JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

বাড়িয়ে নিন আপনার স্মার্টফোনের গতি

মোবাইল টিপস 19th May 2017 at 1:02pm 1,029
বাড়িয়ে নিন আপনার স্মার্টফোনের গতি

পুরনো ভার্সনের অ্যানড্রয়েড ফোনের গতি এমনিতেই কম। এছাড়াও নানা কারণে স্মার্টফোনের গতি কমে যায়। বিশেষ করে ফোনে অত্যাধিক পরিমানে অ্যাপ ইনস্টল করা, প্রয়োজনীয় ফাইল ডিলিট না করা কিংবা ফোনের মেমোরি কম হওয়ার কারণেও গতি কমে যায় ফোনের। জেনে নিন স্মার্টফোনের গতি বাড়ানোর ৫টি উপায়।

▶অপ্রয়োজনীয় অ্যাপ মুছে ফেলুন

অনেকেই ফোনে অপ্রয়োজনীয় অ্যাপ দিয়ে ভরে রাখেন। এসব অ্যাপ ফোনের গতি কমিয়ে দেয়। তাই ফোনের গতি বাড়াতে চাইলে অপ্রয়োজনীয় অ্যাপ মুছে ফেলুন। যেসব অ্যাপ দরকারি সেসব অ্যাপই ফোনে ইনস্টল করে রাখুন।

▶বাড়িয়ে নিন ফোনের মেমোরি

ফোনের বিল্টইন মেমোরি খুব বেশি একটা থাকে না। ফোনের মেমোরি কম হওয়ার কারণে ফোনের গতিও কমে যায়। তাই ফোনের গতি বাড়াতে চাইলে মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ফোনের গতি বাড়িয়ে নিন। এছাড়াও ফোন মেমোরি থেকে অপ্রয়োজনীয় ছবি, ভিডিও কিংবা ফাইল মুছে ফেলুন। এরপর ক্লিনিং টুলস দিয়ে ফোনটি ক্লিন করুন।

▶ক্যাশ ডাটা ক্লিন করুন

ফোনের ক্যাশ ডাটা ক্লিন করেও ফোনের গতি বাড়াতে পারবেন। এজন্য আপনাকে যেতে হবে ফোন সেটিংয়ে। সেখান থেকে স্ক্রল করে ক্যাশ ডাটা এন্ট্রি খুঁজে বের করুন। এরপর সেটি ক্লিয়ার করুন।

▶অ্যাপস আপডেট রাখা

অ্যান্ড্রয়েডের অ্যাপসগুলো আপডেট রাখা খুব জরুরি। আপডেট না রাখলে আপনার ফোনের গতি মন্থর হওয়ার কারণ হতে পারে এই অ্যাপসগুলো। এ জন্য আপনাকে তেমন কিছুই করতে হবে না। যে কোনো অ্যাপসের নতুন আপডেট আসলে সেই অ্যাপসটি আপনার কাছে অনুমতি চাইবে। আপনার কাজ শুধু সেটাকে অনুমতি দেয়া। অবশ্য সেজন্যে আপনাকে কিছু পরিমাণ ডাটা খরচ করতে হবে

▶ফ্যাক্টরি রিসেট

মাঝে মধ্যে ফোনটিকে ফ্যাক্টরি রিসেট করা উচিত। এতে ফোনের গতি বাড়বে। তবে ফ্যাক্টরি রিস্টে করার আগে ফোনের সব ডাটা ব্যাকআপ রাখতে হবে। এছাড়াও ভাইরাস অ্যাটাকের হাত থেকেও ফোনটিকে রক্ষা করবে ফ্যাক্টরি রিসেট।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 17 - Rating 4.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)