JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

ফখর জামানের ব্যাটে রেকর্ড

ক্রিকেট দুনিয়া 18th Jun 2017 at 8:04pm 322
ফখর জামানের ব্যাটে রেকর্ড

চলতি টুর্নামেন্টেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক বাঁ-হাতি ওপেনার ফাখর জামানের। তাও ভারতের বিপক্ষে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে নয়। দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। খেলেছিলেন ৩১ রানের একটি ইনিংস। পাকিস্তানের জয়ে সামান্যতম হলেও ভুমিকা রাখলেন। এরপর শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের বিপক্ষে টানা দুটি হাফ সেঞ্চুরি করে দলকে তুলে দিলেন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে।

কিন্তু ২৭ বছর বয়সী এই যুবার ব্যাট কী তবে ফাইনালের জন্য স্পেশাল কিছু তুলে রেখেছিল! কেউ হয়তো তেমন কল্পনায়ও আনেনি। একে তো নতুন, তার ওপর পাকিস্তানি ব্যাটসম্যান। ভারতের বিপক্ষে ফাইনাল। সব মিলিয়ে এক ধরনের প্যানিক তৈরি হওয়ারই কথা। সেই প্যানিক কি তৈরি হয়েছিল একবার? ব্যাক্তিগত ৩ রানের মাথায় হার্দিক পান্ডিয়ার বলে যখন উইকেটের পেছনে ক্যাচ দিয়েছিলেন তিনি! আম্পায়ারের নো বল সিগন্যালে সে যাত্রায়া বেঁচে যান।

এরপর ব্যাটকে বানালেন তলোয়ার। কাটলে ভারতীয় বোলারদের। তার ধারালো ব্যাটের সামনে রীতিমত কচুকাটা হতে হয়েছে ভারতীয় বোলারদের। তুলে নিলেন নিজের প্রথম সেঞ্চুরি। ভারত-পাকিস্তানের এমন হাই ভোল্টেজ ম্যাচে সেঞ্চুরি তুলে নেয়া কম কথা নয়। সে কাজটাই করলেন ফাখর জামান।

এই এক সেঞ্চুরিতেই ইতিহাসে জায়গা করে নিলেন পাকিস্তানের নতুন এই ওপেনার। একই সঙ্গে আজহার আলির সঙ্গে ওপেনিং জুটিতে গড়লেন দারুণ এক রেকর্ড। ভারতের বিপক্ষে পাকিস্তানের কোনো ওপেনিং জুটিতে তিন অংকের রান ছিল না। ১৯৯৬ সালে সর্বোচ্চ ৮৪ রানের জুটিটি গড়েছিলেন দুই ওপেনার আমির সোহেল এবং সাঈদ আনোয়ার।

২০০৩ রানে সাঈদ আনোয়ার এবং তৌফিক ওমর করেন ৫৮ রানের জুটি। চলতি টুর্নামেন্টেই এজবাস্টনে ভারতের বিপক্ষে ৪৭ রানের জুটি গড়েছিলেন আহমেদ শেহজাদ এবং আজহার আলি।

এবার সব রেকর্ড ভেঙে ফাখর জামান আর আজহার আলি গড়লেন ১২৮ রানের জুটি। ভারতের বিপক্ষে পাকিস্তানের হয়ে ওপেনিং জুটিতে এটাই সর্বোচ্চ রানের জুটির রেকর্ড।

একই সঙ্গে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে সেঞ্চুরি করা ৬ষ্ঠ ব্যাটসম্যান হয়ে গেলেন তিনি। শুধু তাই নয়, যে কোনো আইসিসি টুর্নামেন্টের ফাইনালে সেঞ্চুরি পাওয়া একমাত্র পাকিস্তানি ব্যাটসম্যান হলেন ফাখর জামান।

আইসিসি বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফি মিলিয়ে ফাইনালে সেঞ্চুরি করলেন মোট ১২ জন। চলতি টুর্নামেন্টেই অভিষেক হওয়া ফাখর জামান তাদের একজন। তার আগে আইসিসির কোনো টুর্নামেন্টে ভারতের বিপক্ষে সেঞ্চুরি করেছেন মাত্র দুই পাকিস্তানি- সাঈদ আনোয়ার (২০০৩ বিশ্বকাপ) ও শোয়েব মালিক (২০০৯ চ্যাম্পিয়নস ট্রফি)।

তথ্যসূত্রঃ জাগোনিউজ২৪

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)