JanaBD.ComLoginSign Up

হায়দারাবাদকে ঠেকাতে কেকেআরের নতুন কৌশল

ক্রিকেট দুনিয়া 17th May 2017 at 12:40pm 199
হায়দারাবাদকে ঠেকাতে কেকেআরের নতুন কৌশল

চ্যাম্পিয়ান হওয়ার জন্য কৌশল অবলম্বন করেছে কিং খানের কলকাতা। অঙ্কটা খুবই সহজ। টিকতে হলে জিততে হবে। প্লে-অফের জন্য প্রতিটি দল নতুন নতুন কৌশল তৈরি করছে। তারই ধারবাহিকতায় কেকেআরও হিসেব-নিকেশ করেছে। হায়দরাবাদের ব্যাটিং দানব ডেভিড ওয়ার্নারকে হটাতে কৌশলী পরিবর্তন আনছে তারা।

কারণ আইপিএলের প্রথম রাউন্ডের শেষ ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে হেরে মানসিকভাবে বড় ধাক্কা খেলো শাহরুখ খানের কলকাতা। এ বার নক আউট ম্যাচে কেকেআর-কে খেলতে হবে সেই সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে। যাদের কাছে শেষ ম্যাচে হারতে হয়েছিল গৌতম গম্ভীরদের। সেই তিক্ত অভীজ্ঞতা নিয়ে আবারও মুখোমুখি হবে দু’দল।

একটু ঠিক করে বললে, হারতে হয়েছিল ডেভিড ওয়ার্নার নামের প্রতিভার কাছে। ক্রিকেট যদিও টিম গেমের খেলা, কিন্তু এক এক জন ক্রিকেটার এমন থাকে, যারা নিজেদের দিনে আর কাউকে দাঁড়াতে দেয় না। ওয়ার্নার সেই ক্যাটাগরির ক্রিকেটার। ওকে না থামাতে পারলে কেকেআরের এ বারের আইপিএল অভিযান কিন্তু শেষ!

ওয়ার্নারকে নিয়ে স্ট্র্যাটেজি করার সময় অবশ্যই চিন্নাস্বামীর উইকেটকে হিসেবের মধ্যে রাখতে হবে। বেঙ্গালুরুর উইকেট লাল-মাটির। ওখানে কিন্তু বাউন্স থাকবে। এ বারের আইপিএলে চিন্নাস্বামীর উইকেটের নিয়ে ভারতীয় এক পত্রিকায় বিশ্লেষক সম্বরণ বন্দ্যোপাধ্যায় বলেন, তাতে বল টার্ন করেছে। বুধবারের ম্যাচেও সেই সম্ভাবনা আছে। আর সেটা না হলেও ক্ষতি নেই। ওয়ার্নারের জন্য শুরুতেই কিন্তু একটা বিশেষ স্ট্র্যাটেজি নেওয়া উচিত গম্ভীরদের। অন্তত আমি যদি কলকাতার টিম ম্যানেজমেন্টে থাকতাম, তা হলে সে রকম পরামর্শই দিতাম।

কী সেটা? সানরাইজার্সের বিরুদ্ধেও সুনীল নারাইন ওপেন করুক। তবে ব্যাট হাতে নয়, বল হাতে। বাঁ-হাতি ওয়ার্নারকে দ্রুত ফেরানোর জন্য নারাইনই কলকাতার সেরা অস্ত্র। চিন্নাস্বামীর বাউন্সি উইকেটের কথা ভেবে শুরুতে দরকার হলে নারাইনের জন্য দু’টো স্লিপও রাখতে পারে গম্ভীর।

হায়দরাবাদ টিমটার ব্যাটিংয়ের চেয়ে বোলিং অনেক ভাল। এ বারের আইপিএলের সর্বোচ্চ উইকেটশিকারি ভুবনেশ্বর কুমার আছে। কিন্তু যারা পার্থক্য গড়ে দিতে পারে, তাদের নাম এ বারের আইপিএলের আগে বিশেষ কেউ শুনেছিল বলে মনে হয় না। তারা দুই আফগান স্পিনার— রশিদ খান এবং মুহাম্মদ নবি।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)