JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

কীভাবে বুঝবেন আপনি প্রেমে পড়েছেন?

লাইফ স্টাইল 14th Jun 2017 at 8:57am 376
কীভাবে বুঝবেন আপনি প্রেমে পড়েছেন?

প্রেমে পড়ার শুরুর দিকে দোটনায় থাকা খুবই সাধারণ ও স্বাভাবিক একটি বিষয়। মনের মধ্যে বারবার একটি প্রশ্ন উঁকি দেয়, আমি যাকে ভালোবাসি সেও কি আমাকে ভালোবাসে?

একজনকে ভালো লাগার পর নিজের মনের কাছে জানতে চায় এই অনুভূতি কি শুধুই ভালো লাগা নাকি ভালোবাসা।

কীভাবে আপনি নিশ্চিত হবেন যে আপনার অনুভূতিটি কিসের? জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক আহমেদ হেলাল জানালেন, অনেকে আছেন যাঁদের নিয়মিত কাউকে না কাউকে ভালো লাগে, এগুলোকে ভালোবাসা বলা যায় না। সিদ্ধান্তে আসতে অনেকে বন্ধুদের সহায়তা নেন কিন্তু কাউকে ভালোবাসি কি না, তার উত্তর আপনি নিজেই সবচেয়ে ভালো জানবেন। নিজের কিছু অনুভূতিকে বিশ্লেষণ করলে বুঝবেন আসলেই তাকে ভালোবাসেন কি না।

হঠাৎ নতুন কিছু করা শুরু করেছেন?
যখন মানুষ প্রেমে পড়ে, তখন সে তার স্বাভাবিক কর্মকাণ্ড থেকে ব্যতিক্রমী নানা কাজ করতে শুরু করে। সাধারণত প্রেমিক বা প্রেমিকা যা পছন্দ করে, তা করতেই বেশি ভালো লাগতে থাকে। আপনি হয়তো নতুন খাবার খাওয়া, নতুন অনুষ্ঠান দেখা বা নতুন কাজ যেমন দৌড়ানো, মাছ ধরা, গান শোনা, সিনেমা দেখা শুরু করতে পারেন। নতুন প্রেমে পড়লে নিজের চিন্তাভাবনার মধ্যে নানা পরিবর্তনও আসতে শুরু করে।

সব সময় চিন্তামগ্ন থাকেন?
খেয়াল করবেন, ঘণ্টার প্রতিটি সেকেন্ডে সেকেন্ডে আপনি একজনের কথা ভাবতে থাকবেন। এই মুহূর্তে সে কী করছে? সে কেমন আছে? সে কী খেয়েছে? সে কি আপনাকে পছন্দ করে?

আরও অনেক চিন্তা আপনার মনে আসবে। তবে এটা স্বাভাবিক। আপনি যদি তাকে সত্যিই ভালোবাসেন, তাহলে দেখবেন তার সঙ্গে কথা না বললে, তার কথা না ভাবলে যেন একটি দিনও পার হবে না। আপনি যতবার তাকে দেখবেন, আরও দেখতে ইচ্ছা করবে।

মনের কথা একজনকেই বলতে ইচ্ছা হয়?
এ কথা সত্য যে, সব কথা সবাইকে বলা যায় না। কিন্তু কেউ কি আছে, যার সঙ্গে আপনি নির্দ্বিধায় সব কথা বলতে পারছেন।

আপনি দেখবেন কোনো প্রকার জড়তা ছাড়াই কোনো একজনের সঙ্গে গোপন বা মনে লুকানো কথাগুলো বলতে পারছেন। আপনি আপনার কাজে তার সাহায্য আশা করবেন আর চাইবেন এই মুহূর্তে আপনার করণীয় কী হতে পারে, তা বলে দেবে আপনার প্রিয় এই মানুষটি।

হঠাৎ আনন্দের অনুভূতি অনুভব করছেন?
প্রেমে পড়লে মনের স্থিরতা থাকে না। হঠাৎ করেই মন ভালো হয়ে যায়। বিচিত্র এক অনুভূতিতে আপনি হয়তো নিজেও জানবেন না আপনি হঠাৎ করে হেসে উঠেছেন। প্রিয় মানুষটির কথা মনে পড়লেই আপনার মুখে হাসি ফুটে উঠবে, আনন্দ অনুভূত হবে। বন্ধুমহল আপনার এই হঠাৎ হাসির অনুভূতির কারণে আপনাকে নিয়ে মজা করতে শুরু করবে। এই সময়ে নিজের ভেতরে একটি অন্য রকম ভালো লাগার অনুভূতি সৃষ্টি হয়। তখন আপনার কাছে সবকিছুই ভালো লাগবে।

কাউকে সাহায্য করে আনন্দ অনুভব করছেন?
ভালোবাসায় নিজের নয়, প্রিয়জনের ভালো লাগাই নিজের ভালো লাগা হয়ে ওঠে। যদি সত্যিই তাকে ভালোবাসেন, দেখবেন মন থেকে কারও জন্য অনেক কিছু করতে ইচ্ছা হবে।

যখন প্রিয় ব্যক্তিকে কিছু খাওয়াবেন, তখন আপনার মন থেকে একপ্রকার ভালো লাগার সৃষ্টি হবে। আপনি তার পছন্দের কাজগুলো নিজ হাতে করতে চাইবেন এবং এর বিনিময়ে আপনি তার কাছ থেকে কিছুই আশা করবেন না। আপনি চাইবেন তার যে কাজে অনেক বেশি কষ্ট হয়, তা নিজে করে দিয়ে তার কষ্ট কিছুটা কমানোর চেষ্টা করতে।

কাউকে হারিয়ে ফেলার ভয় পাচ্ছেন?
প্রতি মুহূর্তে আপনার প্রিয় ব্যক্তিটিকে হারিয়ে ফেলার ভয় পাবেন। সর্বক্ষণ আপনার মনে এই সংশয় ঘুরপাক খাবে।

আপনি এমন কিছু করবেন না বা চাইবেন না মানুষটি এমন কিছু করুক, যাতে আপনি তাকে হারিয়ে ফেলেন। এই ভয়ের কারণেই উদ্ভট অনেক কিছু করে ফেলতে ইচ্ছা হতে পারে। এই হারানোর ভয় যদি আপনার মধ্যে থাকে, তাহলে সত্যি সত্যি আপনি প্রেমে পড়েছেন।

সব সময় একজনের কথা ভাবেন, একজনের জন্য আপনার মনে কারণে-অকারণে খারাপ লাগতে থাকে, কোনো একজনের চোখে সেরা হয়ে ওঠার ইচ্ছা জাগতে শুরু করলে, কোনো একজন যা বলছে তাতেই আপনার ভালো লাগতে থাকলে, কোনো একজনের সঙ্গে সব সময় হাসিখুশি থাকেন, কারও সঙ্গে দেখা করার আগে অনেক প্রস্তুতি নিতে শুরু করেন, কোনো একজন মানুষের জন্য সবকিছু ত্যাগ করতে রাজি আছেন বলে মনে হয়, কোনো একজনের ছোট কোনো কাজে সহজেই মন খারাপ হয়ে যায়, তাহলে বুঝবেন সেই ব্যক্তির প্রেমে পড়েছেন আপনি। তাই দেরি না করে, কোনো ধরনের চিন্তা না করেই নিজের মনের কথা বলে ফেলুন আপনার এই বিশেষ মানুষকে।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)