলিয়ে নিন-
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাব্বির রহমান রুম্মন, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হাসান সৈকত, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, শুভাশীষ রায়, সানজামুল ইসলাম নয়ন, সাইফ উদ্দীন, নুরুল হাসান সোহান ও নাসির হোসেন।

সূত্রঃ জাগো নিউজ

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)