JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

আফগানিস্তানে নিহত জঙ্গিদের অধিকাংশই বাংলাদেশী!

আন্তর্জাতিক 20th Apr 2017 at 10:33am 203
আফগানিস্তানে নিহত জঙ্গিদের অধিকাংশই বাংলাদেশী!

আফগানিস্তানের পূর্ব প্রান্তের অচিন জেলায় অপারমানবিক বোমা হামলা চালিয়েছে আমেরিকা। পাকিস্তান সীমান্ত লাগোয়া এলাকায় ওই বিস্ফোরণে ইসলামিক জঙ্গি সংগঠনের ৯৬ জন নিহত হয়েছে বলে জানিয়েছে আফগানিস্তান ও আমেরিকা। চাঞ্চল্যকর বিষয় হচ্ছে নিহত জঙ্গিদের অনেকেই বাংলাদেশের নাগরিক।

আইএস জঙ্গিদের অবস্থান লক্ষ্য করে ১৩ এপ্রিল জিবিইউ-৪৩ নামক একটি বোমা হামলা চালানো হয়। এই বোমাটিকে ‘মাদার অব অল বম্বস’ মনে করা হয়। পারমাণবিক বোমার পর এটিই বিশ্বের সবচেয়ে শক্তিশালী বোমা। ওই হামলার পর ১৮ এপ্রিল এ ঘটনায় নিহতদের জাতীয়তা সম্পর্কে জানিয়েছেন আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ রাদমানিশ। তিনি বলেন, হামলায় নিহত জঙ্গিদের অধিকাংশই পাকিস্তান, ভারত, ফিলিপাইন ও বাংলাদেশের। একইসঙ্গে মৃতদের তালিকায় তাজিকিস্তান, উজবেকিস্তান, রাশিয়াসহ বেশকটি দেশের নাগরিকরা আছেন।

পেন্টাগন এবং আফগান কর্মকর্তারা বলছেন, ওই হামলায় আইএসের শীর্ষস্থানীয় চার কমান্ডারসহ ৯৬ জঙ্গি নিহত হয়েছে। মাদার অব অল বম্বস হিসেবে পরিচিত এ ধরনের বোমার একেকটির ওজন হয় ১০ হাজার কিলোগ্রাম। এর প্রতিটিতে থাকে ৮ হাজার ১৬৪ কিলোগ্রাম বিস্ফোরক। এটার বিস্ফোরণ ক্ষমতা ১১টন টিএনটির সমান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিরোশিমায় নিক্ষেপিত লিটল বয় নামক পারমাণবিক বোমাটির বিস্ফোরণ ক্ষমতা ছিল ১৫ টন।

তথ্যসূত্রঃ কলকাতা ২৪x৭

Googleplus Pint
Like - Dislike Votes 7 - Rating 4.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)