JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

প্রকাশ হলো তানজিনা তমার মিউজিক ভিডিও

মিউজিক ক্যাফে 13th Jun 2017 at 5:24pm 68
প্রকাশ হলো তানজিনা তমার মিউজিক ভিডিও

রবীন্দ্রনাথ ঠাকুর বেশ কয়েকজন শিল্পীর গানের সুর ও বাণীতে অনুপ্রাণিত হয়ে জীবদ্দশায় আড়াই শতাধিক গান বেঁধেছিলেন। গানগুলো ‘ভাঙা গান’ হিসেবেই পরিচিত।

মূল গানের সুর অপরিবর্তিত রেখে নতুন লিপি সংযোজনে, নতুন ধাঁচে রবীন্দ্রনাথ ঠাকুর তার রচিত ভাঙা গানে দিয়েছিলেন অনন্য মাত্রা। কবিগুরুর তেমন একটি ভাঙা গান ‘রাখো রাখো রে জীবনে জীবনবল্লভে’। হিন্দুস্তানি রাগপ্রধান গানটি গেয়ে ধ্রুপদী শ্রোতামহলে বিশেষভাবে প্রসংশিত হয়েছেন রবীন্দ্রসংগীত শিল্পী তানজীনা তমা।

তানজীনা তমার ষষ্ঠ অ্যালবাম ‘সুরের বাঁধনে’-এ গানটি রয়েছে। সম্প্রতি গানটির মিউিজিক ভিডিও প্রকাশিত হয়েছে।

প্রকাশমাত্রই ইউটিউবে এ গানটি দর্শকনন্দিত হয়েছে। মিউজিক ভিডিওটি প্রকাশ করেছে কল্পলোক। সিনেমা ও নাটকের কাজ করলেও প্রতিষ্ঠানটির প্রথম মিউজিক ভিডিও এটি।

হিন্দুস্তানি খেয়াল গানটিতে অনুপ্রাণিত হয়ে কবিগুরু রচনা করেছিলেন গানটি। মূল গানটির গীতিকার ও সুরকার ছিলেন সদারঙ। কবিগুরু তার ৪৮ বছর বয়সে রচনা করেছিলেন এ গানটি। তখন মাঘোৎসব উপলক্ষে তা রচিত হয়েছিল। পূজা পর্বের এ গানটির রাগ শ্যামকল্যাণ, তাল ত্রিতাল। গানটি তুলনামূলকভাবে একটু কঠিন ও ভিন্নধর্মী।

‘রাখো রাখো রে জীবনে জীবনবল্লভে’ গানটি কয়েকজন গুণী শিল্পী গেয়েছেন, প্রসংশিতও হয়েছেন। আবার কেউ কেউ বিতর্কিতও হয়েছেন। ওস্তাদ রশিদ খান স্বরলিপি অনুসরণ না করে গানটি গেয়েছিলেন, তুমুলভাবে তা বিতর্কিত হয়েছিল।

তানজীনা তমা ধ্রুপদী এ গানটির স্বরলিপির অনুশাসন মেনেছেন যথাযথভাবে। তার অনন্য কণ্ঠসুধায় গানটির মধ্য দিয়ে শ্রোতার হৃদয় যেমন আলোড়িত হয়েছে, তেমনই মিউজিক ভিডিওতে সাবলীল উপস্থাপনা মোহিত করেছে দর্শক ও অসংখ্য ভক্তদের।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 8 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)