JanaBD.ComLoginSign Up

গ্রুপপর্ব শেষে ব্যাটে-বলে এগিয়ে যারা

ক্রিকেট দুনিয়া Jun 13 at 3:48pm 740
গ্রুপপর্ব শেষে ব্যাটে-বলে এগিয়ে যারা

চ্যাম্পিয়্নস ট্রফির গ্রুপপর্বের খেলা শেষ। অপেক্ষা এবার সেমিফাইনালের। সেরা আট দলের টুর্নামেন্টে ব্যাটে-বলে আলো ছড়িয়েছেন অনেকেই। প্রথমবারের মতো সেমিতে জায়গা করে নেওয়া বাংলাদেশের কথা যদি বলি সবচেয়ে বেশি নজর কেড়েছে তামিম ইকবালের ধারাবাহিক ব্যাটিং, সাকিব-মাহমুদউল্লাহর রেকর্ড পার্টনারশিপ।

শেষ দল হিসেবে শ্রীলঙ্কাকে হারিয়ে শেষ চারের টিকিট নিশ্চিত করেছে পাকিস্তান। সেমিতে স্বাগতিক ইংল্যান্ডের পর তিন দলই উপমহাদেশের ক্রিকেট শক্তি। ফাইনালের লড়াইয়ে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে গ্রুপ ‘বি’র রানারআপ পাকিস্তান। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারতকে মোকাবেলা করবে ‘এ’ গ্রুপের রানারআপ বাংলাদেশ।

আগামী ১৪ ও ১৫ জুন হাইভোল্টেজ ম্যাচ দু’টি অনুষ্ঠিত হবে। ভেন্যু কার্ডিফ ও বার্মিংহাম। দু’টি ম্যাচই শুরু বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। ফাইনাল ওভালে ১৮ জুন।

সর্বোচ্চ রানসংগ্রাহকের তালিকায় সেরা তিনে আছেন তামিম। ৩ ম্যাচে তার নামের পাশে ২২৩ রান। গড় ৭৪.৩৩। এর মধ্যে আবার নিউজিল্যান্ডের বিপক্ষে গ্রুপপর্বের শেষ ম্যাচে রান পাননি। স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ১২৮ রানের দুর্দান্ত ইনিংসের পর অস্ট্রেলিয়া ম্যাচে মাত্র ৫ রানের জন্য ব্যাক-টু-ব্যাক শতক বঞ্চিত হন।

এক সেঞ্চুরি ও দুই ফিফটিতে সবার উপরে ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। বাংলাদেশের কাছে হেরে গ্রুপপর্ব থেকে বিদায় নেওয়া নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন আছেন দ্বিতীয় স্থানে। তিনিও একটি সেঞ্চুরি ও দুই ম্যাচে অর্ধশতক হাঁকিয়েছেন। ‍রান ২৪৪।

সাকিব আল হাসান ৯ নম্বরে অবস্থান করছেন। ৩ ম্যাচে করেছেন ১৫৩। মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে ২২৪ রানের অবিশ্বাস্য জুটির নিউজিল্যান্ড ম্যাচে ১১৪ রানের ঝলমলে ইনিংস উপহার দেন বিশ্বসেরা অলরাউন্ডার।

ওই ম্যাচের অপরাজিত সেঞ্চুরিয়ান মাহমুদউল্লাহ ৩ ম্যাচে ১১৬ রান নিয়ে তালিকার ১৬তম স্থানে। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে এর পরেই মুশফিকুর রহিম (১০২)। উদ্বোধনী ম্যাচে ৭৯ রানের দায়িত্বশীল ইনিংসের পর নিজেকে আর মেলে ধরতে পারেননি ‘মি. ডিপেন্ডেবল’।

গ্রপপর্বে মোট আটজন ব্যাটসম্যান সেঞ্চুরির দেখা পেয়েছেন। বাংলাদেশের দখলেই তিনটি। একাধিক শতক হাঁকাতে পারেননি কেউই। আট সেঞ্চুরিয়ান হচ্ছেন তামিম ইকবাল, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, বেন স্টোকস, জো রুট, হাশিম আমলা, শিখর ধাওয়ান, কেন উইলিয়ামসন।

বোলিংয়ে সবচেয়ে বেশি উইকেটের মালিক গ্রুপপর্ব থেকে বিদায় নেওয়া অস্ট্রেলিয়ার জস হ্যাজেলউড। ৩ ম্যাচে ৯টি উইকেট নেন অজি পেসার। সেরা বোলিং ফিগারও হ্যাজেলউডের (৬/৫২, নিউজিল্যান্ডের বিপক্ষে)। ৮ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে ইংল্যান্ডের লিয়াম প্লাঙ্কেট। সেরা তিনে থাকা পাকিস্তানের হাসান আলী ৭টি উইকেট লাভ করেন।

ব্যাটিংয়ে আলো ছড়ালেও বাংলাদেশের দুশ্চিন্তার নাম বোলিং! সেরা দশে নেই একজনও। দলের জার্সিতে মূল বোলারদের মধ্যে কেউ সর্বোচ্চ উইকেটের তালিকায় নেই। সবচেয়ে বেশি তিনটি উইকেট পার্টটাইম স্পিনার মোসাদ্দেক হোসেনের। তিনটিই এসেছে কিউইদের বিপক্ষে শেষ ম্যাচটিতে। তাসকিন আহমেদ ও রুবেল হোসেন ২টি করে উইকেট নিয়েছেন।

রুবেল সবগুলো ম্যাচ খেললেও তাসকিন এক ম্যাচে সুযোগ পেয়েছেন। তিন ম্যাচে একটি করে উইকেটের দেখা পান মাশরাফি বিন মর্তুজা ও মোস্তাফিজুর রহমান। টুর্নামেন্টে এখনো উইকেটশূন্য সাকিব। সব মিলিয়ে ভারতের বিপক্ষে স্বপ্নের ফাইনাল নিশ্চিতের ম্যাচে টাইগারদের ব্যাটে-বলে জ্বলে ওঠার বিকল্প নেই!

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Like - Dislike Votes 12 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
পাকিস্তানকে না করেন শ্রীলঙ্কার ৪০ ক্রিকেটার! পাকিস্তানকে না করেন শ্রীলঙ্কার ৪০ ক্রিকেটার!
3 minutes ago 5
টি-টোয়েন্টি সিরিজের জন্য বাংলাদেশ দল ঘোষণা টি-টোয়েন্টি সিরিজের জন্য বাংলাদেশ দল ঘোষণা
Yesterday at 11:45pm 521
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ
Yesterday at 11:43pm 414
টি-২০ সিরিজে তামিমের পরিবর্তে মুমিনুল টি-২০ সিরিজে তামিমের পরিবর্তে মুমিনুল
Yesterday at 6:42pm 456
মাইলফলকের সামনে অধিনায়ক মাশরাফি মাইলফলকের সামনে অধিনায়ক মাশরাফি
Yesterday at 6:39pm 547
বিপিএলে অনিশ্চিত তামিম-মোস্তাফিজ বিপিএলে অনিশ্চিত তামিম-মোস্তাফিজ
Yesterday at 6:33pm 470
কোহলিদের বল করলেন টেন্ডুলকার-পুত্র কোহলিদের বল করলেন টেন্ডুলকার-পুত্র
Yesterday at 6:31pm 464
টি-টোয়েন্টি দল ঘোষণা করল শ্রীলঙ্কা টি-টোয়েন্টি দল ঘোষণা করল শ্রীলঙ্কা
Yesterday at 6:26pm 239

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

তাড়াতাড়ি ওজন বাড়াতে কোন কোন খাবার খাবেন জেনে নিন
পাকিস্তানকে না করেন শ্রীলঙ্কার ৪০ ক্রিকেটার!
বাণী-বচন : ২২ অক্টোবর ২০১৭
বিতর্কিত গোলে মালাগাকে হারালো বার্সেলোনা
টিভিতে আজকের খেলা : ২২ অক্টোবর, ২০১৭
টিভিতে আজকের চলচ্চিত্র : ২২ অক্টোবর, ২০১৭
টি-টোয়েন্টি সিরিজের জন্য বাংলাদেশ দল ঘোষণা
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ