.
JanaBD.ComLoginSign Up
JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী (Updated)

র‌্যাংকিংয়ে উজ্জ্বল তামিম-সাকিব-মুশফিকরা

ক্রিকেট দুনিয়া Jun 13 at 10:05pm 670
র‌্যাংকিংয়ে উজ্জ্বল তামিম-সাকিব-মুশফিকরা

চ্যাম্পিয়নস ট্রফির গ্রুপপর্ব শেষে টিম ও প্লেয়ারদের র‌্যাংকিং প্রকাশ করেছে আইসিসি। অনুমিতভাবেই শ্রীলঙ্কাকে হটিয়ে ষষ্ঠ স্থান পুনরুদ্ধার করেছে বাংলাদেশ। ব্যাটসম্যানদের মধ্যে তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ প্রত্যেকের উন্নতি চোখে পড়ার মতো।

কার্ডিফে আগামী ১৪ জুন প্রথম সেমিফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে ইংল্যান্ড ও পাকিস্তান। পরদিন বার্মিংহামে বাংলাদেশ-ভারত ম্যাচ। ফাইনাল ১৮ জুন। এ তিনটি ম্যাচের ফলাফল র‌্যাংকিংয়ে আনবে বেশ কিছু পরিবর্তন।

তিন ম্যাচে ২২৩ রান করে সর্বোচ্চ রানসংগ্রাহকের তালিকায় সেরা তিনে তামিম। র‌্যাংকিংয়েও এর প্রভাব স্পষ্ট। দুই ধাপ এগিয়ে ১৭তম স্থানে উঠে এসেছেন দেশসেরা ওপেনার। মুশফিকুর রহিম তার ২১ নম্বর অবস্থান ধরে রেখেছেন।

এক ধাপ এগিয়ে ৩০ নম্বরে সাকিব ও ছয় ধাপ এগিয়ে ৩৭-এ শোভা পাচ্ছে মাহমুদউল্লাহর নাম। নিউজিল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ২২৪ রানের রেকর্ড জুটি গড়ে বাংলাদেশকে রোমাঞ্চকর জয় উপহার দিয়েছিলেন দু’জন।

র‌্যাংকিংয়ে বাংলাদেশের ব্যাটস্যানদের ঠিক বিপরীত বোলারদের অবস্থান। ব্যাটিংয়ে উন্নতি হলেও সাত ধাপ পিছিয়ে শীর্ষ দশের বাইরে চলে গেছেন সাকিব (১৬)। অবশ্য অলরাউন্ডারদের শীর্ষস্থান অক্ষুন্ন রয়েছে।

দলের মূল বোলারদের অবনমন উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে! মাশরাফি বিন মর্তুজা চার ধাপ পিছিয়ে ১৮ নম্বরে নেমে গেছেন। মোস্তাফিজুর রহমান ছয় ধাপ পিছিয়ে ২১তম পজিশনে। অন্যদিকে, রুবেল হোসেন চার ধাপ ও তাসকিন আহমেদ এক ধাপ পিছিয়েছেন। অবস্থান যথাক্রমে ৬০, ৬৩। রুবেল ও তাসকিন দু’টি করে উইকেট নিয়েছেন। মাশরাফি ও মোস্তাফিজ মাত্র একবার উইকেটের দেখা পান। তিন ম্যাচেই উইকেটশূন্য থাকেন সাকিব। ভাবা যায়!

এদিকে, ব্যাটিংয়ের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন বিরাট কোহলি। বোলারদের র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো শীর্ষে ওঠার গৌরব অর্জন করেছেন অস্ট্রেলিয়ার জস হ্যাজেলউড। তিন ম্যাচে ৯টি উইকেট দখল করেন অজি পেসার।

নাম্বার ওয়ান পজিশনে থাকা এবি ডি ভিলিয়ার্সের চেয়ে ২২ রেটিং পয়েন্ট ও ডেভিড ওয়ার্নারের চেয়ে ১৯ রেটিং পয়েন্ট পিছিয়ে থেকে টুর্নামেন্টে পা রাখেন কোহলি। পাকিস্তানের বিপক্ষে অপরাজিত ৮১ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ‍অপরাজিত ৭৬ রানের ইনিংসে দু’জনকেই টপকে গেছেন ভারতীয় ব্যাটিং জিনিয়াস।

ওয়ার্নারের চেয়ে এখন মাত্র ১ রেটিং পয়েন্ট পিছিয়ে কোহলি। এর আগে চলতি বছরের জানুয়ারিতে মাত্র চারদিনের জন্য শীর্ষস্থান উপভোগ করেছিলেন। ২৫ ফেব্রুয়ারি থেকে সেরার আসনে ছিলেন ডি ভিলিয়ার্স। দুই ধাপ অবনমনে তিনে নেমে গেছেন দক্ষিণ আফ্রিকান আইকন।

র‌্যাংকিংয়ে ওয়েস্ট ইন্ডিজ-আফগানিস্তান দ্বিতীয় ওয়ানডে ম্যাচটিও বিবেচনায় নেওয়া হয়েছে। একাই সাত উইকেট নিয়ে ক্যারিবীয়দের হারের লজ্জায় ডোবান লেগস্পিনার রশিদ খান।

ব্যাটিংয়ে সেরা দশ: বিরাট কোহলি (+২), ডেভিড ওয়ার্নার (-), এবি ডি ভিলিয়ার্স (-২), জো রুট (+১), কেন উইলিয়ামসন (+৪), কুইন্টন ডি কক (-২), ফাফ ডু প্লেসিস (-১), বাবর আজম (-১), মার্টিন গাপটিল (-২), শিখর ধাওয়ান (+৫)।

বোলিংয়ে সেরা দশ: জস হ্যাজেলউড (+৪), ইমরান তাহির (-), মিচেল স্টার্ক (-), কাগিসো রাবাদা (-৩), সুনীল নারাইন (-১), ট্রেন্ট বোল্ট (-), রশিদ খান (+১৮), ক্রিস উকস (-১), লিয়াম প্লাঙ্কেট (+৭), মোহাম্মদ নবী (-২)।

তথ্যসূত্রঃ অনলাইন

JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী (Updated)

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
রিজার্ভ ডে না থাকা সত্বেও রিজার্ভ ডে তে গড়ালো বিপিএল কোয়ালিফায়ারের ২য় ম্যাচ। রিজার্ভ ডে না থাকা সত্বেও রিজার্ভ ডে তে গড়ালো বিপিএল কোয়ালিফায়ারের ২য় ম্যাচ।
Yesterday at 10:29pm 701
শ্রীলঙ্কার বোলিং তোপে মাত্র ১১২ রানে অলআউট ভারত। শ্রীলঙ্কার বোলিং তোপে মাত্র ১১২ রানে অলআউট ভারত।
Yesterday at 3:30pm 656
আশাকরি গেইল দ্রুত আউট হবে আশাকরি গেইল দ্রুত আউট হবে
Yesterday at 1:23pm 569
বিপিএল ২০১৭ : রংপুর-কুমিল্লার সম্ভাব্য একাদশ বিপিএল ২০১৭ : রংপুর-কুমিল্লার সম্ভাব্য একাদশ
Yesterday at 11:22am 258
ধোনি যখন ফাস্ট বোলার! ধোনি যখন ফাস্ট বোলার!
Yesterday at 11:12am 352
সাকিবের অনুপস্থিতি মানতে পারেননি হাথুরুসিংহে সাকিবের অনুপস্থিতি মানতে পারেননি হাথুরুসিংহে
Yesterday at 11:11am 258
মাতলামির দায়ে ইংল্যান্ড দলের বাইরে বেন ডাকেট মাতলামির দায়ে ইংল্যান্ড দলের বাইরে বেন ডাকেট
Yesterday at 8:54am 481
বিপিএল খেলে দেশে ফিরে পুলিশের কাছে আটক হলেন সামি? বিপিএল খেলে দেশে ফিরে পুলিশের কাছে আটক হলেন সামি?
Yesterday at 8:35am 1,157

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

আজকের এই দিনে : ১১ ডিসেম্বর, ২০১৭আজকের এই দিনে : ১১ ডিসেম্বর, ২০১৭
যৌথ প্রযোজনায় অনিশ্চিত ‘ইন্সপেক্টর নটি কে’যৌথ প্রযোজনায় অনিশ্চিত ‘ইন্সপেক্টর নটি কে’
ফিরলেন উপস্থাপনায়ফিরলেন উপস্থাপনায়
ভালোবাসা দিবসের জুটি তাহসান-তিশাভালোবাসা দিবসের জুটি তাহসান-তিশা
উর্মিলা ও মন্দিরাকে নিয়ে মোশাররফ করিমের নতুন ধারাবাহিক নাটকউর্মিলা ও মন্দিরাকে নিয়ে মোশাররফ করিমের নতুন ধারাবাহিক নাটক
মুসলিম নারীরা কি তালাক দিতে পারেন?মুসলিম নারীরা কি তালাক দিতে পারেন?
টিভিতে আজকের চলচ্চিত্র : ১১ ডিসেম্বর, ২০১৭টিভিতে আজকের চলচ্চিত্র : ১১ ডিসেম্বর, ২০১৭
রিজার্ভ ডে না থাকা সত্বেও রিজার্ভ ডে তে গড়ালো বিপিএল কোয়ালিফায়ারের ২য় ম্যাচ।রিজার্ভ ডে না থাকা সত্বেও রিজার্ভ ডে তে গড়ালো বিপিএল কোয়ালিফায়ারের ২য় ম্যাচ।