JanaBD.ComLoginSign Up

উত্তর কোরিয়া হামলা চালালে মাত্র ১০ মিনিট সময় পাবেন ট্রাম্প!

আন্তর্জাতিক Sat at 3:10pm 251
উত্তর কোরিয়া হামলা চালালে মাত্র ১০ মিনিট সময় পাবেন ট্রাম্প!

কোরীয় উপদ্বীপ নিয়ে উদ্বিগ্নতা চলছে বেশ কিছুদিন ধরেই, এবার সেই উদ্বেগে নতুন করে মাত্রা যোগ করলেন বিশেষজ্ঞরা। তাদের বিস্ফোরক মন্তব্যে উদ্বিগ্নতার পারদ আরও কয়েক ধাপ ওপরে ওঠল।

বিশেষজ্ঞরা বলছেন পারমাণবিক হামলা হলে ডোনাল্ড ট্রাম্প করণীয় ঠিক করার জন্য মাত্র ১০ মিনিট সময় পাবেন। আর এ ১০ মিনিটেই কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার ওপর নির্ভর করবে যুক্তরাষ্ট্রের ভবিষ্যৎ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম ইন্ডিপেনডেন্ট।

উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের একটা ভয়ঙ্কর নির্দেশেই মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে রওনা হতে পারে ভয়ঙ্কর সব পারমাণবিক অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র। আর এসব ক্ষেপণাস্ত্র যদি ওয়াশিংটন ও নিউ ইয়র্কের মতো জনবহুল শহরের দিকে রওনা দেয় তাহলে শহরগুলোর বাসিন্দারা ৪০ মিনিটেরও কম সময় পাবেন সেখান থেকে পালাতে।

আক্রমণ শুরু হলে দ্রুত ধ্বংস হয়ে যাবে পুরো যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার মিসাইলের আঘাতে গুঁড়িয়ে যাবে ওয়াশিংটন, নিউ ইয়র্ক ও সানফ্রানসিসকোর মতো বড় শহরগুলো।

দেশটির নাগরিক সুরক্ষা বিষয়ক সাইটে পোস্ট করা একটি নথিতে হামলা থেকে বাঁচতে নাগরিকদের এসব উপায় বাতলে দেয়া হচ্ছে। এতে বলা হয়েছে, যদি তারা আক্রান্ত হয় তাহলে আশপাশের শক্তিশালী ভবন অথবা ভূগর্ভস্থ নিরাপদ স্থানে আত্মগোপনে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

কিছুদিন আগেই সাগরে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে উত্তর কোরিয়া। গবেষকদের দাবি, এটাই নাকি ভয়ঙ্করতম মিসাইল। কোথায় কোথায় ওই মিসাইল পৌঁছতে পারে সে নিয়ে হিসেব-নিকেশ কষেছেন অনেকেই। উত্তর কোরিয়া যদি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তবে তা জাপানের ওকিনাওয়ায় পৌঁছাতে পাড়ি দিতে হবে প্রায় এক হাজার ৬০০ কিলোমিটার পথ। এতে সময় লাগবে প্রায় ১০ মিনিট।

সম্প্রতি বিশেষজ্ঞরাও এ বিষয়টি স্বীকার করেছেন। তবে অনেক বিশেষজ্ঞ বলছেন, উত্তর কোরিয়ার দাবি অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রে সরাসরি আঘাত হানার মতো ক্ষেপণাস্ত্র নেই। তবে কিমের পরমাণু হামলার সম্ভাবনায় চিন্তিত সমগ্র আন্তর্জাতিক মহল।

কিছু গবেষকের দাবি, ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার পর পাল্টা হামলার জন্য মাত্র ১০ মিনিট সময় পাবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার কিছুক্ষণ পরই প্রবল ধ্বংসাত্মক রূপ নিয়ে সেই মিসাইল আছড়ে পড়বে বড় বড় শহরে। মার্কিন রাজধানীর বুকে উত্তর কোরিয়ার এই মিসাইল আছড়ে পড়তে সময় নেবে ৩০-৩৯ মিনিট। ফলে চিন্তা শুরু হয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রালয়ে।

গবেষকদের আরও দাবি, মাত্র দশ মিনিটে সম্পূর্ণ বিলীন হয়ে যাবে জাপানের রাজধানী টোকিও। সর্বাধিক ১১ মিনিট সময় লাগতে পারে। এমনই হামলার জন্য প্রস্তুত উত্তর কোরিয়া। পরিস্থিতি বুঝে পাল্টা প্রতিরোধে যাচ্ছে জাপান সরকার। উত্তর কোরিয়ায় হামলা চালানোর জন্য পাল্টা মিসাইল তৈরি রাখা হয়েছে। একই উদ্দেশ্যে বিমানবাহী রণতরী ও সাবমেরিনসহ বিভিন্ন সমরাস্ত্র প্রস্তুত রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্রও।

তথ্যসূত্রঃ বিডি-প্রতিদিন

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)