JanaBD.ComLoginSign Up

আত্মবিশ্বাস বাড়াতে ব্রেইন ইকুয়েশন অ্যাপ

এপস রিভিউ 20th Apr 2017 at 1:33pm 90
আত্মবিশ্বাস বাড়াতে ব্রেইন ইকুয়েশন অ্যাপ

শিক্ষার্থীদের কাছে সরল অঙ্ক সবসময় কঠিন হয়েই থাকে। শিক্ষার্থীদের সরল অঙ্কের ভীতি দূর করার জন্য একদল শিক্ষার্থী তৈরি করেছে ‘ব্রেইন ইকুয়েশন’ নামক গেমিং অ্যাপ। অ্যান্ড্রয়েড ফোনে এ অ্যাপ ব্যবহার করা যাবে।

উদ্যোক্তারা জানান, ৭ এপ্রিল গুগল প্লে স্টোরে অ্যাপটি ছাড়া হয়। গত ১৮ এপ্রিল গুগল প্লে স্টোরে অ্যাপটি এডুকেশনাল অ্যাপ হিসেবে ১৬০তম র‌্যাংকিংয়ে পৌঁছেছে। ক্রমাগত উন্নতি হচ্ছে।

অ্যাপ ব্রেইনের তথ্য অনুসারে, এডুকেশনাল অ্যাপ ব্যবহারের দিক থেকে অ্যাপটি ইতোমধ্যে বিশ্বের ৫টি অঞ্চলে সেরা ৩০০ অ্যাপে স্থান করেছে। অঞ্চল ৫টি হল ভারত, সুইজারল্যান্ড, সৌদি আরব, নেদারল্যান্ড এবং জার্মানি।

ব্রেইন ইকুয়েশন অ্যাপের উদ্যোক্তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাদিম মজিদ বলেন, ‘দিন যত যাচ্ছে, মানুষ স্মার্টফোন ততবেশি ব্যবহার করছে। স্মার্টফোনে আরো সুন্দর সুন্দর অ্যাপ উপহার দিতে চাই আমরা। বাংলা এবং ইংরেজি ভাষার অ্যাপ তৈরি করে বিশ্বে আমরা বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে চাই।’

ব্রেইন ইকুয়েশন অ্যাপের গেমসগুলো সরল অঙ্কের ধারণাকে কেন্দ্র করে তৈরি করা হয়েছে। একটি অঙ্কে যোগ, বিয়োগ, গুণ এবং ভাগের কাজ থাকলে প্রথমে ভাগের কাজ করতে হয়, তারপর গুণের কাজ এবং তারপর যোগ ও বিয়োগের কাজ করতে হয়। অ্যাপে ১৬৮টি গেম রয়েছে। গেমগুলোকে পাঁচটি ডিফিকাল্টি লেভেলে ভাগ করা হয়েছে। বিগিনার, ইজি, মিডিয়াম, হার্ড এবং এক্সপার্ট।

বিগিনার লেভেলে প্রতিটি গেমে রয়েছে ১৬টি অঙ্ক। যোগ, বিয়োগ, গুণ এবং ভাগ চিহ্ন দেয়া আছে। কিছু অঙ্ক দেয়া আছে। সাদা ঘরে থাকা ঘরগুলো সরল অঙ্কের সূত্র মেনে পূরণ করতে হয়। একই নিয়ম ইজি, মিডিয়াম, হার্ড এবং এক্সপার্ট লেভেলের গেমগুলোর জন্য প্রযোজ্য।

অ্যাপটি তৈরিতে কাজ করেছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ৫০ জন স্বেচ্ছাসেবক। তাদের একজন তাসেন বাপ্পি। বাপ্পি জানান, অ্যাপটি তৈরিতে সময় লেগেছে ছয়মাস।

অ্যাপটির উদ্যোক্তা নাদিম মজিদ জানান, ‘আমি নিজে গণিতে গ্রাজুয়েশন করেছি। সরল অঙ্কের প্রতি শিক্ষার্থীদের ভীতির কথা আমি আগে থেকেই জানি। সরল অঙ্ককে শিক্ষার্থীদের সামনে সহজ করে তুলতে একটি অ্যাপ বানানোর সিদ্ধান্ত নিই। অ্যাপ বানানোর ক্ষেত্রে খেয়াল করি যেন শিক্ষার্থীরা সরল অঙ্কের মৌলিক নিয়মগুলো মাথায় রাখে। পাজেল আকারে উপস্থাপন করেছি যেন শিক্ষার্থীরা গেমসের ছকে থাকা সাদা অংশগুলো আনন্দের সঙ্গে মেলাতে পারে।’

তিনি আরো জানান, ‘অ্যাপটি শুধু শিক্ষার্থীদের জন্য নয়, যে কোনো বয়সী ব্যক্তির কাজে লাগবে। ব্রেইনস্টর্মিং করা, অবসর সময় কাটানো এবং নিজের আত্মবিশ্বাস বাড়াতে কাজে লাগবে।’

অ্যাপটির সাইজ মাত্র ১০ এমবি। গুগল প্লে স্টোর থেকে যে কেউ বিনা মূল্যে ডাউনলোড করতে পারবে। অ্যাপটির ডাউনলোড লিংক: https://goo.gl/sprhG2।

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)