JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

উত্তর কোরিয়ার পারমাণবিক যুদ্ধের হুমকিতে চীনের উদ্বেগ

আন্তর্জাতিক 20th Apr 2017 at 10:03am 162
উত্তর কোরিয়ার পারমাণবিক যুদ্ধের হুমকিতে চীনের উদ্বেগ

সম্প্রতি যুক্তরাষ্ট্রকে পারমাণবিক যুদ্ধের হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। দেশটির এমন হুমকির পর তা নিয়ে ব্যাপক উদ্বেগ প্রকাশ করেছে পিয়ং ইয়ং এর মিত্র দেশ চীন। খবর বিবিসির।

দেশটির পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র বলেছেন, উত্তেজনা আরো বৃদ্ধি করে এমন যে কোন ধরনের কর্মকাণ্ড বা কথাবার্তার বিরুদ্ধে অবস্থান নিচ্ছে চীন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার কয়েকদিন ধরে চলা হুমকি পাল্টা হুমকির প্রেক্ষিতে চীন নিজের অবস্থানের কথা ব্যক্ত করেছে।

সম্প্রতি বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে উত্তর কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী হ্যান সাং রিয়ল বলেছেন, যুক্তরাষ্ট্র হামলা করবে এমন কোন আভাস পেলেই উত্তর কোরিয়া নিজেই পরমাণু হামলা চালাবে।

উত্তর কোরিয়ার কর্মকর্তার এমন মন্তব্যে উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং মার্কিন সামরিক বাহিনীর শক্তির পরীক্ষা না নিতে উত্তর কোরিয়াকে সতর্ক করে দিয়েছেন মার্কিন ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স।

এসব হুমকি পাল্টা হুমকি সম্পর্কে চীনের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র লু কাং বলেছেন, দু’দেশেরই উস্কানিমূলক কথাবার্তা পরিহার করা উচিত।

তিনি বলেছেন, বর্তমানে কোরীয় উপদ্বীপ এলাকায় পরিস্থিতি এমনিতেই অত্যন্ত জটিল এবং স্পর্শকাতর। যেকোনো ধরনের বক্তব্য যা পরিস্থিতিকে আরো উস্কে দেবে সেগুলোর বিরোধিতা করছে চীন।

তিনি আরো বলছেন, কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্র মুক্ত করতে কাজ করে যাচ্ছে চীন। সকল পক্ষকে এখানে নিজেদের সামলে কাজ করার পরামর্শ দেয়া হচ্ছে।

এর আগে রোববার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এছাড়া দেশটির প্রতিষ্ঠাতা কিম ইল সাংয়ের ১০৫তম জন্মবার্ষিকী অর্থাৎ ‘ডে অব সান’ উদযাপনের দিন দফায় দফায় সামরিক বাহিনীর নানা ধরনের প্যারেড প্রদর্শনীর মাধ্যমে জানান তারা নিজেদের ক্ষমতা প্রদর্শন করেছে।

দেশটি হয়তো এটাও বোঝাতে চেয়েছে যে, তারা যে কোনো ধরনের হামলার জবাব দিতে প্রস্তুত। উত্তর কোরিয়ার এমন অবস্থানে বিশেষভাবে চীন হতাশ বলেও আভাস পাওয়া যাচ্ছে।

তথ্যসূত্রঃ জাগোনিউজ২৪

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)