JanaBD.ComLoginSign Up

পাকস্থলী ক্যান্সারের চিকিৎসায় টমেটোর উপকারিত

সাস্থ্যকথা/হেলথ-টিপস Sat at 12:37pm 22
পাকস্থলী ক্যান্সারের চিকিৎসায় টমেটোর উপকারিত

টমেটো রান্নাঘরের এমনই এক সবজি যা কাঁচাও খাওয়া যায় আবার রান্নাতেও ব্যবহার করা যায়। টমেটো আমাদের স্বাস্থ্যের জন্যে যথেষ্ট উপকারী। নানা পুষ্টিগুণ ও অ্যান্টি-অক্সিডেন্টের প্রাচুর্যের কারণে টমেটোর স্বাস্থ্যগত উপযোগিতা নিয়ে কারোই কোনো সন্দেহ নেই।

নতুন এক গবেষণায় বলা হয়েছে, পাকস্থলীর ক্যান্সারের মতো অসুখের ঝুঁকি কমাতে পারে টমেটো। টমেটোর হার্টের সমস্যা, রক্ত পরিষ্কার রাখা, রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করা, দৃষ্টিশক্তি উন্নত করার মতো গুণের কথা বিভিন্ন সময়ে বলেছেন গবেষকরা। কিন্তু সরাসরি ক্যান্সার উপশমে টমেটোর গুণের কথা কখনই বলেননি তারা।

এখন টমেটোর রস পাকস্থলীতে ক্যান্সার কোষের বৃদ্ধি ও ছড়িয়ে পড়া ঠেকাতে পারে বলে জানিয়েছেন গবেষকরা।

ইতালির অঙ্কোলজি রিসার্চ সেন্টার অব মার্কোগিলানোর গবেষক ড্যানিয়েলা ব্যারন বলেন, টমেটোতে থাকা লাইকোপেনের অ্যান্টিটিউমরাল গুণ রয়েছে। তবে সেটাই একমাত্র নয়। টমেটোকে ক্যান্সার রোধের সম্পূর্ণ ঔষুধ হিসেবে দেখা উচিত।

ইতালির সিয়েনা বিশ্ববিদ্যালয়ের গবেষক অ্যান্তনিও জিওরদানোর মতে, টমেটো এতটাই উপকারী যে ক্যান্সারের ডাক্তারি চিকিৎসার পাশাপাশি টমেটোর রস চিকিৎসার গুরুত্বপূর্ণ অংশ হতে পারে। এই মুহূর্তে বিশ্বে যেসব ক্যান্সার সবচেয়ে বেশি মাত্রায় ছড়িয়ে পড়েছে তার মধ্যে চতুর্থ স্থানে রয়েছে পাকস্থলীর ক্যান্সার।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)