.
JanaBD.ComLoginSign Up
JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী (Updated)

চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম সেমিফাইনাল আজ

ক্রিকেট দুনিয়া Jun 14 at 8:38am 232
চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম সেমিফাইনাল আজ

আজ বুধবার ১৪ জুন, ২০১৭ খ্রিঃ চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম সেমিফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে । কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়।

আগামীকাল বৃহস্পতিবার ১৫ জুন ২০১৭ খ্রিঃ অনুষ্ঠিত হবে দ্বিতীয় সেমিফাইনাল। এদিন বার্মিংহামের এজবাস্টনে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। এই ম্যাচটিও শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়। লন্ডনের কেনিংটন ওভালে ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১৮ জুন।

নানা নাটকীয়তা ও উত্তেজনা শেষে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে চারটি দল। ‘এ’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠেছে ইংল্যান্ড। এই গ্রুপ থেকে রানার-আপ হয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশও।

অন্যদিকে ‘বি’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠেছে ভারত। তাদের সঙ্গে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে পাকিস্তানও। বিদায় নিয়েছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা।

নিয়মানুযায়ী ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন ইংল্যান্ড শেষ চারে তার প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ‘বি’ গ্রুপের রানার-আপ পাকিস্তানকে। আর ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ভারত সেমিফাইনালে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ‘এ’ গ্রুপের রানার-আপ বাংলাদেশকে।

এরআগে, নিউজিল্যান্ডকে হারিয়ে বাংলাদেশ সেমিফাইনালে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৬৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২ ওভার বাকি থাকতেই জয় নিশ্চিত করলো বাংলাদেশ। ৫ উইকেটে নিউজিল্যান্ডকে হারালো বাংলাদেশ। সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদের দুর্দান্ত ব্যাটিংয়ের কারণে জয় পায় টাইগাররা। খেলায় সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদ দুইজনই সেঞ্চুরি করেন।

বাংলাদেশের হয়ে সর্বচ্চ রান করে সাকিব আল হাসান ১১৫ বলে ১১৪ রান। আর মাহমুদুল্লাহ রিয়াদ ১০৭ বলে ১০২ রান করে অপরাজিত থাকেন।

ইনিংসের প্রথম ওভারের দ্বিতীয় বলেই শূন্য রানে ফিরলেন তামিম ইকবাল। টিম সাউদির বলে এলবিডব্লিউ হওয়ার পর রিভিউ নিয়েছিলেন বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান। তবে তাতে পাল্টায়নি আম্পায়ারের সিদ্ধান্ত।

এরপর পরপর দুই বলে চার হাঁকিয়ে ফিরে গেলেন সাব্বির রহমান। দলীয় ১০ রানের মাথায় নিজের দ্বিতীয় ওভারে তাকে বিদায় করেন টিম সাউদি।

পরে টিম সাউদির বলেই এলবিডব্লিউ হয়ে ফেরেন সৌম্য সরকার। ১৩ বলে ৩ রান করে ফিরেন বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান। অ্যাডাম মিলনেকে এক চার হাঁকানোর পরের বলেই ফিরে যান মুশফিকুর রহিম। ঘণ্টায় ১৪৬ কিলোমিটার গতির বলে উপড়ে যায় মিডল স্টাম্প।

ইনিংসের গোড়াপত্তন করতে নেমে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন ওপেনার তামিম ইকবাল। টিম সাউদির করা দ্বিতীয় বলেই লেগ বিফোরের শিকার হন আগের দুই ম্যাচে দারুণ খেলা এ বাঁহাতি ব্যাটসম্যান।

নিজের দ্বিতীয় ওভারেই সাব্বিরকে উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করেন সাউদি। সাব্বির ৮ রান করেন। নিজের তৃতীয় ওভারে এসে সৌম্য সরকারকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন সাউদি। সৌম্য ৩ রান করেন। দলীয় ৩৩ রানে সাজঘরে ফিরেন টাইগার দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিম। তার বিদায়ের পর চরম বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।

কার্ডিফে বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের এক ঘণ্টা পরে ম্যাচটি শুরু হয়। টস জিতে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন।

মোসাদ্দেক এবং তাসকিন আহমেদের দুর্দান্ত বোলিংয়ে শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৬৫ রান সংগ্রহ করে কিউইরা। টাইগারদের হয়ে প্রথম আঘাত হানেন চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রথমবারের মতো সুযোগ পাওয়া তাসকিন আহমেদ।

লুক রনকি ১৬ রান করে তাসকিনের বলে মোস্তাফিজের হাতে ধরা পড়েন। শুরু থেকেই ভয়ংকর ছিলেন মার্টিন গাপটিল।

তবে ব্যক্তিগত ৩৩ রানে রুবেল হোসেনের বলে লেগ বিফোরের শিকার হন এ ডানহাতি ব্যাটসম্যান।

এরপর কেন উইলিয়ামসন এবং রস টেইলর মিলে ৮৩ রানের জুটি গড়ে বড় সংগ্রহের ইঙ্গিত দেন। ব্যক্তিগত ৫৭ রান করে রান আউটের শিকার হন উইলিয়ামসন। এরপর নিজের দ্বিতীয় উইকেট তুলে নেন তাসকিন। ভয়ংকর হয়ে ওঠা রস টেইলরকে মোস্তাফিজের ক্যাচে পরিণত করেন তাসকিন। টেইলর ৬৩ রান করেন।

এরপর বোলিং ক্যারিশমা দেখান মোসাদ্দেক। নিজের দ্বিতীয় ওভারেই নেইল ব্রুম (৩৬) এবং কোরি এন্ডারসনকে (০) সাজঘরে ফেরত পাঠান মোসাদ্দেক।

এবার অলআউটের শংকা জাগে কিউই শিবিরের। রানের চাকা শ্লথ হয়ে আসে। নিজের তৃতীয় ওভারে আবারো জিমি নিশামকে (২৩) নিজের শিকারে পরিণত করেন মোসাদ্দেক।

নিজের নবম ওভারে এসে অ্যাডাম মিলনেকে (৭) সরাসরি বোল্ড করেন মোস্তাফিজ।

JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী (Updated)

Googleplus Pint
Like - Dislike Votes 12 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
ফাইনালে গ্রেট ক্যাপটেইন মাশরাফির রংপুর ফাইনালে গ্রেট ক্যাপটেইন মাশরাফির রংপুর
38 minutes ago 99
বিসিবির পছন্দের ‘হেড কোচ’র পারিশ্রমিক নাগালের বাইরে! বিসিবির পছন্দের ‘হেড কোচ’র পারিশ্রমিক নাগালের বাইরে!
39 minutes ago 94
খেলা শুরুর আগেই নাফিসা কামালের যে স্ট্যাটাসে তোলপাড় খেলা শুরুর আগেই নাফিসা কামালের যে স্ট্যাটাসে তোলপাড়
42 minutes ago 128
এবারের বিপিএলে কে হচ্ছেন টুর্নামেন্ট সেরা? এবারের বিপিএলে কে হচ্ছেন টুর্নামেন্ট সেরা?
45 minutes ago 125
মুশফিককে সরিয়ে টেস্ট অধিনায়ক সাকিব মুশফিককে সরিয়ে টেস্ট অধিনায়ক সাকিব
9 hours ago 262
রিজার্ভ ডে না থাকা সত্বেও রিজার্ভ ডে তে গড়ালো বিপিএল কোয়ালিফায়ারের ২য় ম্যাচ। রিজার্ভ ডে না থাকা সত্বেও রিজার্ভ ডে তে গড়ালো বিপিএল কোয়ালিফায়ারের ২য় ম্যাচ।
Yesterday at 10:29pm 891
শ্রীলঙ্কার বোলিং তোপে মাত্র ১১২ রানে অলআউট ভারত। শ্রীলঙ্কার বোলিং তোপে মাত্র ১১২ রানে অলআউট ভারত।
Yesterday at 3:30pm 691
আশাকরি গেইল দ্রুত আউট হবে আশাকরি গেইল দ্রুত আউট হবে
Yesterday at 1:23pm 594

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

মারা গেছে বৃদ্ধ চেহারার সেই বায়েজিদমারা গেছে বৃদ্ধ চেহারার সেই বায়েজিদ
চারিদিকে যখন ভাঙনের খবর, মৌসুমী-সানী দিচ্ছেন সুখের বার্তাচারিদিকে যখন ভাঙনের খবর, মৌসুমী-সানী দিচ্ছেন সুখের বার্তা
মাত্র ১৫ মিনিটের অনুষ্ঠানে নুসরাত ফারিয়ার কত কোটি বাজেট? জানলে চমকে যাবেনমাত্র ১৫ মিনিটের অনুষ্ঠানে নুসরাত ফারিয়ার কত কোটি বাজেট? জানলে চমকে যাবেন
ফাইনালে গ্রেট ক্যাপটেইন মাশরাফির রংপুরফাইনালে গ্রেট ক্যাপটেইন মাশরাফির রংপুর
বিসিবির পছন্দের ‘হেড কোচ’র পারিশ্রমিক নাগালের বাইরে!বিসিবির পছন্দের ‘হেড কোচ’র পারিশ্রমিক নাগালের বাইরে!
খেলা শুরুর আগেই নাফিসা কামালের যে স্ট্যাটাসে তোলপাড়খেলা শুরুর আগেই নাফিসা কামালের যে স্ট্যাটাসে তোলপাড়
এবারের বিপিএলে কে হচ্ছেন টুর্নামেন্ট সেরা?এবারের বিপিএলে কে হচ্ছেন টুর্নামেন্ট সেরা?
ছোঁয়াচে রোগ গনোরিয়াছোঁয়াচে রোগ গনোরিয়া