JanaBD.ComLoginSign Up

যেখানে জীবিতদের সঙ্গেই মৃতদের বাস!

ভয়ানক অন্যরকম খবর 20th Apr 17 at 11:14pm 749
যেখানে জীবিতদের সঙ্গেই মৃতদের বাস!

পৃথিবীর অনেক সংস্কৃতি বা ধর্মেই মৃত্যুকে মনে করা হয় শুধুমাত্র শারীরিক বিনাশ, যা এই জগতের শেষ, আর শুরু আরেক জগতের। তবে ইন্দোনেশিয়ার একটি অঞ্চলে বিষয়টি একটু আলাদা। সেখানে একজনের মৃত্যু হলেও তার শেষকৃত্য হতে অনেক সময় লেগে যায়। মৃতদের নিয়ে তাদের দৃষ্টিভঙ্গিও আলাদা।

একটি ভিডিওতে দেখা যাচ্ছে, বসার কক্ষে পরিবারের সদস্যরা বসে কফি খাচ্ছেন। সবাই খুব হাসিখুশি। পাশের কক্ষের বিছানায় একজন শুয়ে আছেন। তিনি কোনো রকম নড়াচড়া করছেন না। তার ধুসর বর্ণের মুখে ছোট ছোট অনেক দাগ, যেন কামড় দিয়েছে পোকামাকড়।

বাড়ির ছোট মেয়ে মামাক লিসা বলেন, "তার সম্পর্কে হৃদয়ের আবেগের খুব সম্পর্ক আছে। আমাদের সেই সম্পর্ক এখনো আছে। অথচ ওই ব্যক্তি মারা গেছেন ১২ বছর আগে। যদিও তার পরিবার মনে করে তিনি এখনো জীবিত কিন্তু একটু অসুস্থ। এই মৃত ব্যক্তি তার পরিবারের প্রাত্যহিক জীবনযাত্রারই একটি অংশ। ইন্দোনেশিয়ার তোরাজন এলাকার পুরনো প্রথার এটিও একটি, যেখানে মৃতরা জীবিতদের সাথেই বসবাস করে।

কেউ মারা যাওয়ার অনেক বছর পর শেষকৃত্য হয়। এ মধ্যবর্তী সময়ে নানা হারবাল ও রাসায়নিক দিয়ে মৃতদেহ সংরক্ষণ করে পরিবারের সঙ্গেই রাখা হয়। তাকে দিনে দুইবার খাবার দেওয়া হয়, এমনকি টয়লেটের জন্যও রুমে এক কোণে একটি পাত্র রাখা হয়।

মামাক লিসা আরো বলেন, "এটা আমার দুঃখবোধ কাটাতে অনেক সাহায্য করছে। আমার বাবা যে মারা গেছেন সেই কষ্টের সঙ্গে অভ্যস্ত হতে আমি সময় পাচ্ছি। যখন চূড়ান্তভাবে মৃতদের বিদায় জানানো হয় তখন অনুষ্ঠান হয় অত্যন্ত জাঁকজমকপূর্ণ।

আত্মীয়স্বজনরা আসেন। অনেক টাকা পয়সাও খরচ করা হয়। আবার এ শেষকৃত্য কিন্তু চূড়ান্ত বিচ্ছেদ নয়। কয়েক বছর পর পর নানা উপলক্ষে কফিন খুলে মৃতদেহ বের করা হয়। বন্ধু আর আত্মীয়রা তাকে নানা খাবার দেন, পরিষ্কার করে একত্রে তার সাথে ছবিও তোলেন।"

সমাজবিজ্ঞানী আন্দি তান্দি লোলো বলেন, "সমাজবিজ্ঞানের দৃষ্টিতে দেখলে এটি জীবিত ও মৃতদের মধ্যে সামাজিক যোগাযোগ রক্ষার মতো ব্যাপার।"

তিন বছর আগে নিহত এক ব্যক্তির পুত্রবধূ বলেন, "যখন তাকে দেখতে পাই তখন মনে হয় তিনি আমাদের কত ভালোবাসতেন।" তবে এখন ক্রমশ বিলুপ্তির পথে এ প্রাচীন প্রথাটি।

Googleplus Pint
Like - Dislike Votes 28 - Rating 5.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
৩০০ বছরের আত্মার সঙ্গে বিয়ে! ৩০০ বছরের আত্মার সঙ্গে বিয়ে!
16 Jan 2018 at 10:24am 454
সাপ চিবিয়ে খায় সাত বছরের এই ছেলে সাপ চিবিয়ে খায় সাত বছরের এই ছেলে
11 Jan 2018 at 9:03pm 867
রেকর্ড গড়তে মরিচের সসে গোসল! অতঃপর... রেকর্ড গড়তে মরিচের সসে গোসল! অতঃপর...
11 Jan 2018 at 11:17am 848
চোখের ভেতর ট্যাটু চোখের ভেতর ট্যাটু
26th Dec 17 at 10:25am 663
ছয় বছর ধরে আর্থিক সংকটে গ্রিস শুধু পেটের জ্বালা মেটাতেই দেহ বিক্রিতে বাধ্য হচ্ছেন গ্রিসের মেয়েরা! ছয় বছর ধরে আর্থিক সংকটে গ্রিস শুধু পেটের জ্বালা মেটাতেই দেহ বিক্রিতে বাধ্য হচ্ছেন গ্রিসের মেয়েরা!
6th Dec 17 at 6:36am 2,317
প্রেমিকের সঙ্গে পালিয়ে যাওয়ায় ক্ষিপ্ত হয়ে ধর্ষণ করে শাস্তি দিল পিতা-ভাই! প্রেমিকের সঙ্গে পালিয়ে যাওয়ায় ক্ষিপ্ত হয়ে ধর্ষণ করে শাস্তি দিল পিতা-ভাই!
29th Nov 17 at 11:02am 2,909
শিশুর মুখ থেকে বের হলো জীবত কই মাছ শিশুর মুখ থেকে বের হলো জীবত কই মাছ
17th Nov 17 at 11:15am 1,003
ক্যামেরায় ধরা পড়ল অদ্ভুত শিশুর ভূত ক্যামেরায় ধরা পড়ল অদ্ভুত শিশুর ভূত
14th Nov 17 at 11:24am 1,419

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
জুটিবদ্ধ হচ্ছেন প্রভাস-দীপিকাজুটিবদ্ধ হচ্ছেন প্রভাস-দীপিকা
আইসিসির বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে একাদশ ঘোষনাআইসিসির বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে একাদশ ঘোষনা
ব্রণ দূর করবে কলার খোসার ৭ ফেসপ্যাকব্রণ দূর করবে কলার খোসার ৭ ফেসপ্যাক
মধ্যম বাজেটে দুর্দান্ত ফিচারের স্মার্টফোন আনল হুয়াওয়েই অনারমধ্যম বাজেটে দুর্দান্ত ফিচারের স্মার্টফোন আনল হুয়াওয়েই অনার
এই শীতে সত্যিকার অর্থেই কষ্টে আছেন যাঁরাএই শীতে সত্যিকার অর্থেই কষ্টে আছেন যাঁরা
সালমানের সঙ্গে ক্যাটরিনার 'বিয়ের' গুঞ্জন!সালমানের সঙ্গে ক্যাটরিনার 'বিয়ের' গুঞ্জন!
মুক্তির আগেই লোকসানে ‘পদ্মাবত’মুক্তির আগেই লোকসানে ‘পদ্মাবত’
ছেলেদের যে অভ্যাসগুলো মেয়েদের বেশি আকৃষ্ট করেছেলেদের যে অভ্যাসগুলো মেয়েদের বেশি আকৃষ্ট করে