JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

পাকিস্তানের বেলুচিস্তানে ৪০০ জঙ্গির আত্মসমর্পণ

আন্তর্জাতিক 21st Apr 2017 at 10:41pm 147
পাকিস্তানের বেলুচিস্তানে ৪০০ জঙ্গির আত্মসমর্পণ

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে ৪০০ বিচ্ছিন্নতাবাদী যোদ্ধা আত্মসমর্পণ করেছেন বলে জানিয়েছে পাকিস্তানি গণমাধ্য পাকিস্তান অবজারভার। শুক্রবার সন্ধ্যার পর বিচ্ছিন্নতাবাদীরা বেলুচিস্তানের মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে পাকিস্তান সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করে।

আত্মসমর্পণকারীরা এতোদিন বেলুচিস্তান রেভুলেশন আর্মি (বিআরএ) ও বেলুচিস্তান লিবারেশন আর্মি (বিএলএ) ছাড়াও কয়েকটি ছোট ছোট বিচ্ছিন্নতাবাদী গ্রুপের হয়ে কাজ করে আসছিল। এইসবগুলো দলই পাকিস্তানে নিষিদ্ধ।

জানা গেছে আত্মসমর্পণ করতে আসা বিদ্রোহীরা সঙ্গে যার যার অস্ত্র নিয়ে আসেন। বিভিন্ন দলের এইসব নেতাকর্মীরা বেলুচিস্তানের কোয়েটা, সুই, দেরা বুগতিসহ বিভিন্ন এলাকায় সরকারি স্থাপনায় চালানো অসংখ্য নাশকতা ও হামলায় জড়িত ছিলেন বলেও জানা গেছে।

এসময় বেলুচ মুখ্যমন্ত্রী নওয়াব সানাউল্লাহ জেহরি বলেন, বিদেশে অবস্থানরত ব্যক্তিরা দেশে নিরীহ লোকজনকে সন্ত্রাসী কাজে ব্যবহার করেছে। তিনি আরও বলেন, ভারতীয় গোয়েন্দা সংস্থা র-এর অনুগত দাস ওইসব ব্যক্তির আদেশে নিরীহ লোকজন প্রাণ দিয়েছে।

অনুষ্ঠানে পাকিস্তান সেনাবাহিনীর দক্ষিণাঞ্চলীয় কমান্ডের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল আমির রিয়াজ বলেন, পাকিস্তানকে দুর্বল করা যাবে না... যে কেউ আত্মসমর্পণ করতে চায় তাকে স্বাগত জানানো হবে।

অন্যদিকে বেলুচিস্তান প্রাদেশিক সরকারের মুখপাত্র আনওয়ারুল হক কাকার জানান, এ পর্যন্ত দেড় হাজারের বেশি জঙ্গি আত্মসমর্পণ করেছে। ভবিষ্যতে এ ধরনের আরও ফেরারি জঙ্গি আত্মসমর্পণ করবে। আত্মসমর্পণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শীর্ষ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা।

উল্লেখ্য, পাকিস্তানের সবচেয়ে বড় প্রদেশ হচ্ছে বেলুচিস্তান। প্রদেশটির সঙ্গে ইরান ও অাফগানিস্তানের সীমান্ত রয়েছে।

তথ্যসূত্রঃ পাকিস্তান অবজারভার

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)