JanaBD.ComLoginSign Up

ত্বক কোমল ও উজ্বল করে মুলতানি মাটি

রূপচর্চা/বিউটি-টিপস 18th May 17 at 2:07pm 111
ত্বক কোমল ও উজ্বল করে মুলতানি মাটি

মুলতানি মাটি ত্বক টানটান রাখে, উজ্জ্বল ও মসৃণ করে। এই মাটি আপনার চোখের চারপাশের কালো দাগ দূর করতেও বেশ কার্যকর। তবে এটি সরাসরি চোখের চারপাশে না লাগিয়ে অন্য কোনো উপাদানের সঙ্গে মিশিয়ে লাগাতে হবে। আর এই বাড়তি উপাদানটি অবশ্যই প্রাকৃতিক হতে হবে। এতে আপনার চোখের নিচের কালো দাগ দূর করা ছাড়াও ফোলা ভাব কমবে ও উজ্জ্বল হবে।

• আজ জেনে নিই মুলতানি মাটির কিছু গুণাগুণ ও এর ব্যবহার সম্পর্কে. . .

ত্বকের তেল শুষে নেয়
মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তেল শুষে নিতে সাহায্য করে যার ফলে তৈলাক্ত ত্বকের যত্নে এর ব্যবহার বেশ জনপ্রিয়। যাদের ত্বক অয়েলি তারা মুলতানি মাটি এবং গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগান। এই প্যাকটি তেল নিয়ন্ত্রণে খুব ভালো কাজ করে আর যাদের ত্বক শুষ্ক তারা মুলতানি মাটির সাথে কাঁচা দুধ এবং আমন্ড পেস্ট মিশিয়ে মুখে লাগাতে পারেন। তবে ত্বক বেশি শুষ্ক হলে মুলতানি মাটি ব্যবহার না করাই ভালো।

ব্রণমুক্তি
ব্রণের দাগ দূর করতে পরিমাণ মত মুলতানি মাটি, টমেটোর রস, কাঁচা হলুদ এবং স্যানডালউড পাউডার মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি খুব ভালো ক্লিনজার হিসেবেও কাজ করে। সপ্তাহে ২-৩ দিন এটি ব্যবহার করুন। ধীরে ধীরে মুখের দাগ দূর হয়ে ত্বক উজ্জ্বল এবং সুন্দর হবে।

মুলতানি মাটি মুখের রোমকূপের ময়লা, ভিতর থেকে পরিষ্কার করে যার ফলে ব্রণের সংক্রমণ কমে যায়। এছাড়াও এর ফলে ক্রিম বা ময়েশ্চারাইজার ত্বকের গভীরে প্রবেশ করে আরও কার্যকরভাবে কাজ করতে পারে।

পোড়াদাগ দূর করে
মুখে সূর্যের পোড়া দাগ বা পিগমেনটেশন দূর করতেও মুলতানি মাটি সমানভাবে কার্যকরী। আমন্ড অয়েল বা ক্যাস্টর অয়েল এর সাথে মুলতানি মাটি মিশিয়ে মুখে লাগান। এটি ত্বকের পিগমেনটেশন দূর করার সাথে সাথে ত্বক নরম করতেও সাহায্য করে।

স্ক্রাব হিসেবে
মুলতানি মাটি স্ক্রাব হিসেবেও খুব ভালো কাজ করে। আমন্ড কিছুটা গুঁড়া করে এর সাথে গ্লিসারিন এবং এক চা চামচ মুলতানি মাটি মিশিয়ে স্ক্রাব হিসেবে মুখে হালকা ভাবে ঘষুন। এই স্ক্রাবটি মুখের ব্ল্যাকহেডস এবং হোয়াইট হেডস দূর করতে কার্যকরী ভুমিকা পালন করে।

ধরে রাখে তারুণ্য
ত্বককে বার্ধক্যের ছাপ থেকে রক্ষা করতে এক চা চামচ মুলতানি মাটির সাথে, এক চা চামচ টক দই এবং একটি ডিমের সাদা অংশ মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার এটি সারা মুখে ভালো মত লাগিয়ে ২০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বক টানটান করে এবং স্কিন টোন সমান করতে সাহায্য করে।

ত্বক উজ্জ্বল এবং কোমল করে
অনেকেরই একটা কমন সমস্যা হল যে হাত পায়ের রঙ মুখের রঙ থেকে কালো হয়। এই সমস্যা সমাধানে পরিমাণ মত মুলতানি মাটি, বেসন এবং কাঁচা হলুদ বাটা মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার এই মিশ্রণটি হাত পায়ে ভালো মত লাগিয়ে ২০-৩০ মিনিট বা শুকানো পর্যন্ত অপেক্ষা করুন এবং এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন গোসলের আগে এটি ব্যবহার করতে পারেন। এটি হাত পায়ের ত্বক উজ্জ্বল এবং নরম করে।

প্রাণহীন চুলের যত্ন
৪ চা চামচ মুলতানি মাটি, আধা কাপ টক দই, অর্ধেক লেবুর রস এবং ২ চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে সারা চুলে ভালো মত লাগান। ১৫-২০ মিনিট রেখে চুল শ্যাম্পু এবং কন্ডিশনার দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২ দিন ব্যবহার করুন।

চুল সোজা করে
প্রাকৃতিক ভাবে সোজা চুল পেতে এক কাপ মুলতানি মাটির সাথে ৫ চা চামচ চালের গুঁড়া এবং একটি ডিমের সাদা অংশ ভালো মত মেশান। প্রয়োজনে একটু পানি দিন পেস্ট তৈরি করার জন্য। এবার এই মিশ্রণটি চুলের গোড়ায় এবং চুলে ভালো মত লাগান এবং লাগানোর সময় একটি মোটা চিরুনি দিয়ে চুল নীচের দিকে আঁচড়াতে থাকুন। শুকানো পর্যন্ত অপেক্ষা করুন এবং এরপর শ্যাম্পু এবং কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে চুল সিল্কি এবং সোজা হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 12 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
ব্রণ দূর করবে কলার খোসার ৭ ফেসপ্যাক ব্রণ দূর করবে কলার খোসার ৭ ফেসপ্যাক
58 minutes ago 14
ছেলেদের চুলের যত্নে হেয়ার প্যাক ছেলেদের চুলের যত্নে হেয়ার প্যাক
4 hours ago 47
শীতেও সতেজ রাখুন আপনার ত্বক শীতেও সতেজ রাখুন আপনার ত্বক
16 Jan 2018 at 9:41pm 146
ত্বক সুন্দর রাখতে টকদই! ত্বক সুন্দর রাখতে টকদই!
15 Jan 2018 at 3:26pm 92
শীতে চুলের যত্নে জেনে নিন শীতে চুলের যত্নে জেনে নিন
15 Jan 2018 at 10:33am 73
শীতে ত্বক বিশেষজ্ঞদের ৬ পরামর্শ শীতে ত্বক বিশেষজ্ঞদের ৬ পরামর্শ
14 Jan 2018 at 4:29pm 267
স্পর্শকাতর ত্বকের যত্নে তিন পরামর্শ স্পর্শকাতর ত্বকের যত্নে তিন পরামর্শ
13 Jan 2018 at 3:29pm 221
চুল পড়া রোধে নিমপাতা চুল পড়া রোধে নিমপাতা
11 Jan 2018 at 11:03am 210

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
জুটিবদ্ধ হচ্ছেন প্রভাস-দীপিকাজুটিবদ্ধ হচ্ছেন প্রভাস-দীপিকা
আইসিসির বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে একাদশ ঘোষনাআইসিসির বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে একাদশ ঘোষনা
ব্রণ দূর করবে কলার খোসার ৭ ফেসপ্যাকব্রণ দূর করবে কলার খোসার ৭ ফেসপ্যাক
মধ্যম বাজেটে দুর্দান্ত ফিচারের স্মার্টফোন আনল হুয়াওয়েই অনারমধ্যম বাজেটে দুর্দান্ত ফিচারের স্মার্টফোন আনল হুয়াওয়েই অনার
এই শীতে সত্যিকার অর্থেই কষ্টে আছেন যাঁরাএই শীতে সত্যিকার অর্থেই কষ্টে আছেন যাঁরা
সালমানের সঙ্গে ক্যাটরিনার 'বিয়ের' গুঞ্জন!সালমানের সঙ্গে ক্যাটরিনার 'বিয়ের' গুঞ্জন!
মুক্তির আগেই লোকসানে ‘পদ্মাবত’মুক্তির আগেই লোকসানে ‘পদ্মাবত’
ছেলেদের যে অভ্যাসগুলো মেয়েদের বেশি আকৃষ্ট করেছেলেদের যে অভ্যাসগুলো মেয়েদের বেশি আকৃষ্ট করে