JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

২০০২ এর পর আবার অল এশিয়া ফাইনাল?

ক্রিকেট দুনিয়া 14th Jun 2017 at 3:27pm 491
২০০২ এর পর আবার অল এশিয়া ফাইনাল?

চ্যাম্পিয়ন্স ট্রফির উন্মাদনায় বাংলাদেশের মানুষের মনে এখন কেবলই বাংলাদেশ-ভারত ম্যাচ। টাইগাররা নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় ম্যাচই খেলতে যাচ্ছে বৃহস্পতিবার। যে ম্যাচে ভারতকে হারালেই ফাইনালের স্বপ্ন সিঁড়িতে পা রাখবে বাংলাদেশ। ‘এ’ গ্রুপের মতো কঠিন গ্রুপে থেকে ফাইনালে উঠে এসেছে বাংলাদেশ। ভারতকে হারিয়ে ফাইনালে ওঠা কি খুব বেশি কঠিন কিছু? ক্রিকেট কোনো যুক্তি মানে না। মানে না সাধারণের আবেগও। ভারত-বাংলাদেশ ম্যাচ নিয়ে আলোচনায় তাই দর্শকদের কথায় এও উঠে আসছে, ফাইনালে ইংল্যান্ড না পাকিস্তান কোন দল প্রতিপক্ষ হিসেবে পেলে ভালো! যেই আসুক, বুধবার চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম সেমি-ফাইনাল একটা রূপরেখা ঠিক করে দেবে নিশ্চিত ভাবেই। পাকিস্তান স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়ে দিতে পারলেই অল এশিয়া ফাইনাল দেখবে ক্রিকেট বিশ্ব।

এর আগে চ্যাম্পিয়ন্স ট্রফির ইতিহাসে একবারই হয়েছে অল এশিয়া ফাইনাল। সেটি ২০০২ সালে। শ্রীলঙ্কায় অনুষ্ঠিত সেই আসরের ফাইনালে স্বাগতিকদের বিপক্ষে লড়েছিল ভারত। কিন্তু বৃষ্টিতে খেলা পণ্ড হলে দুই দলই হয় চ্যাম্পিয়ন, যুগ্মভাবে। এই প্রথম, ওই শেষ। এবার আবার ৩ এশিয়ান দল সেমি-ফাইনালে বলে অল এশিয়ান ফাইনালের সম্ভাবনাটা খুব জেগে উঠেছে।

কিন্ত প্রশ্ন হলো টুর্নামেন্টের সবচেয়ে দুর্দান্ত দল ইংল্যান্ডকে কি হারাতে পারবে পাকিস্তান? বিরাট কোহলিকে যদি এই প্রশ্ন করা হয়, তবে কি উত্তর আসতে পারে? বৃহস্পতিবার বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় সেমি-ফাইনাল তার দলের। ম্যাচটি জিতে ফাইনালে জায়গা করে নেওয়ার দৃঢ় প্রত্যয় তার থাকা স্বাভাবিক। কিন্তু ফাইনালে প্রতিপক্ষ হিসেবে কি তিনি পাকিস্তানকে পেতে চাইবেন? না, মোটেই না। কোহলি বলে দিচ্ছেন, সবাই ইংল্যান্ড-ভারত ফাইনাল দেখতে চায়। লন্ডনে ভারতীয় হাইকমিশন আয়োজিত এক অনুষ্ঠানে এমনটাই বলেছেন ভারত অধিনায়ক।

ক্রিকেট বিধাতা শেষ পর্যন্ত কি করেন কে জানে। তার হাতেই তো ১৮ জুন চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের লাইন আপের ভাগ্য। তবে বৃষ্টি একটা বাগড়া বাধিয়ে দিতে পারে। কোনো কারণে বৃষ্টিতে ম্যাচ ভেসে গেলে কোহলির চাওয়া পূরণের সম্ভাবনাই বেশি। কেননা ম্যাচ পরিত্যক্ত হলে গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন দল উঠে যাবে ফাইনালে। ‘এ’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে আসা ইংল্যান্ড ও ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন ভারত তাই এক্ষেত্রে একটু নির্ভার থাকতেই পারে। বৃষ্টির সাথে যা সখ্য এই টুর্নামেন্টে!

আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, বুধবার পাকিস্তান-ইংল্যান্ড সেমি-ফাইনালের ভেন্যু কার্ডিফে বৃষ্টির শঙ্কা নেই। কিন্তু বৃহস্পতিবার বার্মিংহামের বাংলাদেশ-ভারত দ্বিতীয় সেমিতে যথারীতি বৃষ্টির শঙ্কা আছে। এই ভেন্যুতে চলমান টুর্নামেন্টের আগের চারটি ম্যাচই বৃষ্টিতে প্রভাবিত কোনো না কোনোভাবে।

তথ্যসূত্রঃ অনলাইন

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 7 - Rating 5.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)