JanaBD.ComLoginSign Up

মহাকাশ থেকে রেডিও সংকেত পেলেন বিজ্ঞানীরা

বিজ্ঞান জগৎ 12th May 2017 at 11:26pm 274
মহাকাশ থেকে রেডিও সংকেত পেলেন বিজ্ঞানীরা

রেডিওতে মহাকাশ থেকে ছোট্ট সংকেত পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা। ফাস্ট রেডিও বার্স্টস বা এফআরবি নামে পরিচিত ওই সংকেত স্থায়ী হয়েছিল মাত্র কয়েক মিলিসেকেন্ড। কিন্তু এর আগে মেলা সংকেতের থেকে তার শব্দ ছিল অনেক বেশি জোরালো। এমনটাই জানালেন বিজ্ঞানীরা।

অস্ট্রেলিয়ার ক্যানবেরায় আপডেটেড মোলোঙ্গলো অবজার্ভেটরি সিনথেসিস টেলিস্কোপ বা আটমোস্টে ওই সংকেত ধরা পড়েছে। এর আগে ২০০১ সালের ২৪ জুলাই প্রথম মহাকাশ থেকে এধরনের রেডিও সংকেত ধরা পড়েছিল। তারপর ২০১৫ সালের ১৯ জানুয়ারি, অস্ট্রেলিয়ায় ফের এধরনের সংকেত পাওয়া যায়।

এই বছরেরই এপ্রিলে শেষবার এই সংকেত মেলে। তবে নতুন এই সংকেত সৌরজগতের অন্যান্য মহাজাগতিক শব্দের নয় বলেই দাবি করছেন আটমোস্টের বিজ্ঞানী মনীষা ক্যালেব। কারণ তার মতে, ওই টেলিস্কোপ শুধু পৃথিবী এবং তার থেকে ১০হাজার কিলোমিটার দূরের মধ্যে যাবতীয় সংকেত ধরতেই সক্ষম। ফলে ওই সংকেত বহির্বিশ্বেরই। এমনটাই দাবি করেছেন তিনি।

যদিও ওই সংকেত আসলে কীসের তা নিয়ে এখনও দ্বিধায় বিজ্ঞানীরা। কারণ একদল বিজ্ঞানীর দাবি, অনেক দূরের ছায়াপথে দুটি নক্ষত্রের সংঘরষের ফলেও এধরনের সংকেত আসে। এখন পর্যন্ত ২২টি এফআরবি ধরা পড়েছে। কিন্তু বিজ্ঞানীরা মনে করেন, এধরনের বহু শব্দতরঙ্গ প্রায় প্রতিদিনই উঠছে মহাশূন্যে। ফলে নতুন ওই জোরালো সংকেত কোথা থেকে এসেছে তা এখনও গবেষণার পর্যায়ে।

Googleplus Pint
Like - Dislike Votes 9 - Rating 5.6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)