JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

অ্যান্ড্রয়েডের নতুন ভার্সনে নতুন যা থাকছে

বিবিধ টেক 18th May 2017 at 6:17pm 769
অ্যান্ড্রয়েডের নতুন ভার্সনে নতুন যা থাকছে

এ বছরের শেষ নাগাদ আসতে যাচ্ছে অ্যান্ড্রয়েডের নতুন ভার্সন, যাকে বর্তমানে অ্যান্ড্রয়েডের “ও” নামে অভিহিত করা হচ্ছে। কেউ কেউ ধারণা করছেন এর নাম হবে অ্যান্ড্রয়েডের ওরিও।

নাম যাই হোক আপাতত গুগলের কোড নেম অনুযায়ী অ্যান্ড্রয়েড ও-তে নতুন যেসব ফিচার থাকবে তার সমন্ধে একটা ধারণা দিয়েছেন গুগলের এক মুখপাত্র। অ্যান্ড্রয়েড ইঞ্জিনিয়ারিং এর ভিপি ডেভ বার্কি অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ সম্পর্কে একটি ভাসা ভাসা ধারণা দিয়েছেন। তিনি একে ফ্লুইড এক্সপিরিয়েন্স নামে অভিহিত করেছেন।

ডেভ বার্কির ভাষ্যমতে, নতুন সংস্করণে অন্তত চারটি নতুন ফিচার বা সুবিধা যুক্ত হচ্ছে। এগুলো হচ্ছে- পিকচার ইন পিকচার, নোটিফিকেশন ডটস, স্মার্ট টেক্সট সিলেকশন এবং অটোফিল।

পিকচার ইন পিকচার ফিচারটিকেই ধরা হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ফিচার। এটার মূল সুবিধা হচ্ছে ভিডিও চলাকালীন আপনি ফোনে আলাদা ভাবে অন্য কাজও করতে পারবেন। যেমন ধরা যাক, আপনি একটি টিউটোরিয়ালের ভিডিও দেখছেন। সেটি থেকে যদি আপনার কোন নোট নিতে হয়, তবে আপনি সেটা করতে পারবেন। অর্থাৎ আপনি ভিডিও দেখার পাশাপাশি ওয়ার্ডে কিংবা মেসেঞ্জার খুলে নোট নিতে পারবেন। অথবা একসঙ্গে দুটি ভিডিও চালাতে পারবেন।

নোটিফিকেশন ডটস ফিচারে আপনি আপনার মোবাইলের ওপরের দিকে নোটিফিকেশনের সাব টাইটেলও দেখতে পারবেন।

অটোফিল ফিচারে এখন থেকে আর নতুন কোনো অ্যাপে সাইন আপ করতে আপনাকে আপনার তথ্য বা নাম ও অন্যান্য তথ্য বারবার টাইপ করতে হবে না। আপনি আপনার ফোনে যে তথ্য একবার টাইপ করেছেন, সে তথ্য আপনাকে আর পুনরায় টাইপ করতে হবে না।

আর স্মার্ট টেক্সট সিলেকশন ফিচারে আপনি আরো সহজে টেক্সট নির্বাচন করতে পারবেন। এখন আর টেক্সট সিলেক্ট করে সেটাকে স্ক্রোল করতে হবে না। শুধুমাত্র দুইবার ক্লিক করলেই টেক্সট সিলেকশন চলে আসবে। ব্যস, এরপর আপনি আপনার প্রয়োজনীয় টেক্সট সিলেক্ট করে কপি করে নিন।

ডেভেলপাররা এখন থেকেই চাইলে এর উন্নয়নে কাজ করতে পারবেন। সবদিক বিবেচনা করলে অ্যান্ড্রয়েডের নতুন এই সংস্করণ চমক রাখছে অনেক। সুতরাং অ্যান্ড্রয়েডের অন্যন্য সংস্করণের তুলনায় “অ্যান্ড্রয়েড-ও” নিয়ে গ্রাহকদের আগ্রহ এখন তুঙ্গে।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 15 - Rating 5.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)