JanaBD.ComLoginSign Up

কাপড়ের উজ্জ্বলতা বৃদ্ধির সহজ কৌশল

টুকিটাকি টিপস Wed at 5:20pm 73
কাপড়ের উজ্জ্বলতা বৃদ্ধির সহজ কৌশল

কাপড়ের ব্যাপারে আমরা কখনই খুব একটা সচেতন থাকি না। ফলে খুব সহজেই হারিয়ে যায় আমাদের শখের কাপড়ে উজ্জ্বলতা। তবে চাইলেই আপনি ধরে রাখতে পারবেন কাপড়ের উজ্জ্বলতা। এর জন্য প্রয়োজন সামান্য চেষ্টা। যা আপনার কাপড়ের উজ্জ্বলতা বৃদ্ধি করবে বহুগুণে। আসুন জেনে নেই সেই কৌশল।

১। সবধরণের দাগের জন্য
এক লিটার কুসুম গরম পানি এবং দুটি লেবুর রস একসাথে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে কাপড় ভিজিয়ে রাখুন ৪০ মিনিট। এরপর সাধারণ পানি দিয়ে কাপড় ধুয়ে ফেলুন।

২। কাপড়ের জেদি দাগ
একটি পাত্রে দুই লিটার পানি জ্বাল দিন। এরসাথে এক টেবিল চামচ লবণ এবং তিনটি লেবুর রস মিশিয়ে নিন। এরপর এতে ১/৪ কাপ ওয়াশিং পাউডার মেশান। এই মিশ্রণে কাপড় ভিজিয়ে রাখুন ৪০ মিনিট। এরপর পরিষ্কার পানি দিয়ে দুই তিনবার ধুয়ে ফেলুন। এটি কাপড়ের জেদি দাগ দূর করার সাথে সাথে ঘাম এবং কলারের দাগও দূর করে দেবে।

৩। ন্যাচারাল ফেবরিক সফটনার
এক লিটার কুসুম গরম পানিতে ১/২ কাপ ভিনেগার মিশিয়ে নিন। এই মিশ্রণে কাপড় ৪০ মিনিট ভিজিয়ে রাখুন। ঘামের দাগ দূর করতে চাইলে দাগের স্থানে কিছুটা ভিনেগার লাগিয়ে সেই অংশটুকু সাবান দিয়ে কিছুক্ষণ ঘষুন।

৪। সাদা কাপড়কে আরও সাদা করতে
এক টেবিল চামচ বেকিং সোডা দাগের উপর লাগিয়ে নিন। একটি লেবু অর্ধেক করে কাটুন। বেকিং সোডার ওপর লেবুর অংশটুকু দিয়ে কিছুক্ষণ ঘষুন। এভাবে ১৫ মিনিট রেখে দিন। তারপর কুসুম গরম পানি দিয়ে কাপড় ধুয়ে ফেলুন। এছাড়া লেবু এবং বেকিং সোডার পেস্ট তৈরি করে ব্যবহার করতে পারেন।

৫। সেনসিটিভ কাপড় পরিষ্কার করার ক্ষেত্রে
১/৪ কাপ ডিটারজেন্ট এবং ১/৪ কাপ হাইড্রোজেন পারক্সাইড দুই কোয়াটার কুসুম গরম পানির সাথে মিশিয়ে নিন। এই মিশ্রণে কাপড় ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর পানি দিয়ে ধুরে ফেলুন। নরম, উলের কাপড় এই পদ্ধতিতে ধুতে পারেন।

৬। লিলেনের কাপড়
একটি বোলে টক দুধ নিন। সেখানে কাপড় ১ থেকে ২ ঘন্টা ভিজিয়ে রাখুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রয়োজন হলে এই কাজটি বার বার করুন।

৭। তাৎক্ষনিক সাদা
১/৪ কাপ হাইড্রোজেন পারঅক্সাইড এবং ৪ ফোঁটা অ্যামোনিয়া এক কোয়াটার পানিতে মিশিয়ে নিন। এই মিশ্রণে কাপড় ভিজিয়ে রাখুন ১০ মিনিট। এটি ব্যবহার করার সময় হাতে গ্লাভস ব্যবহার করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)