JanaBD.ComLoginSign Up
জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

রোমাঞ্চকর ফাইনালের অপেক্ষায় গোটা ক্রিকেট বিশ্ব

ক্রিকেট দুনিয়া Jun 18 at 10:59am 226
রোমাঞ্চকর ফাইনালের অপেক্ষায় গোটা ক্রিকেট বিশ্ব

ভারত-পাকিস্তানের ফাইনালে আজ বারুদ ঠাসা উত্তেজনা। চ্যাম্পিয়নস ট্রফির এই আসর আজ নতুন কোন চ্যাম্পিয়নকে পাবে, নাকি ডাবল জিতবে গতবারের চ্যাম্পিয়নরা। সব প্রশ্নের উত্তর নিয়েই অপেক্ষায় ওভাল। প্রস্তুত ২২ গজের যুদ্ধক্ষেত্রটাও। এদিন বেলা সাড়ে তিনটায় ম্যাচটি শুরু হবে। ম্যাচটি সরাসরি দেখাবে বিটিভি, জিটিভি, মাছরাঙা।

শুধু ভারত কিংবা পাকিস্তান নয়, চ্যাম্পিয়নস ট্রফির রোমাঞ্চকর এই ফাইনাল দেখতে মুখিয়ে থাকবে গোটা ক্রিকেট বিশ্বই। ভারত-পাকিস্তান আইসিসি টুর্নামেন্টে প্রথম ও শেষবার ফাইনালে লড়েছিল ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে৷ জোহানেসবার্গে মিসবাহ উল হককে শেষ ওভারে আউট করে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছিলেন ধোনির ভারত। এরপর আইসিসি টুর্নামেন্টে দুই দল পরস্পরের বিপক্ষে ফাইনালে মুখোমুখি হল পাক্কা ১০ বছর পর। মাঠের লড়াই বেলা সাড়ে তিনটায় গড়ালেও এরইমধ্যে মাঠের বাইরের লড়াই শুরু হয়েছে গেছে। চলছে কথার যুদ্ধু। বাজিকররাও প্রস্তত কোটি কোটি টাকা নিয়ে!

আইসিসি টুর্নামেন্টে দুই দলের মধ্যে সব সময়ই দাপটের সঙ্গে খেলে ভারত। ওয়ানডে বিশ্বকাপে ছয়বার মুখোমুখি লড়াইয়ে প্রতিবারই জিতেছে ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫ বারের লড়াইয়ে প্রতিবারই হেরেছে পাকিস্তান। শুধু চ্যাম্পিয়নস ট্রফিতে (এেই আসর বাদে) ৪ ম্যাচ খেলে ২টি করে জয়-পরাজয় রয়েছে।

তবে ওয়ানডে ক্রিকেটে সব টুর্নামেন্ট ও দ্বি-পাক্ষিক সিরিজ মিলিয়ে এগিয়ে পাকিস্তান। দুই দল মুখোমুখি হয়েছে মোট ১২৯টি ম্যাচে। এর মধ্যে পাকিস্তান জিতেছে ৭২টি। ভারত ৫৩টি। আর চারটি হলো ড্র।

ভারত গ্রুপ পর্বের প্রথম ম্যাচে পাকিস্তানকে ডি/এল মেথডে ১২৪ রানের বিশাল ব্যবধানে হারিয়ে আত্মবিশ্বাসী হয়ে আছে। অন্যদিকে ম্যাচে নামার পর কিছুটা হলেও মানসিক চাপে ভুগবে পাকিস্তান। তবে ভারতের বিপক্ষে ওই হারের পরই ঘুরে দাঁড়ায় সরফরাজরা। দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কাকে হারিয়ে উঠে যায় স্বপ্নের ফাইনালে। অন্যদিকে পাকিস্তানকে হারানোর পর লঙ্কানদের কাছে হার মানে ভারত। এরপর প্রোটিয়াদের হারিয়ে শেষ চারে খেলা নিশ্চিত করে তারা। সবশেষে বাংলাদেশকে হারিয়ে ভারতও টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠে যায়।

ভারত-পাকিস্তানের ধ্রুপদী লড়াইয়ে ভারতীয় ব্যাটিং বনাম পাকিস্তানি বোলিং উপাধিও দেওয়া যেতে পারে। ভারতের ব্যাটিং কিংবা পাকিস্তানের বোলিং- চলতি টুর্নামেন্টের সবচেয়ে সফল। এদিন ফাইনালে ভারতের ব্যাটিং কিংবা পাকিস্তানের বোলিংই শিরোপা নির্ধারণ করে দিতে পারে!

ভারতের রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলির মতো তিন ব্যাটিংস্তম্ভের সঙ্গে মিডলঅর্ডারে যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি এবং হার্দিক পান্ডিয়ার মতো ক্রিকেটার রয়েছে। যদিও ভারতের মিডল অর্ডারকে এখনো বড় ধরনের কোন পরীক্ষায় পড়তে হয়নি।

ভারতের এই ব্যাটিং লাইনআপের পরীক্ষা নেওয়ার জন্য প্রস্তুত হাসান আলি, মোহাম্মদ আমির ও জুনায়েদ খানের মতো পেসাররা। স্পিন আক্রমণে শাদাব খানের সঙ্গে আছেন অলরাউন্ডার ইমাদ ওয়াসিম।

সবমিলিয়ে ওভালে রোমাঞ্চকর এক ফাইনালের অপেক্ষায় গোটা ক্রিকেট বিশ্ব। হাইভোল্টেজ এই ম্যাচটিতে দুই দলের খেলোয়াড়দের মানসিক পরীক্ষা দিতে হবে। মাঠের বাইরের চাপ এবং মাঠের ভেতরের চাপকে যারাই জয় করতে পারবে। তারাই হাসবে শেষ হাসি।

তথ্যসূত্রঃ বাংলা-ট্রিবিউন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 4.4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
লক্ষ্মণের একাদশে সাকিব লক্ষ্মণের একাদশে সাকিব
Yesterday at 11:48pm 133
বাংলাদেশের বিপক্ষেই কোচ হয়ে আসছেন হাথুরু! বাংলাদেশের বিপক্ষেই কোচ হয়ে আসছেন হাথুরু!
Yesterday at 9:53pm 228
দ্বিতীয় ইনিংসে আসল চেহারায় ভারত দ্বিতীয় ইনিংসে আসল চেহারায় ভারত
Yesterday at 5:54pm 375
সিলেটের ভাগ্য ঘুরাতে চান ওয়াকার সিলেটের ভাগ্য ঘুরাতে চান ওয়াকার
Yesterday at 4:14pm 514
তামিম ও লিটনকে জরিমানা তামিম ও লিটনকে জরিমানা
Yesterday at 3:56pm 562
ভারতের বিপক্ষে ৭ বছর পর শ্রীলঙ্কার লিড ভারতের বিপক্ষে ৭ বছর পর শ্রীলঙ্কার লিড
Yesterday at 2:18pm 177
‘নিষিদ্ধ’ হাফিজকে ওয়াসিমের পরামর্শ ‘নিষিদ্ধ’ হাফিজকে ওয়াসিমের পরামর্শ
Yesterday at 2:16pm 179
রংপুরে খেলা মালিঙ্গাকে ছেড়ে দেবে মুম্বাই রংপুরে খেলা মালিঙ্গাকে ছেড়ে দেবে মুম্বাই
Yesterday at 2:12pm 460

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

টিভিতে আজকের খেলা : ২০ নভেম্বর, ২০১৭
টিভিতে আজকের চলচ্চিত্র : ২০ নভেম্বর, ২০১৭
লক্ষ্মণের একাদশে সাকিব
কোতিনহোর যোগ্য ক্লাব বার্সা : রোনালদিনহো
গ্রিজমানকে পেতে বেলকে ছাড়বে রিয়াল
বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় পুরুষের নাম জানালেন সানিয়া মির্জা
খুঁজে পাওয়া যাচ্ছে না সালমান শাহর মামলার সাক্ষীদের
ভারতে প্রকাশ্যে মলমূত্র ত্যাগ করে ৭০ কোটি মানুষ