JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

ভারত ম্যাচে ধর্মসেনারাও প্রতিপক্ষ হয়ে উঠবেন না তো?

ক্রিকেট দুনিয়া 15th Jun 2017 at 12:04am 889
ভারত ম্যাচে ধর্মসেনারাও প্রতিপক্ষ হয়ে উঠবেন না তো?

বাংলাদেশ-ভারত ক্রিকেট ম্যাচে যুদ্ধ যুদ্ধভাবের শুরুটা আম্পায়ারিং দিয়েই। ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে। মাঠের দুই আম্পায়ার পাকিস্তানের আলিম দার ও ইংল্যান্ডের ইয়ান গুল্ডের বাজে সিদ্ধান্তের মাশুল দিতে হয়েছিল বাংলাদেশকে। ভারতীয় ব্যাটসম্যান রোহিত শর্মাকে আউট না দিয়ে বিতর্কিত 'নো' বলের সিদ্ধান্ত দিয়েছিলেন পাকিস্তানি আলিম। এছাড়াও আরও একটি বিস্ময়কর সিদ্ধান্ত দিয়েছিলেন দুই আম্পায়ার। সেটি ওই ম্যাচের আগে টানা দুই সেঞ্চুরি হাঁকানো মাহমুদউল্লাহর আউটের। তাতে বিশ্বকাপে বাংলাদেশের স্বপ্নযাত্রাটা থেমেছিল শেষ আটেই। এরপর থেকে বাংলাদেশ-ভারত যতোবারই মুখোমুখি হয়েছে ততোবারই আলোচিত হয়েছে আম্পায়ারিং ইস্যু।

ক্রিকেট মহারণে আগামী বৃহস্পতিবার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত। বার্মিংহামের এজবাস্টনে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির দ্বিতীয় সেমি-ফাইনালে। ভারত টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন। ক্রিকেটের উদীয়মান শক্তি বাংলাদেশ প্রথমবারের মতো জায়গা করে নিয়েছে কোনো আইসিসি টুর্নামেন্টের শেষ চারে। এরই মধ্যে চূড়ান্ত হয়ে গেছে ম্যাচ পরিচালনাকারীদের নাম। মাঠের আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন শ্রীলঙ্কার কুমার ধর্মসেনা ও ইংল্যান্ডের রিচার্ড কেটেলবরো। তৃতীয় ও চতুর্থ আম্পায়ার হিসেবে থাকবেন যথাক্রমে ইংল্যান্ডেরই নাইজেল লং ও রিচার্ড ইলিংওর্থ। ম্যাচ রেফারিও ইংলিশ। সাবেক ক্রিকেটার ক্রিস ব্রড।

তবে বিশ্বকাপের আলিম বা গুল্ড কেউই এবার নেই বাংলাদেশের সেমির ম্যাচে। যারা বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের কাঝে জাতীয় শত্রুতে পরিণত হয়েছিলেন। তাতে পুরনো অস্বস্তিটা থাকছে না টাইগারদের। কিন্তু 'ধর্মসেনা' নামটা শোনার পর মনের সেই খচখচানিটা আবার হয়তো পেয়ে বসেছে মাশরাফি বিন মুর্তজাদের। সাথে ভক্ত-সমর্থকদেরও। আম্পায়ার হিসেবে ৪৬ বছর বয়সী সাবেক লঙ্কান স্পিনার বেশ উঁচু মানের। গেল বছর বাংলাদেশের ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ধর্মসেনা ছিলেন অন্যতম অন-ফিল্ড আম্পায়ার। কিন্তু চট্টগ্রামে প্রথম টেস্টে এক 'ভয়াবহ' রেকর্ডের জন্ম দিয়েছিলেন তিনি। আউট বা নট-আউট, ধর্মসেনার দেয়া মোট ১৬টি সিদ্ধান্তের বিপরীতে রিভিউ নিয়েছিল ইংল্যান্ড ও বাংলাদেশ। আর তার আটটিতেই ভুল প্রমাণিত হয়েছিলেন তিনি।

২০০৯ সাল থেকে আম্পায়ারিং করছেন ধর্মসেনা। এখন পর্যন্ত মোট ৭৮টি ওয়ানডে ম্যাচ পরিচালনা করেছেন। ওই ২০০৯ সালেই আম্পায়ারিংয়ে অভিষেক কেটেলবরোর। ফার্স্ট-ক্লাস ক্রিকেট খেলার অভিজ্ঞতাসম্পন্ন ৪৪ বছরের ইংলিশ আম্পায়ার দায়িত্ব পালন করেছেন ৭০টি ওয়ানডে ম্যাচে।

তথ্যসূত্রঃ অনলাইন


জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)