JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

সাব্বিরের আলো-ছায়ার খেলা

ক্রিকেট দুনিয়া 14th Jun 2017 at 10:25am 313
সাব্বিরের আলো-ছায়ার খেলা

বাংলাদেশ দলের তিন নম্বর পজিশনে কোনো ব্যাটসম্যানকেই শতভাগ সেট করতে পারেনি টিম ম্যানেজমেন্ট। বিভিন্ন সময়ে বেশ কয়েকজন খেলোয়াড়কে ঘুরিয়ে-ফিরিয়ে তিনে ব্যাটিং করানো হয়। তাতে খুব একটা সাফল্য আসেনি। শেষমেশ সেই জায়গাটা পেয়ে ভালোই আলো ছড়াচ্ছিলেন জাতীয় দলের সুপারম্যান খ্যাত সাব্বির রহমান। পজিশন পাল্টানোর পর সাব্বিরের ব্যাটিংয়ে আসে নৈপুণ্য। বাড়তে থাকে রান তোলার গড়ও। কিন্তু হঠাৎ উল্টোরথে সাব্বির। গেল কয়েকটা ম্যাচে ব্যাট হাতে অন্য এক সাব্বিরকে দেখা যাচ্ছে। সর্বশেষ চ্যাম্পিয়নস ট্রফিতে সাব্বিরকে তিন নম্বর পজিশন থেকে নামিয়ে ছয়ে আনা হয়েছে। তাতেও জ্বলেনি সাব্বিরের ব্যাট। তার শেষ চার ইনিংস এমন-০, ১, ৩৫, ৬৫, ০, ২৪ ,৮ এবং ৮।

মাঝে মধ্যেই ব্যাট হাতে আলো ছড়ান সাব্বির। কিন্তু বর্তমান সময়ে তার নিভু নিভু ভাব ভাবিয়ে তুলছে ক্রিকেটের রথী-মহারথীদের। অথচ চলতি বছরের মার্চে উত্তাল ছিল সাব্বিরের ব্যাট। তিন নম্বরে ব্যাটিংয়ে নেমে দলকে দারুণসব সংগ্রহ উপহার দিয়েছেন জাতীয় দলের সুপারম্যান খ্যাত সাব্বির রহমান। ওই মাসে সাব্বিরের চারটি ইনিংস ছিল এমন-৪১, ৪২, ৭২, এবং ৫৪। যেখানে ব্যাট হাতে মোট ২০৯ রান করেছেন সাব্বির। ব্যাটিং গড় ছিল ৫২.২৫। কেবল ব্যাট হাতেই নয়। ফিল্ডিংয়েও বেশ নামডাক সাব্বিরের। ২২ গজে তাঁর ফিল্ডিং দেখে অনেকেই মুগ্ধ হয়েছেন। তার ফিটনেস নিয়ে প্রশ্ন তোলারও কোনো সুযোগ নেই। কিন্তু সম্প্রতি সাব্বিরের ব্যাটিংয়ে কিসের ‘ছায়া’ পড়ল। ফিল্ডিংয়েও আগের মতো চনমনে সাব্বিরকে দেখা যাচ্ছে না। কমেছে ব্যাটিং গড়ও। এক মাসের ব্যবধানে সাব্বিরের গড় কমেছে ৩০.৫৯। চলতি বছরে তার ব্যাটিং গড় ২১.৬৬।

২০১৪ সালে একদিনের ক্রিকেটে অভিষেক হয় সাব্বিরের। এখন পর্যন্ত ৪২টি ওয়ানডে ম্যাচ থেকে ৮৯১ রান করেছেন তিনি। যার মধ্যে ৫টি অর্ধশতকও রয়েছে। সর্বোচ্চ সংগ্রহ ৬৫। এছাড়া টি-টোয়েন্টিতে রীতিমত দাপট দেখান এই টাইগার ব্যাটসম্যান। ৩১ ম্যাচ খেলে ঝুলিতে পুরেছেন ৭২১ রান। সর্বোচ্চ ৮০ রান। রয়েছে ৩টি অর্ধশতক। স্ট্রাইক রেট ১২০.৭৭। ইংল্যান্ডের বিপক্ষে সাদা পোশাকের জার্সি গায়ে ওঠে সাব্বিরের। এরপর টেস্টে ৬টি ম্যাচ খেলা হয়ে গেছে তাঁর। রান সংখ্যা ৩৩০। সর্বোচ্চ রান অপরাজিত ৬৪। রয়েছে ৩টি অর্ধশতক। ব্যাটিং গড় ৩৩।

চ্যাম্পিয়নস ট্রফিতে নিজেদের প্রথম ম্যাচ হার দিয়েই শুরু করলেও নিউজিল্যান্ডকে পরাজিত করে সবাইকে চমকে দেয় টাইগাররা। প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে আট উইকেটের হার। দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে অল্পতেই গুটিয়ে যাওয়া। শেষমেশ সে ম্যাচ বৃষ্টি বাগড়ায় বাংলাদেশের পয়েন্ট লাভ। আর বাঁচা-মরার ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়ানো বাংলাদেশ, ওজিদের হারে চলে যায় সেমিতে। ১৫ জুন দ্বিতীয় সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। ফাইনালে উঠার দৌড়ে এগিয়ে থাকতে হলে সাব্বিরের ফর্মে ফেরা খুবই প্রয়োজন, মনে করছেন ক্রিকেটবোদ্ধারা।

তথ্যসূত্রঃ ঢাকা টাইমস

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)