JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

যে কারণে পাকিস্তানের বিপক্ষে হারল শ্রীলংকা

ক্রিকেট দুনিয়া 13th Jun 2017 at 8:09am 440
যে কারণে পাকিস্তানের বিপক্ষে হারল শ্রীলংকা

বাজে ফিল্ডিংয়ের কারণেই পাকিস্তানের কাছে ৩ উইকেটে হেরে চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে বিদায় নিয়েছে শ্রীলংকা।

গুরুত্বপূর্ণ সময়ে চারটি ক্যাচ ফেলে তারা, যার দুটি আবার সরফরাজ আহমেদের।

গতকাল কার্ডিফে ৪৪.৫ ওভারে ৭ উইকেট হারিয়ে লক্ষ্যে পেঁৗছায় পাকিস্তান। আগামীকাল এ কার্ডিফেই স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে প্রথম সেমিফাইনালে খেলবে পাকিস্তান।

অষ্টম উইকেটে মোহাম্মদ আমের ও অধিনায়ক সরফরাজ আহমেদের ৭৫ রানের জুটিই পাকিস্তানের সেমিফাইনাল নিশ্চিত করে। লাসিথ মালিঙ্গার বলে দু'বার জীবন পাওয়া সরফরাজ ৬১ রানে অপরাজিত ছিলেন। আমের করেন ২৮ রান।

গতকাল পাকিস্তানি পেসারদের তোপের মুখে লংকান ব্যাটসম্যানরা দাঁড়াতেই পারেননি। ১০ উইকেটই নিয়েছেন পাক পেসাররা। ৩১ ওভার শেষে শ্রীলংকা ৩ উইকেটে ১৬১ রান তুলে ফেলেছিল। এর পরই আমের আর জুনায়েদ খান আঘাত হানেন। মাত্র ৬ রান তুলতে ৪ উইকেট হারায় লংকা।

১৬১ থেকে ১৬৭-তে পৌঁছতে ম্যাথুজ, ডিকওয়েলা, ডি সিলভা ও পেরেরা আউট হন। এই ক্ষতি আর মেরামত করতে পারেনি অ্যাঞ্জেলো ম্যাথুজের দল। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকলে ৫০ ওভারও খেলতে পারেনি লংকানরা।

একমাত্র নিরোশান ডিকওয়েলাই পাকিস্তানি পেসারদের যা একটু থামাতে পেরেছেন। ৭৩ রান করে মোহাম্মদ আমেরের বলে আউট হন তিনি। এই নিয়ে শেষ ছয় ওয়ানডেতে তিনটি অর্ধশত রানের ইনিংস খেললেন ডিকওয়েলা।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে ২০০২ সালে প্রেমাদাসা স্টেডিয়ামে একবারই মাত্র পাকিস্তানের বিপক্ষে টস জিতেছিল শ্রীলংকা।

সেটি বাদে আইসিসির ওয়ানডে টুর্নামেন্টে ১০ বারের ৯ বারই টস জিতেছে পাকিস্তান। গতকাল গ্রুপ 'বি' থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে ওঠার জন্য গুরুত্বপূর্ণ ম্যাচে টস জিতে আগে ফিল্ডিং নেন সরফরাজ আহমেদ।

ব্যাটিং সহায়ক উইকেটে পাকিস্তানি পেসাররা আগে বোলিং করার সুযোগ দারুণভাবে কাজে লাগিয়েছেন। দলীয় ২৬ রানের মাথায় প্রথম আঘাত হানেন জুনায়েদ খান।

গতকাল ১০ ওভারে ৪০ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন তিনি। ১০ ওভারের কোটায় তিনটি মেডেনও নেন জুনায়েদ। ২০১৩ সালের পর এই প্রথম কোনো পাকিস্তানি বোলার ওয়ানডেতে তিনটির বেশি মেডেন পেলেন।

প্রথম উইকেট হারানোর পর মেন্ডিসকে নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন ওপেনার ডিকওয়েলা। কিন্তু হাসান আলী আর ফাহিম আশরাফের জোড়া আঘাতে লংকার প্রতিরোধের প্রচেষ্টায় ধাক্কা লাগে।

এই ধাক্কা কাটানোর চেষ্টা শুরু করেন ডিকওয়েলা ও ম্যাথুজ। চতুর্থ উইকেটে তারা ৭৮ রানের জুটি গড়েন। এই জুটি ভাঙেন মোহাম্মদ আমের। লংকানদের প্রতিরোধ ওখানেই শেষ।

এরপর দ্রুত ৪ উইকেট হারিয়ে বড় রানের আশাও তাদের শেষ হয়ে যায়। পাকিস্তানের পক্ষে দুটি উইকেট নেন মোহাম্মদ আমের ও ফাহিম আশরাফ। জুনায়েদ খানের মতোই তিন উইকেট নেন হাসান আলী।

অতিরিক্ত খাতে লংকার স্কোরবোর্ডে যোগ হয়েছে ১৯ রান। প্রথম ম্যাচে ভারতের কাছে হারার পর দক্ষিণ আফ্রিকার সঙ্গে জয় পায় পাকিস্তান। শ্রীলংকা দক্ষিণ আফ্রিকার কাছে হারলেও ভারতের বিপক্ষে জয়লাভ করে।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)