JanaBD.ComLoginSign Up

প্রাকৃতিক উপায়ে রূপচর্চা

রূপচর্চা/বিউটি-টিপস 19th May 17 at 1:36pm 162
প্রাকৃতিক উপায়ে রূপচর্চা

রূপচর্চায় প্রাকৃতিক পদ্ধতিই সবচেয়ে বেশি সমাদৃত। কারণ এতে কোনো ক্ষতিকারক দিক নেই। তবে কোন ত্বকে কেমন যত্ন প্রয়োজন তা আগে থেকেই জানা থাকতে হবে। আর প্রতিদিনের কাজের ব্যস্ততায় একটুখানি সময় বের করে নিজের যত্ন নিতে হবে। প্রাকৃতিক উপায়ে যত্নের রয়েছে বেশ কয়েকটি ধাপ। এর মধ্যে ক্লিনজিং, ম্যাসাজ, স্ক্রাবিং, টোনিং এবং ময়েশ্চারাইজিং খুবই গুরুত্বপূর্ণ।

দিনে অন্তত চার পাঁচবার মুখে পানির ঝাপটা দিন, পানি হল প্রাকৃতিক ময়েশ্চারাইজার। মুখে সাবান ব্যবহার করবেন না। মুখ ধোয়ার জন্য ব্যবহার করতে পারেন বেসন। কাঁচা দুধের মধ্যে পাউরুটি ভিজিয়ে সেটা দিয়েও মুখ পরিষ্কার করতে পারেন। সাবানের ক্ষারজাতীয় পদার্থ ত্বকের ওপর বিরূপ প্রভাব ফেলে ত্বককে করে তোলে শুষ্ক ও প্রাণহীন। সাবান যদি ব্যবহার করতেই হয় তাহলে চন্দনযুক্ত বা নিমযুক্ত হারবাল সাবান ব্যবহার করুন। ত্বক পরিষ্কার করার পর অবশ্যই ময়েশ্চারাইজার লাগাবেন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।

অ্যালোভেরা, মঞ্জিষ্ঠা, চন্দনের গুঁড়া, মুসুর ডালের গুঁড়া মিশিয়ে প্রাকৃতিক ক্লিনিং স্ক্রাব তৈরি করুন। স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য এই স্ক্রাব ব্যবহার করুন। শুধু মুখে নয়, চাইলে সারা শরীরেও ব্যবহার করতে পারেন এই স্ক্রাব। ত্বকের ধরন শুষ্ক হলে স্ক্রাবের সাথে পানির বদলে ব্যবহার করুন দুধ বা দই। তৈলাক্ত ত্বক হলে স্ক্রাবের সাথে মেশান লেবুর রস ও গোলাপজল। যাদের ত্বক পরিণত এবং বলিরেখার ছাপ পড়েছে তাঁরা আমন্ড তেল ও পানি মিশিয়ে স্ক্রাব ব্যবহার করুন।

স্ক্রাবের ব্যবহারে ত্বকের মৃত কোষ ও ব্ল্যাকহেডস দূর হয়। প্রতিদিন বাইরে থেকে ফিরে আতপ চালের গুঁড়া, মুসুর ডালের গুঁড়া, এক চিমটি কর্পূর আর গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। সারা মুখে লাগিয়ে ২০ মিনিট রাখুন। এরপর হালকা করে ঘষে তুলে ফেলুন। ঠান্ডা পানি দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে নিন।

ম্যাসাজের জন্য এসেনশিয়াল অয়েল খুবই কার্যকর। সাধারণ ত্বকের জন্য জোজোবা বা আমন্ড অয়েলের সাথে ল্যাভেন্ডার, জেরেনিয়াম বা জেসমিনের তেল মিশিয়ে ম্যাসাজ করতে পারেন। তৈলাক্ত ত্বকের জন্য জোজোবা অথবা সূর্যমুখী তেলের সাথে লেবু ও কয়েক ফোঁটা নিম বা চন্দনের তেল মিশিয়ে ম্যাসাজ করতে পারেন। শুষ্ক ত্বকের জন্য মধু ও জুঁই ফুলের তেল মিশিয়ে ম্যাসাজ করুন। ক্ষতিগ্রস্থ ত্বকের ক্ষেত্রে জোজোবা অয়েলের সাথে ল্যাভেন্ডার অয়েল, নিম তেল, চা গাছের তেল ও লেবুর তেল মিশিয়ে ম্যাসাজ করলে উপকার পাবেন।

ম্যাসাজের পর হারবাল স্টিম নিলে ত্বক হয় সুস্বাস্থ্যের অধিকারী। দুই লিটার গরম পানিতে এক কাপ পরিমাণ উপাদান মিশিয়ে মুখে ভাপ নিন। ভাপ নেবার সময় তোয়ালে দিয়ে মাথা ঢেকে রাখুন। সাধারণ বা মিশ্র ত্বকের জন্য গরম পানিতে চন্দনের গুঁড়া, তেজপাতা ও তুলসী পাতা দিন। তৈলাক্ত ত্বক হলে গরম পানিতে লেবুর খোসা, লবঙ্গ ও ইউক্যালিপটাসের তেল। শুষ্ক ত্বকের জন্য পানিত মিশান লবঙ্গের গুঁড়া, পুদিনা পাতা ও রোজ অয়েল।

স্টিম নেয়ার পর মুখে মাস্ক বা ফেসপ্যাক লাগানো জরুরি। মাস্ক বা বিউটিপ্যাক ত্বকের গভীরে ঢুকে থাকা ময়লা পরিষ্কার করে। ফলে ব্ল্যাকহেডস বা ব্রণের সমস্যা অনেকটাই দূর হয়।

Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 5.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
ত্বকের যত্নে সর্ষের তেল ত্বকের যত্নে সর্ষের তেল
15 Feb 2018 at 8:58pm 237
এই একটি তেলেই আপনার চুল পড়ার সব সমস্যার সমাধান! এই একটি তেলেই আপনার চুল পড়ার সব সমস্যার সমাধান!
14 Feb 2018 at 4:36pm 420
মুখের যত্নে তেল মুখের যত্নে তেল
12 Feb 2018 at 11:42am 304
নারকেল তেলে ঠোঁটের যত্ন নারকেল তেলে ঠোঁটের যত্ন
11 Feb 2018 at 9:02pm 339
ত্বকের পরিচর্যায় আপেলের ফেসপ্যাক ত্বকের পরিচর্যায় আপেলের ফেসপ্যাক
09 Feb 2018 at 9:15am 157
ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায় ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায়
09 Feb 2018 at 9:09am 175
চুলের যত্নে যে ভুলগুলো হয়ে থাকে চুলের যত্নে যে ভুলগুলো হয়ে থাকে
05 Feb 2018 at 11:06am 250
ত্বকের যত্নে আলু ব্যবহার করবেন কেন? ত্বকের যত্নে আলু ব্যবহার করবেন কেন?
04 Feb 2018 at 5:51pm 274

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
টিভিতে আজকের খেলা : ১৮ ফেব্রুয়ারি, ২০১৮টিভিতে আজকের খেলা : ১৮ ফেব্রুয়ারি, ২০১৮
টিভিতে আজকের চলচ্চিত্র : ১৮ ফেব্রুয়ারি, ২০১৮টিভিতে আজকের চলচ্চিত্র : ১৮ ফেব্রুয়ারি, ২০১৮
আজকের এই দিনে : ১৮ ফেব্রুয়ারি, ২০১৮আজকের এই দিনে : ১৮ ফেব্রুয়ারি, ২০১৮
আজকের রাশিফল : ১৮ ফেব্রুয়ারি, ২০১৮আজকের রাশিফল : ১৮ ফেব্রুয়ারি, ২০১৮
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফল প্রকাশজাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফল প্রকাশ
বিশ্বকাপে ব্রাজিলের প্রথম ম্যাচের একাদশ ঘোষণাবিশ্বকাপে ব্রাজিলের প্রথম ম্যাচের একাদশ ঘোষণা
বানসালিকে ফিরিয়ে দিয়েছেন শাহরুখ!বানসালিকে ফিরিয়ে দিয়েছেন শাহরুখ!
অবশেষে আসল গোমর ফাঁস করলেন হাথুরুসিংহে!অবশেষে আসল গোমর ফাঁস করলেন হাথুরুসিংহে!