JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

সাফল্যে বিশ্বকাপ থেকে এগিয়ে চ্যাম্পিয়নস ট্রফি: মাশরাফি

ক্রিকেট দুনিয়া 17th Jun 2017 at 11:35am 127
সাফল্যে বিশ্বকাপ থেকে এগিয়ে চ্যাম্পিয়নস ট্রফি: মাশরাফি

ক্রিকেটের সবচেয়ে বড় আসর ওয়ানডে বিশ্বকাপ। বিশ্বসেরার লড়াই বলে কথা। তবে প্রতিদ্বন্দ্বিতার হিসাব করলে বিশ্বকাপের চেয়েও এগিয়ে রাখতে হবে চ্যাম্পিয়নস ট্রফিকে। কারণ বিশ্বের সেরা আট দলই কেবল খেলার সুযোগ পায় এই টুর্নামেন্টে। ২০০৬ সালের পর প্রথমবার সুযোগ পাওয়া বাংলাদেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই আসরে প্রত্যাশার চেয়ে বেশি কিছু করে দেখিয়েছে।

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মতো দলকে টপকে জায়গা করে নিয়েছিল সেমিফাইনালে। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার চোখে তাই এই অর্জন অনেক বড়। সেটা এমনকি ২০১৫ সালের বিশ্বকাপের অর্জনের চেয়েও বেশি!

দুই বছর আগে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলেছিল বাংলাদেশ। এবার চ্যাম্পিয়নস ট্রফিতে খেলেছে সেমিফাইনাল। বাংলাদেশের এই উন্নতির গ্রাফ নিঃসন্দেহে প্রশংসার দাবিদার।

ইংল্যান্ডে সফল এক মিশন শেষে শনিবার দেশে ফিরে নিজেদের পারফরম্যান্সের ব্যাপারে সন্তুষ্টিই ঝরেছে মাশরাফির মুখে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের বলেও গেছেন, চ্যাম্পিয়ন ট্রফির অর্জন আগের সবকিছুকে ছাড়িয়ে।

বিশ্বকাপের সঙ্গে তুলনা করে ইংল্যান্ডের আসরকে এগিয়ে রাখলেন তিনি এই বলে, ‘বিশ্বকাপ তো বিশ্বকাপই। তবে প্রতিদ্বন্দ্বিতার বিচারে চ্যাম্পিয়নস ট্রফি ভীষণ কঠিন। ওখানে গ্রুপ পর্ব পেরোনোই অনেক কঠিন। সেই জায়গায় আমরা সেমিফাইনাল খেলেছি। সেই হিসেবে আমি দুই বছর আগের (২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল) অর্জনের চেয়ে এবারের সাফল্যকে এগিয়ে রাখব।’

ভারতের বিপক্ষে সেমিফাইনাল হারের পর সংবাদ সম্মেলনে মাশরাফি বারবার খেলোয়াড়দের মানসিকভাবে শক্তিশালী হওয়ার কথা বলেছেন। দেশে ফেরার পরও বললেন একই কথা, ‘আমাদের আত্মবিশ্বাসের জায়গাটা আরও বাড়াতে হবে। একই সঙ্গে মানসিকভাবে শক্তিশালী হতে হবে। বড় ম্যাচে কীভাবে নিজেদের মেলে ধরতে হয়, সেই জায়গায় উন্নতি করতে হবে আরও।’

একই সঙ্গে তরুণদের ওপর আস্থা রাখতে বলেছেন মাশরাফি। দুই বছর পর ২০১৯ সালের বিশ্বকাপ যেহেতু ইংল্যান্ডেই বসবে, তাই এবারের অভিজ্ঞতা তখন তরুণদের সঙ্গে দলের প্রত্যেকেরই ভীষণভাবে কাজে লাগবে বলে মনে করেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। চ্যাম্পিয়নস ট্রফির সাফল্যের পথ ধরে বিশ্বকাপে ভালো করার আশায়ও থাকলেন মাশরাফি।

আইসিসির কোনও টুর্নামেন্টে প্রথমবার সেমিফাইনাল পর্যন্ত গিয়ে সেই আশা বাংলাদেশের সব ক্রিকেট ভক্তের মনেই আসলে গেঁথে দিয়েছে মাশরাফিরা। -বাংলা ট্রিবিউন

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)