JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

আফ্রিকা ও নিউজিল্যান্ডেরও আছে শিরোপা জয়ের গর্ব

ক্রিকেট দুনিয়া Tue at 3:52pm 417
আফ্রিকা ও নিউজিল্যান্ডেরও আছে শিরোপা জয়ের গর্ব

আফ্রিকাকে বলা হয় চোকার। আইসিসির বৈশ্বিক টুর্নামেন্টে ভালো করতে না পারার কারনেই তাদের এ নামে ডাকা হয়, অপর দিকে নিউজিল্যান্ডকে কোন নামে ডাকা না হলেও তাদের দৌড়টা সেমিফাইনাল বা ফাইনাল পর্যন্তই।

ক্রিকেটপ্রেমীরা, এই দুটি দলকে বড় দল হিসেবে জানলেও শিরোপা জয়ে ওরা ব্যর্থ বলেই জানে। তবে আফ্রিকা ও নিউজিল্যান্ডের আছে শিরোপা জয়ের গর্ব।

ওয়ানডে বিশ্বকাপের পর আইসিসির সবচেয়ে মর্যাদাপূর্ণ টুর্নামেন্ট চ্যাম্পিয়ন ট্রফি। ১৯৯৮ সালের প্রথম আয়োজনেই ওয়েস্ট ইন্ডিজকে ৪ উইকেটে হারিয়ে সাউথ আফ্রিকা চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। একমাত্র চ্যাম্পিয়ন ট্রফি জয়ই আফ্রিকার ক্রিকেটের বড় সাফল্য।

চ্যাম্পিয়ন ট্রফির দ্বিতীয় আসর তথা ২০০০ সালে মিনি বিশ্বকাপ নামে আয়োজন করা হয়। একক ভাবে স্বাগতিক হয় কেনিয়া। ভারতকে ৪ উইকেটে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে নিউজিল্যান্ড। আইসিসির বৈশ্বিক টুর্নামেন্টে, এটিই তাদের একমাত্র শিরোপা জয়। এছাড়া ২০১৫ সালের বিশ্বকাপে ফাইনাল খেলেছিল দলটি।

বাংলাদেশ ও জিম্বাবুয়ে ছাড়া প্রতিটি দলেরই আছে বড় সাফল্য। এর মধ্যে ওয়ানডেতে এখনো কোন শিরোপা জিততে পারেননি ইংল্যান্ড। কিন্তু টি২০ শিরোপা জিতেছে দলটি। আছে তিনবার ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল খেলার রেকর্ড।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)