JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

ঘুরে আসুন কক্সবাজার রামুর বৌদ্ধ বিহার

দেখা হয় নাই 14th May 2017 at 4:56pm 111
ঘুরে আসুন কক্সবাজার রামুর বৌদ্ধ বিহার

কক্সবাজার গেলে ঘুরে আসতে পারেন রামুর দর্শনীয় কিছু বৌদ্ধ বিহার থেকে। দেখে আসতে পারেন বান্দরবানের শেষ অংশের পাহাড় এবং দেশীয় হাতি।

কলাতলী থেকে মাত্র ২০-২৫ মিনিটের পথ। আধা বেলা সময় নিলেও মোটামুটি ঘুরে আসা যাবে অসাধারণ কিছু স্থান থেকে। কক্সলাইন বা রামুলাইন নামের মিনিবাস সরাসরি যায় রামুতে। সেখানে নেমে প্রথম যাবেন সেনাবাহীনির এমইএস’র উদ্দেশ্যে। অটোতে ভাড়া নেবে জন প্রতি ১৫-২০ টাকা।

হাতির গেট নামে সেনাবাহিনীর কর্তৃক নির্মিত গেটটি দেখে ভিমরি খাবেন। দুটি বিশাল দাঁত আকৃতি দিয়ে নির্মিত ফটকটি। মজার ব্যাপার রাস্তার অপর প্রান্তেই বান্দরান। সেখান থেকে বান্দরবনের শেষ অংশের অপরুপ সবুজে ঘেরা পাহাড় গুলো দেখতে পাবেন। আর হাতি দেখতে পাওয়া নিত্য নৈমিত্তিক ঘটনা।

এখানে কিছুক্ষণ সময় কাটিতে রামুর ফিরতি পথেই পড়বে ঐতিহাসিক রাংকূট বনাশ্রম বৌদ্ধ বিহার। যা ২৬৮ খ্রিস্টপূর্বে স্থাপিত। মূল মন্দিরে ঢোকার আগেই দু’পাশেই পড়বে আরো অসংখ্য মূর্তি। সম্রাট অশোক কতৃক নির্মিত বিহারটির মূল মন্দিরে মূর্তির মাথায় স্থাপন করা স্বয়ং বুদ্ধের বুকের অস্থি।

সম্রাট অশোকের প্রতি শ্রদ্ধা রেখে মন্দিরের বাইরে নির্মিত হয়েছে তার মূর্তিও। এর পাশেই রয়েছে প্রায় ১৪’শ বছরের পুরনো বটবৃক্ষ। যা কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। পাশেই রয়েছে বনাশ্রমটি। যেখানে অনাথ শিশুরা বিনা খরচে আধুনিক শিক্ষায় শিক্ষিত হওয়ার সুযোগ পাচ্ছে।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এখানকার রামকোটে বসেই রচনা করনে তার বিখ্যাত ‘রাজর্ষি’ উপন্যাসটি। রামুকে হলদে ফুলের রম্যভূমি হিসেবেও অখ্যায়িত করেন কবি গুরু।

বনাশ্রম বিহার দশর্ন শেষে আবারো রামু, সেখান থেকে মিঠাছড়ির পাহাড়চূড়ায় দর্শন করা যাবে ১’শ ফিট বৌদ্ধের সিংহশয্যা মূর্তি’র মন্দিরটি। সাম্প্রদায়িক হামালার পর গেল বছর ৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে এসে উদ্বোধন করেন পুন:নির্মিত এই মন্দিরটি। সূর্যের আলো এবং ঋতু ভেদে মন্দিরটির সৌন্দর্যও একেক রকম।

১০ টাকা দর্শনীর বিনিময়ে ঘুরে দেখা যাবে মন্দিরটি। ব্রিটিশ আমলে এলাকাটিতে চায়ের বাগান থাকায় স্থানীয়দের কাছে জায়গাটি চা বাগান নামেই পরিচিত। অটোতে উঠে রামু থেকে চা- বাগান বলেলই মন্দিরের আগে মূল রাস্তায় নামিয়ে দেবে আপনাকে সেখান থেকে রিক্সায় ১’শ ফিট মন্দির।

রামু উপজেলায় সব মিলিয়ে প্রায় ২৩টি বৌদ্ধ বিহারে শতাধিক গৌতম বুদ্ধের ঐতিহাসিক মূর্তি রয়েছে। এছাড়া বিখ্যাত রাবার বাগান তো রয়েছেই, তবে আগের মতো রাবার গাছের ব্যপ্তি গুলো নেই। সন্ধ্যের পরপরই আবারো রামুতে ফিরে কক্সবাজারের উদ্দেশ্যে আশা যাবে ওই মিনি বাস গুলোতে করে, বার্মিজ মার্কেট পর্যন্ত যায় এই পরিবহনগুলো।

সূত্রঃ চ্যানেল আই

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 9 - Rating 5.6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)