JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

ডায়াবেটিস থেকে বাঁচতে ‘ব্রকোলি’ খান

সাস্থ্যকথা/হেলথ-টিপস 17th Jun 2017 at 9:24pm 85
ডায়াবেটিস থেকে বাঁচতে ‘ব্রকোলি’ খান

সারাবিশ্বে এখন ত্রাস হয়ে দেখা দিয়েছে ডায়াবেটিস। ডায়াবেটিস থেকে প্রতিদিন নানাভাবে বাঁচার উপায় বলছেন চিকিৎসকরা। এমনই এক গবেষণা থেকে পাওয়া তথ্য বলছে ‘ব্রকোলি’ খেলে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস।

চিকিৎসকরা বলছেন, টাইপ টু ডায়বেটিসে আক্রান্ত বিশ্বের প্রায় তিনশ’ মিলিয়ন মানুষ। এবং ১৫ শতাংশ মানুষই ফার্স্ট লাইন থেরাপি মেটফর্মিন করাতে পারেন না। কারণ তাতে কিডনি আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

সেই জন্য টাইপ-টু ডায়বেটিসে আক্রান্ত ৯৭ জন ব্যক্তিকে ব্রকোলি স্প্রাউটস দিয়েছিলেন গবেষকরা। টানা বারো সপ্তাহ ধরে এই ডায়েটের ওপর ছিলেন তারা। অদ্ভূতভাবে ১২ সপ্তাহ বাদে পরীক্ষা করে দেখা যায়, ওই ৯৭ জন আক্রান্ত ব্যক্তির রক্তে শর্করার পরিমাণ অনেক কম।

কয়েক দিন আগে বাংলাদেশে পাওয়াই যেত না ব্রকোলি। এখন বাজারে পাওয়া গেলেও এই সবজিতে বিশেষ অভ্যস্ত হয়নি বাঙালি। তবে চিকিৎসকরা জানাচ্ছেন, খেতে ভালো লাগুক বা না লাগুক ব্রকোলির পুষ্টিগুণ প্রচুর। এই সবজিকেই এখন গবেষকরা বলছেন, ‘আলটিমেট ডায়বেটিস ফুড’।

ব্রোকলি যদি আপনি ভালোভাবে ধুয়ে সরাসরি খেতে পারেন তাহলে আরো বেশি উপকার। বর্তমানে ব্রোকলি অতি পরিচিত একটি সবজির নাম। তবে সবজি হিসেবে খেলেও অনেকেই জানেন না এর পুষ্টিগুণ। কেন খাদ্য তালিকায় ব্রোকলি গুরুত্বপূর্ণ তার কিছু কারণ করা হল-

১। ব্রোকলিতে রয়েছে অধিক পরিমাণে পটাশিয়াম, যা স্নায়ুতন্ত্রের রক্ষণাবেক্ষণ করে একে সুস্থ আর রোগমুক্ত রাখে। তাছাড়া আমাদের পেশির নিয়মিত বর্ধনকে ত্বরান্বিত করে। অপটিমাল ব্রেইন ফাংশন রক্ষণাবেক্ষণের ক্ষেত্রেও এর ভূমিকাও অপরিসীম।

২। ব্রোকলিতে এতো উচ্চ পরিমাণে ভিটামিন কে এবং ক্যালশিয়াম থাকে, যা osteoporosis কে প্রতিরোধ করে হাড়ের সুস্বাস্থ্য নিশ্চিত করে।

৩। এটি ভিটামিন এ –এর ভালো উৎস হিসেবে কাজ করে। দৃষ্টিশক্তি বর্ধণে ভিটামিন এ অতি জরুরি।

৪। ইনডোল-৩-কার্বিনোল নামে একটি অতি শক্তিশালী এন্টি অক্সিডেন্ট যৌগ রয়েছে এই ব্রোকলিতে, যা সার্ভিকল ও অগ্রগ্রন্থ্রির ক্যান্সার এবং লিভার ফাংশন এর উন্নতি সাধণ করে।

৫। এতে ম্যাগনেশিয়াম আর ক্যালশিয়ামও রয়েছে, যা ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করে।

৬। এন্টিঅক্সিডেন্ট ভিটামিন সি সমৃদ্ধ ব্রোকলি ন্যাচারাল ফরমে খেলে, অকালে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা পাওয়া যায়। রোদ আর দূষণের কারণে ত্বকের যে ক্ষতি হতে পারে, ব্রোকলি তা থেকে আমাদের ত্বককে রক্ষা করে। তাছাড়া রিংকেল জনিত সমস্যা দূর করে ত্বকের স্বাভাবিকতা বজায় রাখে কোনো ধরনের ক্ষতি ছাড়াই।

৭। প্রতিদিন ব্রোকলি খেলে তা রোগ প্রতিরোধের মাধ্যমে আপনার স্বাস্থ্যের উন্নতি সাধন করতে সহায়তা করবে।

এক কাপ রান্না করা ব্রোকলিতে একটি কমলা লেবুর সমপরিমাণ ভিটামিন সি থাকে। তাছাড়া এটি বিটা ক্যারটিনের উৎস হিসেবে কাজ করে। এতে আরও রয়েছে ভিটামিন বি১, বি২, বি৩, বি৬, আয়রন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও জিংক।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)