JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

ম্যাচ জয়ের জন্য চাই মানসিকতার পরিবর্তন: সাঙ্গাকারা

ক্রিকেট দুনিয়া 21st Apr 2017 at 5:35pm 152
ম্যাচ জয়ের জন্য চাই মানসিকতার পরিবর্তন: সাঙ্গাকারা

সাঙ্গাকার-জয়াবর্ধনে-জয়াসুরিয়া-চামিন্দা ভাসদের সময় আগেই শেষ হয়ে গেছে। এখন লঙ্কান ক্রিকেটের 'কালবেলা' চলছে। সাম্প্রতিক সময়ে দেশের মাটিতে বাংলাদেশের বিপক্ষে তিন ফরম্যাটে কোন সিরিজই জিততে পারেনি লঙ্কানরা। এই সমস্যা উত্তরণে বর্তমান শ্রীলঙ্কা ক্রিকেট দলের মানসিকতায় আরও পরিবর্তন আনা প্রয়োজন বলে মনে করেন সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা।

কিংবদন্তি এই ক্রিকেটার বলেছেন, "আন্তর্জাতিক ক্রিকেটে ভালো করতে হলে মানসিকতায় ও নিজস্ব পরিকল্পনায় পরিবর্তন আনতে হবে শ্রীলঙ্কাকে। বর্তমান দল যেভাবে খেলছে সেটি সঠিক নয় বলে ইতোমধ্যে প্রমাণিত হয়েছে। তাই খেলার ধরণে পরিবর্তন আনা দরকার। "

দেশের মাটিতে বাংলাদেশ সিরিজের আগে দক্ষিণ আফ্রিকায় ৩ ম্যাচের টেস্ট ও ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয় লঙ্কানরা। তবে টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় শ্রীলঙ্কা। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষেও টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতে লঙ্কানরা।

এমন স্মৃতি নিয়ে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে তিন ফরম্যাটেই সিরিজ খেলতে নামে দলটি। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি কোন সিরিজই জিততে পারেনি তারা। এমনকি হারেওনি। কারণ ৩ ফরম্যাটের প্রত্যকটি সিরিজই ১-১ সমতায় শেষ হয়। এতেই 'লজ্জায় মরে যাই' অবস্থা লঙ্কানদের! এমনকি তাদের গণমাধ্যম- শ্রীলঙ্কা ক্রিকেটের মৃত্যুর সনদ তৈরি করে খবরও ছাপিয়েছে।

এমতাবস্থায় দেশটির সাবেক উইকেটকিপার ব্যাটসম্যান উত্তরসূরিদের কিছু উপদেশ দিয়ে বলেন, "আমাদের অ্যাঞ্জেলো ম্যাথুজ-চান্দিমালের মত বেশ কিছু অভিজ্ঞ খেলোয়াড় রয়েছে। কিন্তু তাদের আরও বেশি উন্নতির প্রয়োজন, শুধুমাত্র দক্ষতার দিক দিয়ে নয়। মানসিকতারও উন্নতি ঘটাতে হবে। ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়ার মত দলের বিপক্ষে খেলঅর সময় মানসিকতয় অনেক বেশি পরিবর্তন দরকার।

এই দলগুলো ওয়ানডেতে তাদের খেলার ধরনে পরিবর্তন করেছে এবং এখনো করছে। তাই তাদের অনেক উন্নতি হয়েছে। আমার মনে হয়, আমাদেরও তাই করা উচিত। কারন এখন আমরা যেভাবে খেলছি, খুবই প্রচলিত, ক্লান্ত ও পরীক্ষিত ফর্মুলা। এটি আমাদের জয়ের জন্য যথেষ্ট নয়। "

ভালো ফল পেতে হলে অনেক বেশি ঝুঁকি নেয়ার কথা বললেন সাঙ্গাকারা। পাশাপাশি ব্যাটসম্যান-বোলারদের আরও বেশি দায়িত্ব নিয়ে খেলার পরামর্শ দিলেন তিনি। আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির আগে সাঙ্গাকারা বলেন, "আমাদের যোগ্যতা ও মেধাসম্পন্ন খেলোয়াড় আছে।

কিন্তু আমাদের খেলার ধরণে পরিবর্তন করা উচিত। আমাদের আরও বেশি ঝুঁকি নিতে হবে এবং খেলার ধরনে পরিবর্তন আনতে হবে। ব্যাটসম্যানদের বড় বড় স্কোর করতে হবে এবং জুটি গড়তে হবে। পাশাপাশি পেস ও স্পিন বোলারদের অনেক বেশি আক্রমানত্মক হতে হবে। "

আসন্ন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ক্যারিয়ারে নতুন অধ্যায় শুরু করতে যাচ্ছেন সাঙ্গাকারা। রিকি পন্টিং-সৌরভ গাঙ্গুলীর মত ধারাভাষ্যকার হিসেবে নতুন ভূমিকায় দেখা যাবে সাঙ্গাকে।

সূত্রঃ কালের কন্ঠ

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)