JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র ধ্বংসে পরীক্ষা চালানোর ঘোষণা পেন্টাগনের

আন্তর্জাতিক 19th Apr 2017 at 10:26pm 196
উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র ধ্বংসে পরীক্ষা চালানোর ঘোষণা পেন্টাগনের

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রে গুলি চালিয়ে ভূপাতিত করার সক্ষমতা যাচাইয়ে উচ্চ পর্যায়ের দুটি পরীক্ষা চালাবে যুক্তরাষ্ট্র। আগামী মে মাসে এ দুই পরীক্ষা চালানো হবে বলে জানিয়েছে পেন্টাগন।

উত্তর কোরিয়া অথবা ইরানের হুমকির বিরুদ্ধে মার্কিন সামরিক বাহিনীর সামগ্রিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কর্মসূচির অংশ হিসেবে প্রশান্ত মহাসাগরে এই পরীক্ষা চালানো হবে। মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন, সাম্প্রতিক উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র হুমকি মোকাবেলার সক্ষমতা নিশ্চিত করাই এই পরীক্ষার লক্ষ্য।

যুক্তরাষ্ট্রের এক প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, প্রশান্ত মহাসাগরে ওই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর কারণ হিসেবে তিনি বলেন, পরীক্ষা চালানোর জন্য পর্যাপ্ত এলাকার দরকার।

তবে এ ধরনের পরীক্ষা এর আগে একবারই চালানো হয়েছিল। নতুন এ সংস্করণে আগের চেয়ে উন্নত এবং এতে ওয়ারহেড রয়েছে। এর অর্থ হচ্ছে উত্তর কোরীয় উপকূল হতে দূরবর্তী টার্গেটে আঘাত হানতে পারবে এ ক্ষেপণাস্ত্র। এছাড়া যেসব ক্ষেপণাস্ত্র হুমকি হিসেবে ছুটে আসবে সেগুলোতেও আঘাত হানার সুযোগ রয়েছে।

জাপানের সঙ্গে যৌথভাবে এ কর্মসূচি নেয়া হয়েছে। ফলে যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের জন্য হুমকিস্বরূপ উত্তর কোরিয়ার মধ্যমমাত্রার ক্ষেপণাস্ত্র ভূপাতিত করাই কর্মসূচির লক্ষ্য। এছাড়া উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার সক্ষমতা যাচাইয়ে মে মাসের শেষ দিকে অপর একটি পরীক্ষা চালাবে যুক্তরাষ্ট্র।

তথ্যসূত্রঃ বাংলানিউজ২৪

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)