JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

এলিয়েনদের খোঁজ পাওয়া যাচ্ছে না কেন?

বিজ্ঞান জগৎ 17th Jun 2017 at 3:32pm 967
এলিয়েনদের খোঁজ পাওয়া যাচ্ছে না কেন?

এলিয়েনদের খোঁজ পাওয়া যাচ্ছে না কেন? বিশাল এই বিশ্বব্রহ্মাণ্ডে মানুষ একাই না কি কোথাও না কোথাও প্রাণের অস্তিত্ব আছে- সে প্রশ্ন পুরনো। কেউ বিশ্বাস করেন বিশ্বব্রহ্মাণ্ডে এলিয়েন বলে কিছু নেই, কারও আবার আশা একদিন না একদিন এলিয়েনদের খোঁজ মানুষ পাবেই। আবার খোদ এলিয়েনই একদিন মানুষদের খুঁজে বের করবে- এমন বিশ্বাসও রয়েছে অনেকের।

এলিয়েনের অস্তিত্ব আসলে আছে, না নেই- সে বিষয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছে যাওয়ার সুযোগ এখনও আসেনি মানুষের সামনে। তবে এখনও পর্যন্ত মানুষ যেসব কারণে এলিয়েনের সন্ধান পাইনি সেসবের মধ্যে রয়েছে-

• এলিয়েনের অস্তিত্বই নেই
এখনও পর্যন্ত মহাবিশ্বের যতটার সন্ধান মানুষ পেয়েছে তাতে প্রায় পৃথিবীর সমান ৪০ বিলিয়ন গ্রহের সন্ধান পাওয়া গেছে, রয়েছে শত শত বিলিয়ন নক্ষত্র। তারপরও হতে পারে মানুষ আসলে একাই। বিশ্বব্রহ্মাণ্ডের আর কোথাও প্রাণের কোনো অস্তিত্ব নেই।

• প্রাণ থাকলেও বুদ্ধি নেই
ধরে নেয়া হয় কোথাও না কোথাও হয় তো প্রাণের অস্তিত্ব রয়েছে। তবে বুদ্ধিমান প্রাণী আর কোথাও নেই।

• বুদ্ধি থাকলেও উন্নত প্রযুক্তির অভাব
বিশ্বব্রহ্মাণ্ডে কোথাও যদি বুদ্ধিমান প্রাণীর অস্তিত্ব থেকেও থাকে, তাদের কাছে হয়তো এতটা উন্নত প্রযুক্তি নেই যে তারা মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারবে।

• এলিয়েনরা আত্মহত্যাপ্রবণ
প্রকৃতির নিয়মেই হয়তো প্রাণ পাওয়ার অল্প সময়ের মধ্যেই আত্মহত্যা করে ফেলে বুদ্ধিমান এলিয়েনরা। এ কারণে মানুষের সঙ্গে যোগাযোগের পর্যাপ্ত সময়ের একটা ঘাটতি তৈরি হয়।

• মহাবিশ্ব এক মৃত্যুপুরী
হতে পারে মহাবিশ্ব খুবই ভয়ঙ্কর এক জায়গা। গ্রহাণুর সংঘর্ষ, গামা রশ্মির বিস্ফোরণের মতো বহু কারণে জীবন এখানে খুবই ক্ষণস্থায়ী হতে পারে।

• বিশ্বব্রমহ্মাণ্ড আকারে বিশাল
আলোর গতিতে চললেও আমাদের ছায়াপথটা পুরোটা পেরুতেই ১ লাখ বছর সময় লেগে যাবে। সুতরাং হতেই পারে দূরত্বটাই একটা বাধা হয়ে আছে।

• মানুষ বেশি সময় দেয়নি
এলিয়েনের সন্ধানে বেরিয়ে মানুষ সম্ভবত এখনও খুব একটা সময় দেয়নি। সব মিলিয়ে ৬০ থেকে ৮০ বছর গেছে। এটা মোটেও খুব বড় একটা সময় নয়।

• আমরা ঠিক জায়গায় খুঁজছি না
কিভাবে, কোথায় এলিয়েনদের খোঁজ পাওয়া যাবে- হতে পারে মানুষ আসলে এখনও সে পথের সন্ধান পায়নি।

• এলিয়েনদের প্রযুক্তি মানুষের চেয়ে অনেক বেশি উন্নত
হতে পারে এলিয়েনদের প্রযুক্তি মানুষের চেয়ে অনেক বেশি উন্নত। সে কারণে মানুষ যে উপায়ে এলিয়েনদের খোঁজার চেষ্টা করে যাচ্ছে সেভাবে তাদের সন্ধান পাওয়া যাচ্ছে না।

• মানুষকে বুঝতে দিচ্ছে না এলিয়েনরা
পৃথিবীতে আদিবাসী মানুষদের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে বিজ্ঞানজানা মানুষকে কিছু নিয়ম-নীতি মেনে চলতে হয়। হতে পারে মানুষদের ক্ষেত্রেও এলিয়েনরা একই রকম নিয়ম-নীতি মেনে চলছে, অর্থাৎ মানুষকে নিজেদের মতো থাকতে দিচ্ছে এলিয়েনরা।

• এলিয়েনরা এখানেই আছে, মানুষ বুঝতে পারছে না
ষড়যন্ত্রতত্ত্বে বিশ্বাসীদের এ তত্ত্বটা বেশ পছন্দের। এখানে বলা হয়, এলিয়েনরা আসলে আমাদের মাঝেই আছে, তবে আমরা তাদের অস্তিত্ব উপলব্ধি করতে পারছি না।-স্পেসডটকম

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 6 - Rating 3.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)